× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সিরাজগঞ্জে শিশু ও নারী নির্যাতন প্রতিরোধে র‍্যালি ও আলোচনা সভা

সিরাজগঞ্জ প্রতিনিধি

৩০ জুলাই ২০২২, ১৬:২১ পিএম

 সিরাজগঞ্জে "সমাজকর্ম দিবস"-২০২২ উপলক্ষে  শিশু ও নারী নির্যাতন প্রতিরোধে সমাজকর্মী এবং সমাজকর্মীর গুরুত্বের উপর র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত। সিরাজগঞ্জ  শহর, সদর উপজেলা ও জেলা সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে-  এবং সিএসপিবি প্রজেক্ট ফেস--II এর সহযোগিতায় শনিবার সকাল সাড়ে ৯টার দিকে উক্ত সমাজ কর্মদিবস উদযাপনে সিরাজগঞ্জ শিশু পরিবার  হতে এক র‍্যালি প্রদর্শন করার পর শিশু পরিবারের হলরুমে -এক আলোচনা সভা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ মনিরুল ইসলাম।


 অনুষ্ঠানে  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  সিরাজগঞ্জ জেলা সমাজকল্যাণ পরিষদের সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা গাজী ফজলুল মতিন মুক্তা, সিরাজগঞ্জ প্রেসক্লাবে সভাপতি মোঃ হেলাল আহমেদ, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এস এম নাছিম রেজা নূর দিপু, সিরাজগঞ্জ  পৌরসভার ১৩,১৪ ও ১৫ ওয়ার্ডের সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর রোমানা রেশমা, সিরাজগঞ্জ সরকারি শিশু পরিবারের উপ- তত্ত্বাবধায়ক মোঃ হাসান শরীফ,  দৈনিক সকালের সময় পত্রিকার জেলা প্রতিনিধি আজিজুর রহমান মুন্না  প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন,  জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারি পরিচালক মোঃ মতিয়ার রহমান এবং অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন, সিরাজগঞ্জ সদর উপজেলা সমাজসেবা অফিসার মোঃ সোহেল রানা। এসময় জেলা সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন অফিসার মোঃ জেল হোসেন সহ অন্যান্য কর্মকর্তা এবং শহর, সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা ও শিশুপরিবারের শিক্ষক, শিশু শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


 অনুষ্ঠানে বক্তাগণ বলেন, বিশ্ব সমাজকর্ম ব্যবস্থাপনায় যে কাজের মাধ্যমে সমাজের ইতিবাচক ও গঠনগত পরিবর্তন করে সমাজের আমূল চিত্র বদলে ফেলা হয়, তা-ই হচ্ছে সমাজকর্ম। সমাজকর্ম হচ্ছে বিশেষায়িত পেশা। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে সমাজ ও মানুষের মধ্যকার সুষ্ঠু সমন্বয় সাধন করে সমাজকর্ম। সমাজকর্ম সমাজের সনাতনী চিন্তাভাবনার পরিবর্তন করে বৈজ্ঞানিক গবেষণার প্রয়োগ করে মানুষের চিন্তাভাবনায় পরিবর্তন আনে। সমাজকর্ম বিষয়ে জ্ঞান অর্জনকারী ব্যক্তি বা সামাজিক কাজের সঙ্গে যুক্ত ব্যক্তিকে সমাজকর্মী নামে অভিহিত করা হয়। আধুনিক বিশ্বে হাতেগোনা কয়েকটি বিষয় হচ্ছে পেশাকেন্দ্রিক বিষয়। তার মধ্যে সমাজকর্ম বিষয় অন্যতম। সমাজের ভিত্তি স্থাপন ও কাঠামোগত ভিত মজবুত করে সমাজকর্মীরা। উন্নয়নশীল দেশগুলোয় সমাজের সঠিক পরিচর্যা ও ভিত্তি গঠিত হয় সমাজকর্মীর মাধ্যমে। সমাজের বিশেষ লক্ষ্য পূরণ ও চিহ্নিত সমস্যা সমাধান করে একটি আদর্শ সমাজ বা সম্প্রদায় গঠন করাই হচ্ছে সমাজকর্মের মুখ্য উদ্দেশ্যেএকটি দেশের যথাযথ উন্নতির লক্ষণ দৃশ্যমান হয় স্থানীয় সমাজে উন্নয়নের এর মাধ্যমে। সামাজিক উন্নয়ন, শিক্ষার মান উন্নয়ন, মানবিক সম্পর্ক ত্বরান্বিতকরণ, মানবাধিকার চাহিদা পূরণ প্রমুখ বিষয় দেশের স্থায়ী কাঠামো নির্মাণের পাশাপাশি বৈশ্বিক পরিমণ্ডলে দেশের আলাদা দৃষ্টান্ত তৈরি করে। উন্নত বিশ্বে এই কাজগুলো সম্পাদন করে একজন পেশাদার সমাজকর্মী। যার জন্য উন্নত বিশ্বের দেশগুলোর সামাজিক সমস্যা দ্রুত হ্রাস পাচ্ছে। বিশ্বে এমন অনেক দেশ আছে যে দেশগুলোর অপরাধ প্রতিনিয়ত কমছে। এতে ওই দেশগুলোর পুনর্বাসন কেন্দ্র, অপরাধ নির্মূল কেন্দ্র বন্ধ করে দেয়া হচ্ছে। ওই দেশগুলোর এই অবস্থানে নিয়ে আসার মূল কারিগর হচ্ছে পেশাদার সমাজকর্মীরা প্রতি বছর মার্চ মাসে সমাজকর্মের প্রচার, প্রসার ও মানব সম্পর্কের উন্নয়নে বিশ্বব্যাপী পালন করা হয় বিশ্ব সমাজকর্ম দিবস উন্নত বিশ্বের ন্যায় আমাদের দেশেও প্রতি বছর সরকারি ও বেসরকারি পর্যায়ে আড়ম্বরপূর্ণভাবে পালন করা হয়। প্রযুক্তির বদৌলতে সময় যখন প্রতিনিয়ত আধুনিকতর হচ্ছে। তখন সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সমাজের সমস্যাগুলো। আমাদের দেশের প্রেক্ষিতেও ক্রমাগত সামাজিক সমস্যা বাড়ছে।

বাল্যবিয়ে, নির্যাতন, ইভটিজিং, কিশোর গ্যাং অপরাধ,  অন্যান্য অপরাধ, খুন, ধর্ষণ, ক্ষুধা, দারিদ্র্য, মানবাধিকার ও নিরাপত্তাজনিত সমস্যা বৃদ্ধি পাচ্ছে। এসব সমস্যার জন্য আমাদের সমাজের ভিত্তিমূলের অবস্থা তথৈবচ। তাছাড়া আমাদের দেশে এই বিশেষ চিহ্নিত সামাজিক সমস্যা সমাধানের জন্য কার্যকর পেশাদার সমাজকর্মী নেই। এখনও আমাদের দেশে পেশাদার সমাজকর্মীদের স্বীকৃতি প্রদানের সংস্কৃতি ও প্রক্রিয়া গঠন করা হয়নি। বিষয়টি সমাজকর্ম স্নাতকদের জন্য হতাশাজনক। উন্নয়নশীল দেশগুলোয় পেশাদার সমাজকর্মী তার অর্জিত জ্ঞান, দক্ষতা, কলাকৌশল, দৃষ্টিভঙ্গি প্রয়োগের উপযুক্ত ক্ষেত্র পেলেও আমাদের দেশের গ্র্যাজুয়েটপ্রাপ্ত সমাজকর্মীদের কাছে এখনও সেই ক্ষেত্রটি অধরা। আমাদের দেশে চাহিদা অনুযায়ী দক্ষ সমাজকর্মী সরবরাহ করা হলে সমাজের গুরুতর সমস্যাগুলো সমাধানের পাশাপাশি সমাজের সব মানুষ নিজেদের সঠিকভাবে গড়ে তোলার পরিপূর্ণ পরিবেশ পাবে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.