× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রংপু‌রে আগেভাগেই ফিলিং স্টেশনগুলো বন্ধ,ক্ষুব্ধ ক্রেতারা

কামরুল হাসান টিটু

০৬ আগস্ট ২০২২, ১৪:৪১ পিএম

বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম কমলেও দেশের বাজারে দাম বাড়ানো হয়েছে। শুক্রবার (৫ আগস্ট) রাত ১০টার দিকে জ্বালানি তেলের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে নতুন ঘোষণা অনুযায়ী, শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে জ্বালানি তেলের বর্ধিত দাম কার্যকর হবে বলে বলা হয়।

এদিকে হঠাৎ করে জ্বালানি তেলের দাম বৃদ্ধির খবরে রংপুরের ফিলিং স্টেশনগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। তবে রাত দশটার মধ্যে রংপুর নগরীর বেশিরভাগ ব্যবসায়ী ফিলিং স্টেশন বন্ধ করে সটকে পড়েন। সরকারের বেঁধে দেয়া নতুন দামে বেশি লাভে তেল বিক্রি করতেই  ব্যবসায়ীরা আগেভাগেই ফিলিং স্টেশনগুলো বন্ধ করেছেন। 

ক্রেতাদের অভিযোগ, অন্য যেকোনো দিনের চেয়ে শুক্রবার রাত থেকে ফিলিং স্টেশনগুলো দাম বৃদ্ধির প্রজ্ঞাপন জারির খবরে দ্রুত ফিলিং স্টেশন বন্ধ করেন। এতে করে নতুন দামেই শনিবার সকাল থেকে তেল কিনতে হবে তাদের।

শুক্রবার (০৫ আগস্ট) রাত সাড়ে দশটার পর রংপুর নগরীর শাপলা চত্বরে মেসার্স ইউনিক ট্রেডার্সের (শাপলা পাম্প) সামনে কয়েক শতাধিক মোটরসাইকেল আরোহীকে দেখা যায়। দূর দূরান্ত থেকে তেল নিতে আসা বিভিন্ন যানবাহনের চালকসহ আরোহীরা সেখানে অপেক্ষা করলেও পাম্প বন্ধ থাকায় কেউ কাঙ্ক্ষিত তেল নিতে পারেননি। 

পরে বিক্ষুব্ধ মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনের চালক আরোহীরা শাপলা পাম্প সংলগ্ন সড়ক অবরোধ করেন। এসময় তারা হর্ণ বাজিয়ে ক্ষোভ প্রকাশ করেন। তাদের কেউ কেউ প্রতিবাদ জানিয়ে বিভিন্ন স্লোগানও দেন। সড়কে যান চলাচল বিঘ্নিত হলে পুলিশ সদস্যরা তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে নেন। 

তেল নিতে আসা মোটরসাইকেল চালক মেজবাহুল মোকাররবিন বলেন, দাম বেড়েছে এতে আমাদের আপত্তি নেই। কিন্তু আজকে ফিলিং স্টেশনগুলো ব্যবসায়ীরা হঠাৎ আগেভাগেই বন্ধ করেছে। এটা অন্যায় এবং সাধারণ মানুষের ওপর জুলুম। 

আরেক ক্ষুদ্ধ মোটরসাইকেল আরোহী হাসনাইন আহমেদ বলেন, এমনি দিনে রাত বারোটা একটা পর্যন্ত ফিলিং স্টেশনগুলো খোলা থাকতো। কিন্তু আজকে ব্যবসায়ীরা যা করেছে তা ভীষণ অন্যায়। বাড়তি লাভ করতে এভাবে মানুষকে বেকায়দায় ফেলানো কি উচিত হচ্ছে। সরকারকে জনগণের কথা চিন্তা করে সিদ্ধান্ত নিতে হবে।‌

খোঁজ নিয়ে জানা গেছে, রংপুরে জ্বালানি তেলের পর্যাপ্ত মজুদ ও সরবরাহ স্বাভাবিক রয়েছে। তবে দাম বৃদ্ধির সুযোগ কাজে লাগাতে ফুরফুরে মেজাজে আছেন ব্যবসায়ীরা। শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ১১৪ টাকা প্রতি লিটার, কেরোসিন ১১৪ টাকা প্রতি লিটার, অকটেন ১৩৫ টাকা প্রতি লিটার ও পেট্রোল ১৩০ টাকা প্রতি লিটার হবে। 

প্রজ্ঞাপনে নতুন ঘোষণা অনুযায়ী, প্রতি লিটার ডিজেলে দাম বেড়েছে ৩৪ টাকা, কেরোসিনেও ৩৪ টাকা। এছাড়া অকটেনে ৪৬ টাকা এবং পেট্রলে ৪৪ টাকা দাম বৃদ্ধি করা হয়েছে। আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা।

নগরীর ছালেক মটরসের ব্যবস্থাপক নাজমুল ইসলাম বলেন, আগে দিনে ৪০০ থেকে ৪৫০ লিটার ডিজেল বিক্রি হতো। এখন তার চেয়ে ২৫০ লিটার বেশি বিক্রি হচ্ছে। আগের মতই পেট্রল দিনে ১ হাজার ২৫০ লিটার বিক্রি হচ্ছে। লোডশেডিংয়ের কারণে শুধু ডিজেলের চাহিদা বেড়েছে বলে জানান তিনি। তবে হঠাৎ করে দাম বৃদ্ধির সুযোগ নিয়ে আগেভাগেই পাম্প বন্ধ করার প্রসঙ্গে কিছুই বলেননি তিনি। 

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.