× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বৃষ্টির কারণে অনাবাদে চরফ্যাশনের ৫১ হাজার হেক্টর কৃষি জমি

চরফ্যাশন(ভোলা) প্রতিনিধি

০৪ আগস্ট ২০২২, ১৫:১২ পিএম

বৃষ্টির না হওয়ায় অনাবাদে রয়েছে ভোলার চরফ্যাশনের ৫১ হাজার হেক্টর কৃষি জমি।উপজেলা কৃষি অফিস সুত্রে জানাযায়,এ বছর চরফ্যাশনে ৭২ হাজার ৩৫০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষমাত্রা। কিন্তু এর মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত বিচ তলা চাষ হয়েছে প্রায় সাড়ে ৪ হাজার ৬৭০ হেক্টর জমি। বৃষ্টি না হওয়ায় গত বছরের তুলনায় এবছর ৫১ হাজার হেক্টর কৃষি জমি অনাবাদি রয়েছে।

বৃহস্পতিবার উপজেলার দুলারহাট, শশীভূষণ, দক্ষিণ আইচা সহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, পানি না থাকায় বেশির ভাগ জমিই অনাবাদি হিসেবে পড়ে আছে। বৃষ্টি না হওয়ায় কৃষকদের আমন বীজতলাগুলো প্রখর রোদে হলুদ বর্ণ ধারণ করতে শুরু করেছে। এসব বীজতলার চারা রোপণ করলে পর্যাপ্ত ফল নাও হতে পারে বলে আশঙ্কা করছেন কৃষকেরা। তবে বর্ষাকাল শেষপ্রন্তে চলে আসলেও আষাঢ়- শ্রাবণ মাসেও নেই কাঙ্ক্ষিত বৃষ্টি। এমন প্রতিকুল আবহাওয়ার করনে এখনও অনাবাদে রয়েছে চরফ্যাশনের ৫১ হাজার হেক্টর কৃষি জমি।

কৃষক মো. কাঞ্চন ও নূরমোহাম্মদ জানান, প্রতি বছর আষাঢ মাস থেকে শ্রাবণ মাসের মাঝামাঝি পর্যন্ত বৃষ্টি চলে সেই সাথে চলে আমনের আবাদও। কিন্তু ভরা বর্ষাকালের প্রখর রোদে জমি রোপণ করতে পারি নাই। অনাবাদে রয়েছে জমি। পানি শুকিয়ে জমি চৌচির হয়ে গেছে। এদিকে বৃষ্টি না হওয়ায় শঙ্কায় রয়েছেন তারা।

চরফ্যাশন উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওমর ফারুক বলেন,শুধু চরফ্যাশন নয়, প্রয়োজনীয় বৃষ্টির অভাবে দেশের অনেক জেলার আমন আবাদে এ অবস্থা বিরাজ করছে। এ ব্যাপারে আমরা কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছি। তবে আমন মৌসুমের ধান রোপণের সময় খুব বেশি পিছিয়ে যায়নি। চলতি আগষ্ট মাসের শেষ পর্যন্ত রোপণ করা যাবে। বৃষ্টি হলে পরিস্থিতি পরিবর্তন হবে বলে তিনি আশা করেন।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.