× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মাঙ্কিপক্সের ঝুঁকিতে মৌলভীবাজার, ৩ টি সীমান্ত চেকপোস্টে নেই সতর্কতা

আব্দুল বাছিত বাচ্চু (মৌলভীবাজার)

০১ আগস্ট ২০২২, ০৭:৫৬ এএম

ভারতে মাঙ্কিপক্সে আক্রান্ত এক ব্যক্তি মারা যাওয়ার পর ভারতের সাথে সীমান্ত ঘেরা মৌলভীবাজার জেলা  এই রোগের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে  পড়েছে। সোমবার ভারতের কেরালা রাজ্যে মাঙ্কিপক্সে আক্রান্ত ২২ বছরের ওই তরুণের মৃত্যু হয়।ত্রিপুরা রাজ্যের সাথে এই জেলার সীমান্ত চেকপোস্টগুলো হয়ে ভারতে যাওয়া আসার সময় এই রোগ শনাক্তের এখনো কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

তথ্যানুসন্ধানে জানা যায়,  ভারতের সাথে মৌলভীবাজার জেলার প্রায় ২৫০ কিলোমিটার সীমান্ত এলাকা রয়েছে । এখানের কুলাউড়া উপজেলার চাতলাপুর , কমলগঞ্জ উপজেলার কুরমা এবং জুড়ী উপজেলার বটুলি এই ৩টি সীমান্ত চেকপোস্ট হয়ে দুই দেশের লোকজেন নিয়মিত যাতায়াত করে থাকেন । এছাড়া এই জেলার সীমান্তে দেশীবিদেশী  চোরাকারবারি এবং অনুপ্রবেশকারীদের তৎপরতাও কম না । কিন্তু এ রিপোর্ট লেখা পর্যন্ত (সোমবার বিকেল সাড়ে ৫ টা) সীমান্ত এলাকার চেকপোস্টগুলোতে মাঙ্কিপক্স  রোগ শনাক্তের কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।
বর্ডার গার্ড বাংলাদেশ ( বিজিবি) ৪৬ ব্যাটলিয়নের অধিনায়ক ( সিও)  লেফটেন্যান্ট কর্নেল মিজানুর রহমান শিকদার এ প্রসঙ্গে 'সংবাদ সারাবেলা'কে  বলেন সীমান্তে  বিজিবি সদস্যরা তাদের অপর অর্পিত দায়িত্ব  নিয়মিত পালন করছেন।আমরা সব সময় সতর্ক। 
মৌলভীবাজার জেলার সিভিল সার্জন (সিএস) চৌধুরী জালাল উদ্দীন মুর্শেদ 'সংবাদ সারাবেলা' কে বলেন মাঙ্কিপক্সের বিষয়ে এখন পর্যন্ত আমাদের কাছে কোনো নির্দেশনা আসেননি।
ভারতীয় সংবাদমাধ্যম তাদের
প্রতিবেদনে জানিয়েছে, সোমবার কেরেলা রাজ্যে মাঙ্কিপক্স সংক্রমিত হয়ে এক ব্যক্তি প্রাণ হারান। ওই  ব্যক্তির বয়স ২২ বছর। তিনি কেরালার ত্রিশুর জেলার বাসিন্দা।
দ্য নিউজ মিনিট নামে একটি সংবাদমাধ্যম বলছে, ১৯ জুলাই আমিরাতে ওই তরুণের মাঙ্কিপক্স শনাক্ত হয়। জ্বর নিয়ে ২৭ জুলাই হাসপাতালে কেরালার একটি হাসপাতালে ভর্তি হন তিনি।
পাশের দেশ ভারতে এ পর্যন্ত পাঁচজনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এর মধ্যে চারজন কেরালা ও একজন দিল্লির। কেরালার চারজন সম্প্রতি বিদেশ থেকে ভারতে ফেরেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.