× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বেতাগীতে বিত্তবানদের দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর

বেতাগী (বরগুনা) প্রতিনিধি

০২ আগস্ট ২০২২, ১৬:২৪ পিএম

বরগুনার বেতাগী উপজেলার বিবিচিনিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের সরকারি  ঘর  দেওয়া হয়েছে বিত্তবানদের। পাইয়ে দেওয়ার নামে বিবিচিনি ইউনিয়নের ৬নং ওয়ার্ড মেম্বর মো: ইউসুফ আকনের বিরুদ্ধে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে। 

জানাগেছে, ২০০৭ সালে জাপান সরকারের সহায়তায় উপজেলার বিবিচিনি ইউনিয়নের গড়িয়াবুনিয়া বাজারের সরকারিভাবে নির্মিত আবাসনে ভূমিহীন হিসেবে দীর্ঘ ১৩ বছর ধরে  ১০ টি পরিবার বসবাস করে আসছিল।  কিন্ত সেখানকার ঘরগুলো দীর্ঘদিন যাবত সংস্কারের অভাবে  জ¦রাজীর্ণ হয়ে বসবাসের অনুপযোগি হওয়ায় মুজিব শতবর্ষ উপলক্ষে বেতাগী উপজেলা প্রশাসন সেই জায়গায় ভূমিহীন ও  অসহায় পরিবারের জন্য নতুন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর নির্মাণ করে দেন।  সেখানে স্থানীয় জনপ্রতিনিধি অর্থ, স্বজনপ্রীতি ও অনিয়মের আশ্রয় নিয়ে  পুরানো ৪টি এবং  নতুন ৬ জনের নামে ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। এর অনেকেই ইতোমধ্যে ঘর দখলে নিয়ে তালাবদ্ধ করে রেখেছেন। এতে ভূমিহীন ও  অসহায়রা বাদ পরে  বিত্তবানরা ঘর পাওয়ায় স্থানীদের মাঝে চর মক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।  

সরেজমিনে স্থানীয়রা  অভিযোগ করেন, ফুলতলা গ্রামের  মালা  বেগম স্বামী সুলতান মোল্লা যার বাড়ীতে টিনের দ্বোতালা ঘর ও জমি জিরাত রয়েছে, গড়িয়াবুনিয়া গ্রামের  ডলি বেগম স্বামী নুরুল ইসলাম যিনি আর্থিকভাবে স্বাবলম্বী ও  বেতাগী পৌরসভার বাসষ্ট্যান্ড এলাকায় চার শতক জমি রয়েছে,  ফুলতলার রাহিমা বেগম (ঝুমুর) স্বামী দেলোয়ার বাড়ীতে দ্বোতালা ঘর, তার অনুক’লে দুর্যোগ ও ত্রান মন্ত্রনালয়ের অধীনে নির্মিত  আবাসন ও গড়িয়াবুনিয়া বাজারে ডানিডা মাকের্টে সরকারি বরাদ্দকৃত কক্ষে মুদী দোকান পরিচালনা করছেন এবং কমিউিনিটি ক্লিনিকের পেছনে বাড়ী করার জন্য  ছাপরা তৈরি করে রাখা হয়েছে। চম্পা বেগম পিতা ছালাম আকন তার বাড়িতে জমি-জমা ও ঘর  রয়েছে। বিবিচিনি গ্রামের হোসনে আরা বেগম স্বামী শাহাবুদ্দিন, গড়িয়াবুনিয়ার রাজিয়া বেগম স্বামী খলিলুর রহমানের বাড়িতে দুর্যোগ ও ত্রান মন্ত্রনালয়ের অধীনে নির্মিত সরকারি আবাসনে বসবাস করছেন তার পরেও তাকে প্রধানমন্ত্রীর উপহারের ঘর দেওয়া হয়েছে। 

দেশান্তরকাঠী গ্রামের রোকেয়া বেগম স্বামী রুস্তুম আলী নগত অর্থ ও বাড়ীতে বসবাসের  ঘর রয়েছে। এমনকি ঐ ইউনিয়নের বাসিন্দা নয়,  বহিরাগত বেতাগী সদর ইউনিয়নের বাসিন্দা মেম্বর মো: ইউসুফ  আকনের আত্মীয় জাকির হোসেন পিতা: হাবীব হাওলাদার তাকেও স্বজনপ্রীতির মাধ্যমে  প্রধান মন্ত্রীর উপহারের ঘর দেওয়া হয়েছে। অথচ  গড়িয়াবুনিয়ার প্রয়াত শের আলী হাওলাদারের স্ত্রী যার নুনআন্তে  পান্তা ফুরায় বিধবা মোসা: রোকেয়া ভূমিহীন হিসেবে যিনি দীর্ঘ ১৩ বছর ধরে তার অনুক’লে বরাদ্দকৃত আবাসনে বসবাস করে আসছিলেন তবুও তাঁর ভাগ্যে জোটেনি ঘর। একই গ্রামের নরেশ পোদ্দারের স্ত্রী পুস্প রানী পুরাতন আবাসন ভেঙে ফেলায়  থাকার জায়গার অভাবে মানুষের দুয়ারে দুয়ারে ঘুরে বেড়াচ্ছেন। ভূমিহীন বিধায় মিল্টন নামে তার নাতীর পুলিশে চাকরি হলেও নিয়োগ পাননি। চরম দুরভাগ্য তার কপালেও ঘর মেলেনি। অসহায় আছমা বেগম স্বামী মহারাজ সেও  আগে আবাসনে থাকতেন, বিধবা জাহানারা বেগম স্বামী মৃত্যু মতিউর রহমান যার কোনমতে  বাবার বাড়ীতে দিনাতিপাত করছেন। তবুও এসব অসহায় মানুষের ভাগ্যে জোটেনি প্রধানমন্ত্রীর উপহারের ঘর। 

অসহায়  রোকেয়া বেগম অভিযোগ করেন, ভূমিহীন ও পুরাতন আবাসনে বসবাসকারী হিসেবে অগ্রাধিকার  ভিত্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পাওয়ার জন্য আবেদন নিবেদন করে ছিলাম  কিন্ত ইউপি সদস্য মো: ইউসুফ আকনসহ তাঁর লোকজন আমার কাছে ৩০ হাজার টাকা দাবি করে কিন্ত টাকা দিতে না পারায় ঘর মেলেনি।একই অভিযোগ অন্যান্য বঞ্চিতদের।   

ইউপি সদস্য মো: ইউসুফ আকন মুঠোফোনে বলেন, ‘এসব অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। স্থানীয় একটি মহল আমার ও আমার লোকজনের বিরুদ্ধে নানা অপপ্রচার চালাচ্ছে।’ বিবিচিনি ইউপি চেয়ারম্যান অধ্যাপক নওয়াব হোসেন জানান, যদি কোন ইউপি সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের সরকারি  ঘর দেওয়ার নাম করে টাকা হাতিয়ে নিয়ে থাকেন এটা তার একান্ত ব্যক্তিগত বিষয়। এর দায়দায়িত্ব পরিষদ নিবেনা। 

বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সুহৃীদ সালেহীন বলেন, যাদের নামে অভিযোগ এসেছে তাদের নামের অনুক’লে বরাদ্দকৃত ঘরের তালিকা থেকে ইতোমধ্যে বাদ দেওয়ার জন্য আমরা নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। আগের বসবাসকারীদের অগ্রাধিকার ভিত্তিতে ঘর দেওয়া হবে এবং জড়িতদের  বিরুদ্ধে আইনুগ ব্যবস্থা নেওয়া হবে। 


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.