× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ব্রাহ্মণবাড়িয়ার দুই উপজেলায় গ্যাস থাকবেনা আজ ৩১ জুলাই হতে তিন দিন: খাবার নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত মানুষ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

৩০ জুলাই ২০২২, ১৪:৫১ পিএম

ব্রাহ্মণবাড়িয়া জেলার সদরসহ ২ উপজেলায় টানা তিন দিন বন্ধ থাকবে গ্যাস সরবরাহ। বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে আজ ৩১ জুলাই হতে আগামী ৩ আগষ্ট পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। 

বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, আশুগঞ্জ নদীবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত ৪ লেন মহাসড়কের উন্নয়ন প্রকল্পের ইউটিলিটি সিফ্টিংয়ের আওতায় ব্রাহ্মণবাড়িয়া সদর ও সরাইল উপজেলায় গ্যাস পাইপ লাইনের হুক-আপ/কমিশনিং কাজের জন্য আজ ৩১ জুলাই ভোর ৬টা থেকে আগামী ৩ আগষ্ট ভোর ৬টা পর্যন্ত ৩ দিন গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। সাময়িক এই অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করা হয়েছে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে।

এদিকে, টানা ৭২ ঘন্টা (৩ দিন) গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গত এক সপ্তাহ যাবত কোম্পানী ফেইসবুক পেইজে এমন বিজ্ঞপ্তিতে উদ্বিগ্ন হয়ে পড়েছে দুই উপজেলার সাধারণ মানুষ। বিশেষ করে ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের বাসিন্দা ও নিম্ন-মধ্যবিত্ত শ্রেণির পেশাজীবী ও শ্রমজীবী মানুষ যাদের আয়-উপার্জনের দৈনন্দিন কর্ম গ্যাসের ওপর নির্ভরশীল তারা এ কারণে উদ্বিগ্ন বেশি। এ নিয়ে চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা-সমালোচনা।

ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের বাসিন্দা স্কুল শিক্ষক মৌলি বেগম জানান, ৩ দিন গ্যাস না থাকা একটি বিরাট দূর্ভোগ। শহরের বেশিরভাগ বাড়িতে গ্যাস সংযোগ রয়েছে। তাই হঠাৎ গ্যাস বন্ধ হয়ে যাওয়ায় ব্যাহত হয়ে পড়বে মানুষের জীবনযাত্রা। তিনি আরো বলেন, তিনদিনের জন্য একটি সিলিন্ডার গ্যাসের বোতল ক্রয় করেছি। বাচ্চােেদর জন্য রান্না করতে হবে। তারাতো বুঝবে না গ্যাস না থাকার বিষয়টা। গৃহিনী শিরুফা আক্তার জানান, তিনি সন্তান নিয়ে তিন দিনের জন্য পিত্রালয়ে চলে যাবেন। যদিও এতে মেয়ের স্কুলের ক্লাশ এবং প্রাইভেট পড়া বাদ যাবে। এতে শিশুটির শিক্ষা কার্যক্রম ব্যাহত হবে। এছাড়া কিছুই করার নেই। অনুসন্ধানে জানা যায়, আরো অনেক শিক্ষার্থী তার মতোই গ্রামের বাড়িতে চলে যাওয়ার পরিকল্পনা করেছেন। 

ডিস শ্রমিক মুজিব বলেন, ‘হারাদিন কাম কইরা দুইল্লা ভাত খাই। অহন আতকা (হঠাৎ) কইরা কিতক হইসে গ্যাসই থাকত না। আমার ২ ছেলে ২ মেয়ে।  হেরা কি খাইবো,  কেমনে রান্না করব? এক বেলা বা দুই বেলা চিরা মুড়ি খাওন যায়। কিন্তু তিন দিন কাটামু কেমনে? বড়লোকরা ত সিলিন্ডার কিন্না লাইব। আমরা রান্দিম কেমনে?’ 

সাংবাদিক মাজহারুল করিম অভি জানান, হঠাৎ তিন দিন গ্যাস বন্ধ হয়ে যাবে শুনে একটি কেরোসিনের স্টোভ কিনে এনেছি সাড়ে ৩০০ টাকায়। তিন দিন না খেয়ে থাকা যাবে না। 

ব্রাহ্মণবাড়িয়া জেলা শহর ও সরাইল উপজেলা সদরে তথ্য অনুসন্ধান করে জানা গেছে, প্রাকৃতিক গ্যাসের উপর নির্ভরশীল পরিবারগুলোর গৃহিনীরা কেহ তিনটি করে ইট দিয়ে চুলা তৈরি করে লাকড়ীর সহায়তায় রান্নার পরিকল্পনা করেছেন। কেহ বৈদ্যুতিক হিটার চুলা তৈরি করেছেন। যাদের এগুলিও করার ব্যবস্থা নেই তারা চিড়া, মুড়ি, গুড়, চিনি, কলা, পাউরুটি সংগ্রহ করে নিচ্ছেন। আর চিকিৎসার জন্য হাসপাতালে থাকা অনেকেই নিরুপায় হয়ে হোটেলের সিলিন্ডার চুলায় রান্না করা তিন বেলা খাবারের উপর নির্ভরশীল থাকার সিদ্ধান্ত নিয়েছেন। 

এ ব্যাপারে জানতে চাইলে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের বিতরণ বিভাগের ব্যবস্থাপক মনিরুল ইসলাম বলেন, ৩দিন ব্রাহ্মণবাড়িয়া সদর এবং সরাইল এলাকায় কোন প্রকার গ্যাস সরবরাহ না থাকার ঘোষণা দেয়া হয়েছে। এরজন্য জনস্বার্থে দুইদিন যাবৎ মাইকিং করা হয়েছে। তবে প্রথম সারাদিন গ্যাস না থাকলেও দ্বিতীয় দিন থেকে কিছু সময়ের জন্য গ্যাস দেয়ার চেষ্টা করব। শহরের পশ্চিম দিকে মূলত কাজ হবে, সেখানে তিন দিনই গ্যাস থাকবে না। তিনি আরো বলেন, ৪ লেন মহাসড়ক উন্নীতকরণ প্রকল্পের জন্য পাইপ লাইন নিরাপদ দূরত্বে সরিয়ে নিতে হচ্ছে, তাই সবার সহযোগিতা প্রয়োজন। 



Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.