× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ১৬৭ কোটি টাকার বাজেট ঘোষণা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

৩০ জুলাই ২০২২, ১৭:৫৪ পিএম

সপ্তমবারের মতো ঐতিহ্যবাহী ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার বাজেট উপস্থাপন করলেন দুইবার নির্বাচিত পৌর মেয়র মিসেস নায়ার কবির। ২০২২-২৩ অর্থবছরের জন্য ১৬৭ কোটি ৭৮ লাখ ১৬ হাজার ১০ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। শনিবার (৩০ জুলাই) মধ্যাহ্নে পৌর কমিউনিটি সেন্টারে এ উপলক্ষে আয়োজিত বাজেট অধিবেশন ও সুধী সমাবেশে তিনি এ বাজেট ঘোষণা করেন। এ সময় উপস্থিত সুধীমহল করতালির মাধ্যমে প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানান।

বাজেট বক্তৃতায় দেশের দ্বিতীয় নারী মেয়র মিসেস নায়ার কবির বলেন, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা হবে সকলের শহর। এই শহরের উন্নয়নে আমরা দল মত নির্বিশেষে সকলে এগিয়ে আসব এই আমার প্রত্যাশা। মেয়র বলেন, এই পৌরসভাকে নিজেদের জন্য এবং আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য করে গড়ে তুলি। মেয়র নায়ার কবির বলেন,  আগামী অর্থবছর থেকে এমজিএসপি ও ইউজিপ-৪ প্রকল্প বাস্তবায়নযোগ্য কিছু প্রকল্প বাস্তবায়ন করা হবে। তাছাড়া গুরুত্বপরিমাপ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প ও বিএমডিএফ প্রকল্পে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা অন্তর্ভুক্ত রয়েছে। 

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার প্রস্তাবিত বাজেটে সম্ভাব্য আয় দেখানো হয়েছে ১৬৭ কোটি ৭৮ লাখ ১৬ হাজার টাকা। আর সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১৬৩ কোটি ৯৪ লাখ ৫৫ হাজার টাকা। সমাপনি স্থিতি ৩ কোটি ৮৩ লাখ ৬০ হাজার টাকা। বাজেটে আয়ের খাত ধরা হয়েছে পৌরকর, রেইট, লাইসেন্স ফি, হাটবাজার, পুকুর ও টার্মিনাল ইজারা, পৌর সম্পত্তির ভাড়া, পৌর পানি সরবরাহ শাখা ও বাণিজ্যিক বাজারের সেলামি ইত্যাদি। এছাড়া প্রস্তাবিত বাজেটে ব্যয়ের খাত হিসেবে পৌরভবন নির্মাণ, সাধারণ সংস্থাপন, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী, বাণিজ্যিক বাজার নির্মাণ, জলবায়ু পরিবর্তন ও গুরুত্বপূর্ণ অবকাঠামো নির্মাণসহ বেশ কিছু খাত উল্লেখ করা হয়েছে। প্রস্তাবিত বাজেটের আয়ের বেশির ভাগ উৎসই দেখানো হয়েছে পৌরসভার রাজস্ব আদায়, উন্নয়ন খাত থেকে।

মেয়র মিসেস নায়ার কবিরের সভাপতিত্বে বাজেট ঘোষণা অনুষ্ঠানে অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রুহুল আমিন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোল্লা মোহাম্মদ শাহীন, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল কুদ্দুস এবং প্রেস ক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি ও সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন প্রমুখ। বাজেট অধিবেশনে পৌরসভার সাধারণ ও সংরক্ষিত আসনের কাউন্সিলরবৃন্দ, জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। এদিকে, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার বাজেট নিয়ে তেমন কোন প্রতিক্রিয়া দেখাচ্ছে না সুশীল সমাজের লোকজন। তেমন কোনো উল্লেখযোগ্য ঘোষণা দেখা যায়নি মেয়র নায়ার কবিরের বাজেট বক্তৃতায়। সংকটের মধ্যেও গতানুগতিক বাজেট দিয়েছেন এমনটাই বলছেন সুশীল সমাজ।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.