× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শিক্ষা কার্যক্রম ব্যহত, বৃষ্টিতে তলিয়ে গেছে শিক্ষা প্রতিষ্ঠান

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

০১ আগস্ট ২০২২, ১৫:৩৬ পিএম

তীব্র দাবদাহে পর প্রশান্তির বৃষ্টি, জনজীবনে স্বস্তি এবং কৃষকের মুখে আনন্দের বার্তা বয়ে নিয়ে এসেছে এ বৃষ্টি। কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টি হলেও রোববার সকাল থেকে গুঁড়িগুড়ি বৃষ্টি এবং বিকেল থেকে রাত অবধি অঝোর ধারায় বৃষ্টি তীব্র দাবদাহের তীব্রতা কমিয়ে জনজীবনে স্বস্তি এনে দিয়েছে। আল্লাহর রহমতের এ বৃষ্টি বর্তমানে আমন চাষে উপযোগী হলেও এবং অতিরিক্ত গরমে জনগণ যখন দূর্বিসহ জীবন-যাপন করছিল ঠিক সে সময়ে এ বৃষ্টি জনমনে শান্তি এনে দিয়েছে। কিন্তু তারপরেও বিপত্তি ঘটেছে। গত রবিবারের প্রচন্ড বৃষ্টিপাতে রহনপুর পৌর এলাকার হুজরাপুর মহল্লার প্রায় ৫ টি বাড়িতে পানি উঠে যাওয়ার কারণে সেসব পরিবারের বসবাস একেবারে অনুপযোগী হয়ে পড়েছে। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে হুজরাপুর মডেল একাডেমী। বৃষ্টির পানিতে বিদ্যালয় চত্বর তলিয়ে গিয়েছে। শ্রেণীকক্ষে হাঁটু পরিমাণ পানি ঢুকে শিক্ষা কার্যক্রমের ব্যাঘাত ঘটেছে। 

সোমবার সকালে সরজমিনে গিয়ে দেখা গিয়েছে, বিদ্যালয়ের পাশে নিচু জায়গাটি স্থানীয় বাইরুল সহ কয়কেজন ব্যক্তি ক্রয় করে মাটি ভরাট করার কারণে পানি নিস্কাশনের পথ রুদ্ধ হয়ে গিয়েছে। স্কুল কর্তৃপক্ষ তাদেরকে পানি নিষ্কাশনের জায়গা দেয়ার জন্য বারবার বললেও তারা কোন কর্ণপাত করেনি।

এ প্রসঙ্গে কথা হয় হুজরাপুর মডেল একাডেমীর প্রধান শিক্ষক রফিকুল ইসলামের সাথে। তিনি বলেন, পার্শ্ববর্তী জমিটি উঁচু করে ভরাট করার কারণে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় স্কুল প্রাঙ্গণে এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। স্কুলের জলাবদ্ধতার বিষয়টি আমি লিখিত আকারে উপজেলা নিবার্হী অফিসার, রহনপুর পৌর মেয়র ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে জানিয়েছি। সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর ইতিমধ্যে বিদ্যালয়টি পরিদর্শন করেছেন।

এদিকে হুজরাপুর মহল্লার বাসিন্দা আদরি বেগম বলেন, পার্শ¦বর্তী জমিটি যখন উঁচু করে ভরাট করে তখন বৃষ্টির পানিতে জলাবদ্ধতার আশংকায় আমরা তাদেরকে নিষেধ করেছিলাম। কিন্তু তারা শুনেনি। তাঁরা জোরপূর্বক মাটি ভরাট করেছে।

এদিকে রহনপুর পৌরসভার একমাত্র স্লুইসগেট সংলগ্ন শিশু পার্কটির বসার স্থানগুলো বৃষ্টির পানির কারণে মাটিতে দেবে গিয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (চলতি দায়িত্ব) ফেরদৌসী বেগম জানান, বিদ্যালয় কর্তৃপক্ষ আমাকে বিষয়টি জানিয়েছেন। উপজেলা নিবার্হী কর্মকর্তা মহোদয়ের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ প্রসঙ্গে কথা হয় রহনপুর পৌরসভার মেয়র আলহাজ্ব মতিউর রহমান খাঁনের সাথে। তিনি জানান, বিদ্যালয় সংলগ্ন এলাকায় পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা না থাকায় এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর ও পৌর নির্বাহী প্রকৌশলী ঘটনাস্থল পরিদর্শন করেছেন। খুব শিঘ্রই পানি নিষ্কাশনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। আর শিশুপার্কে মাটি দেবে যাওয়ার বিষয়টি পানি উন্নয়ন বোর্ডের সহযোগীতায় খুব দ্রুত সংস্কার করা হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন বলেন, হুজরাপুর মডেল একাডেমীর জলাবদ্ধতার বিষয়টি আমি শুনেছি। খুব শিঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.