× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাস ছাড়া দুর্ভোগে গবি শিক্ষার্থীরা

গবি প্রতিনিধি

০৬ আগস্ট ২০২২, ১২:০৮ পিএম

সারা বিশ্বে এবং আমাদের দেশের এখন যা পরিস্থিতি তাতে বেঁচে থাকাই দায়। বর্তমানে জ্বলানি তেলের দাম আগের তুলনায় অনেক বেড়েছে, যার কারণে যাতায়াতের জন্য বাসের ভাড়াও ক্রমশ বাড়ছে। এর ফল ভোগ করতে হচ্ছে আমাদের দেশের শিক্ষার্থীদের। তাদের কাছ থেকে এখন আর আগের মতো হাফ ভাড়াও নিচ্ছে না। এর মধ্যে ভুক্তভোগী একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, তা হল গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।


সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীরা দূরদূরান্ত থেকে ক্যাম্পাসে আসে। যেমনঃ- মানিকগঞ্জ, মিরপুর-গাবতলী এবং চন্দ্রা-গাজীপুর এর হাইওয়ে গুলোতে ৩টি বাস খুবই জরুরী। শিক্ষার্থীদের অনেক দিন আগে থেকেই একটি দাবি ছিল যেন  বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ তাদেরকে বাসের ব্যবস্থা করে দেন। 

এই দাবি অনেক আগেই প্রকাশ পেয়েছে সাধারণ শিক্ষার্থীদের মাধ্যমে। এখন তারা ধৈর্য হারা হয়ে পরেছে। এখন জ্বালানি তেলের দাম বাড়াতে শিক্ষার্থীদের দাবি আবারও প্রকাশিত হয়েছে। 

ফলিত গণিত বিভাগের তৌহিদুল ইসলাম বলেন, জ্বালানি তেলের দাম বাড়ছে। গাড়ীভাড়া বাড়ানোর জন্য চট্টগ্রামে অলরেডি ধর্মঘটের ডাক দিয়ছে। আশুলিয়ায় তেলের পাম্পে তেল না পেয়ে মহাসড়ক অবরোধ করে রেখেছে। তার মানে, আবারো বাড়বে গাড়ীভাড়া সহ সকল পন্যের দাম।

তিনি বলেন, সেটা বড় কথা নয়,বড় কথা হচ্ছে আমরা এমন একটা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করি,যেখানে সব কিছুই আছে, নেই শুধু শিক্ষার্থীদের যাতায়াতের জন্য  কোন পরিবহনের ব্যবস্থা নেই। কিছুদিন আগে বিশমাইল/পল্লীবিদ্যুৎ থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত ভাড়া নিয়ে একটা ঝামেলা হয়েছে,তেলের দাম বাড়লে আবারো হবে। এই ঝামেলা মিটাইতে মিটাইতে ই আমাদের স্নাতক জীবন শেষ। আর দূর দুরান্ত থেকে যারা আসে,তাদের কথা তো বলাই চলে না, তাদেরকে সকাল বিকাল ভোগান্তিতে পরতে হয় ভাড়া নিয়ে। বাসে উঠলে হাফ ভাড়া নেয় না, এইটা সিটিং সার্ভিস বাস, আইডি কার্ড দেখান ইত্যাদি আরো কত কথা। 
৩০ টাকার হাফ ভাড়া দিতে হয় ২০ টাকা।৫০ টাকার হাফ ভাড়া দিতে হয় ৩০ টাকা। যাক সেসব কথা। প্রায় সকল বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহন আছে। এমনকি আমাদের চারপাশের স্কুল কলেজের ও শিক্ষার্থী পরিবহনের বাস আছে,কিন্তু আমাদের নেই। আমরা ক্লাস করতে আসি  লোকাল বাসের ঠেলাঠেলি সহ্য করতে করতে। আবার ক্লাস শেষে ফেরার সময় লোকাল বাসের আশায় দাঁড়িয়ে থাকি। অপেক্ষা করি, বাসের হেল্পারের দুইটা কথা শুনার জন্য অথবা ছাত্রত্ব প্রমাণ করার একটা পরীক্ষা দেওয়ার জন্য। পরীক্ষায় পাশ করলে, হাফ ভাড়া নিবে, নাইলে নিবে না। আমরা নিজেদের বাসে যাতায়াত করতে চাই,নির্বিঘ্নে এবং নিরাপদে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.