× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দিতে ঐক্যের আহবান পীযূষ-স্বপ্নীলের

মৌলভীবাজার প্রতিনিধি

৩০ জুলাই ২০২২, ১৫:৫৯ পিএম

সম্প্রীতি বাংলাদেশ'র আহবায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায় সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দিতে সর্বস্তরের মানুষের ঐক্যের আহবান জানিয়েছেন।

তিনি  বলেন, মাত্র ৫ শতাংশ সাম্প্রদায়িক মানুষের  জন্য আমরা দেশটাকে সাম্প্রদায়িকতার বেড়াজাল থেকে মুক্ত করতে পারছি না। ধর্মের দোহাই দিয়ে তারা মুক্তিযুদ্ধের আদর্শ জলাঞ্জলি দিতে চায়। তাই এদের বিরুদ্ধে রুখে  দাঁড়াতে হবে।
শুক্রবার (২৯ জুলাই) বিকেলে মৌলভীবাজার পৌরসভা কনফারেন্স হলে  অতিরিক্ত জেলা প্রশাসক তানিয়া সুলতানা’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এতে অন্যান্যের  মধ্যে বক্তব্য রাখেন মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান, পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ড. চন্দ্রনাথ পোদ্দার,সম্প্রীতি বাংলাদেশ মৌলভীবাজারের সদস্য সচিব সৌমিত্র দেব, আইভা সমাদ্দার, পুলক কান্তি ধর, সাখাওয়াত লিটন, খসরু চৌধুরী, আ স ম ছালেহ সোহেল, জাভেদ ভূঁইয়া, শর্মিলা দে প্রমুখ।
পীযুষ বন্দ্যোপাধ্যায় বলেন, পাকিস্তান আমলে আমাদের রাষ্ট্র ছিল সাম্প্রদায়িক। কিন্তু সমাজ ছিল অসাম্প্রদায়িক। আর এখন আমাদের রাষ্ট্র অসাম্প্রদায়িক কিন্তু সমাজটা হয়ে গেছে পুরোপুরি সাম্প্রদায়িক।
অনুষ্ঠানে সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব ডা. মামুন আল মাহতাব স্বপ্নিল বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ভুলন্ঠিত করার ষড়যন্ত্র এখনো থেমে নেই। গুজব ছড়িয়ে বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলা হচ্ছে। শুধু সরকারের পক্ষে তাদের প্রতিহত করা সম্ভব নয়। এজন্য দেশবাসীকে একাত্তরের চেতনায় ঐক্যবদ্ধ হতে হবে। পাশাপাশি ধর্মভিত্তিক দলগুলোকে নিষিদ্ধের দাবিও জানান তিনি।
  ডা.মামুন আল মাহতাব স্বপ্নীল আরও  বলেন, পৃথিবীর কোনো দেশের সংবিধানেই রাষ্ট্রধর্ম নেই এমনকি ভারতেও। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় আমাদের দেশের রাষ্ট্রধর্ম এখনও ইসলাম। আমার- আপনার আমার  ছেলে-মেয়েদের ভালো রাখতে হলে আপনাদেরকেই কাজ করতে হবে। মুক্তবুদ্ধির চিন্তায় বিশ্বাসী হতে হবে।
খ্রিস্টান সম্প্রয়দায়ের পক্ষ থেকে আইফান সমাদ্ধার বলেন, যদিও সাম্প্রদায়িক গোষ্ঠীর সংখ্যা অত্যন্ত নগন্য তাদের ভিত্তি কিন্তু অনেক শক্তিশালী রয়েছে। আমরা ছোটবেলা আমরা যা ইচ্ছা তাই করতে কিন্তু এখন বিভিন্ন পরিবার থেকে তাদের বাধা দেওয়া হচ্ছে,তাদেরকে বিভিন্ন প্রকার সাংস্কৃতিক প্রোগ্রামের প্রতি নিরুৎসাহিত  করা হচ্ছে। এগুলো থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে।
মৌলভীবাজার পৌরসভা’র মেয়র ফজলুর রহমান বলেন, আমরা সম্প্রতির বাংলাদেশ গড়তে চাই। আমরা সম্প্রতির মৌলভীবাজার গঠন করতে চাই। যেখানে যা যা সংযোজন -বিয়োজন করা লাগে আমরা তা করবো।
তিনি আরও বলেন, ইতোমধ্যে মৌলভীবাজার পৌরসভার সম্মুখে একটি মুক্তমঞ্চ করে দিয়েছি,এখানে যে কেউ কোনো প্রকার বাধা বিপত্তি ও ফি ছাড়াই তাদের সাংস্কৃতিক চর্চা করতে পারবে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.