× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রংপুরে বেশী দা‌মে বিক্রি হচ্ছে বাসের টিকিট

রংপুর ব‌্যু‌রো

০৬ আগস্ট ২০২২, ১৫:৫৯ পিএম । আপডেটঃ ০৬ আগস্ট ২০২২, ১৬:০২ পিএম

পূর্বঘোষণা ছাড়াই প্রায় ৫০ শতাংশ জ্বালানি তেলের দাম বৃদ্ধি করেছে সরকার। একলাফে ডিজেল ও কেরোসিনে লিটার প্রতি দাম বাড়ানো হয়েছে ৩৪ টাকা এবং অকটেনে ৪৬ ও পেট্রলে ৪৪ টাকা। শুক্রবার রাতে প্রজ্ঞাপন জারির খবরে ফায়দা লুটেছে ফিলিং স্টেশন মালিকরা। আর শনিবার সকাল থেকেই জ্বালানি তেলের অস্বাভাবিক এ দাম বৃদ্ধির প্রভাব পড়তে শুরু করেছে জনজীবনে। এরমধ্যেই বাসের ভাড়া বৃদ্ধির তোড়জোড় শুরু হয়েছে। পরিবহন মালিকরা দামের সঙ্গে সমন্বয় করে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নেয়ার আগেই রংপুরে বেশী দা‌মে বিক্রি হচ্ছে বাসের টিকিট। অথচ রোববার (৭ আগস্ট) ঢাকায় বৈঠক থেকে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত জানানো কথা রয়েছে পরিবহন মালিকদের।

শনিবার (৬ আগস্ট) সকালে রংপুর নগরীর কামারপাড়া ঢাকা কোচ স্ট্যান্ডে গিয়ে দূরপাল্লার বাসের টিকিট বিক্রিতে যাত্রীদের কাছ থেকে বেশি দাম নেয়ার অভিযোগ পাওয়া গেছে। যদিও টিকিট কাউন্টার থেকে এ অভিযোগ অস্বীকার করা হচ্ছে। তবে বেশ কিছু কাউন্টারে যাত্রীবেশে টিকেটের মূল্য বৃদ্ধির সত্যতা মিলেছে।  

ডিজেলসহ সকল জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে সকাল থেকে কামারপাড়া ঢাকা কোচ স্ট্যান্ড হতে ছেড়ে যাওয়া বেশ কয়েকটি দূরপাল্লার এসি ও নন-এসি বাসে সিটপ্রতি ১০০-২০০ টাকা করে বেশি ভাড়া নিতে দেখা গেছে।তেলের দাম বৃদ্ধিতে এমনিতেই নাভিশ্বাস সাধারণ যাত্রীদের, তার ওপর সিদ্ধান্ত ছাড়াই টিকিটের বেশি দাম নেয়াকে পকেটকাটা হিসেবে দেখছেন তারা। নাবিল, এসআর, হানিফ, শ্যামলীসহ বেশ কয়েকটি কাউন্টারে থাকা দায়িত্বরত ম্যানেজাররা জানিয়েছে, এসি বাসে সিটপ্রতি টিকিটে ২০০ টাকা ভাড়া বেড়েছে। তবে এখন পর্যন্ত নন-এসি বাসের ভাড়া বৃদ্ধি করা হয়নি। আগে যেখানে একটি এসি বাসের সিটের জন্য টিকিট প্রতি নেয়া হতো ১৩০০ টাকা, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১৫০০ টাকায়। নন-এসি বাসেও যাত্রীপ্রতি ১০০ থেকে ১৫০ টাকা বেশি ভাড়া হতে পারে বলেও আভাস দেন তারা।

নাবিল পরিবহনের কাউন্টারের সামনে কথা হয় ঢাকাগামী এক যাত্রীর সঙ্গে। বিশ্ববিদ্যালয়পড়ুয়া মশিউর রহমান জানান, অনলাইনে টিকিট কিনতে পরিবহনগুলোর সার্ভারে ঢোকা যাচ্ছে না। রাত থেকে সমস্যা হচ্ছে। এখন যে অবস্থা তাতে নতুন করে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত চূড়ান্ত না হওয়া পর্যন্ত অনলাইনে  টিকিট পাওয়ারও নিশ্চয়তা নেই।বাধ্য হয়ে স্ট্যান্ডে এসে টিকিট করলাম।  কিন্তু আগের চেয়ে ২০০ টাকা বেশি লাগলো। তবে নন-এসি বাসের টিকিট কাউন্টারে আগের দামে বিক্রি হচ্ছে বলে জানায় এই যাত্রী।

এদিকে শ্যামলী পরিবহনের শ্রমিক সোহেল রানা বলেন, ঢাকায় এখন পরিবহন মালিকরা ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেয়নি। কিন্তু তাদের হুকুমেই কোনো কোনো কাউন্টারে বেশি দামে বিক্রি শুরু হয়েছে। হয়তো আজকের মধ্যেই একটা সিদ্ধান্ত হবে। সেক্ষেত্রে ভাড়া বৃদ্ধি হলে ৭০০ টাকার টিকেট ৯০০ টাকা এবং ১৩০০ টাকার টিকটে ১৫০০ টাকা হবার সম্ভাবনা রয়েছে। তবে সঠিকটা জানতে অপেক্ষা করতে হবে। তবে রংপুরে বাসের সংকট নেই বলে জানিয়েছেে এই পরিবহন শ্রমিক।

এদিকে রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল, মেডিকেল মোড়, মর্ডাণ মোড়, পার্কের মোড়, মাহিগঞ্জ সাতমাথা, কলেজ রোড কুড়িগ্রাম বাস স্ট্যান্ডসহ অস্থায়ী বিভিন্ন স্ট্যান্ডে খোঁজ নিয়ে জানা গেছে, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সঙ্গে দূরপাল্লার গণপরিবহনে বেশি ভাড়া নেয়া হচ্ছে। নিম্ন ও মধ্যআয়ের যাত্রীদের বাড়তি ভাড়া গুনেই গন্তব্যে যেতে দেখা গেছে। একই সঙ্গে জ্বালানি তেল নির্ভর ট্রাক, কার, মাইক্রেবাসা, পিকআপসহ অন্যান্য পরিবহনে ভাড়া বৃদ্ধির প্রভাব পড়তে শুরু হয়েছে।
 

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.