× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি চান পরিষদের কেন্দ্রীয় নেতারা

রাজশাহী ব্যুরো

০৬ আগস্ট ২০২২, ১৬:৫৮ পিএম

জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় নেতারা দাবি করেছেন, তারা আদিবাসী হিসেবেই সাংবিধানিক স্বীকৃতি চান। তারা ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে স্বীকৃতি চান না।


শনিবার (৬ আগষ্ট) সকালে রাজশাহীর সীমান্ত অবকাশ রেস্টুরেন্টে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির আলোচনা সভায় তারা এ দাবি করেন।

‘আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে’ শীর্ষক এই সভায় প্রধান অতিথি ছিলেন আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ও রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। সভায় তিনিও আদিবাসী নেতাদের সাথে একমত প্রকাশ করেন। তিনি এই বিষয়ে সরকারকে কার্যকর উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানান।

সভায় ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও আদিবাসী পরিষদের প্রধান উপদেষ্টা ফজলে হোসেন বাদশা বলেন, আমরা দীর্ঘদিন ধরেই আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানিয়ে আসছি। কিন্তু এই স্বীকৃতি দেয়া হচ্ছে না। আদিবাসী হিসেবে স্বীকৃতি দিতে সমস্যা কোথায় সেটাও সরকারের তরফ থেকে পরিষ্কার করা হচ্ছে না। আমি মনে করি, আদিবাসীদের আদিবাসী হিসেবেই সাংবিধানিক স্বীকৃতি দেয়া উচিত।

তিনি বলেন, পাহাড়ের আদিবাসীদের জন্য পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন সফল হয়নি। এটাকে কার্যকর করতে হবে। এর পাশাপাশি সমতল তথা উত্তরাঞ্চলের আদিবাসীদের জন্যও ভূমি কমিশন গঠন করতে হবে। আদিবাসীদের যে সমস্ত ভূমি বেদখল হয়ে গেছে তা এই কমিশনের মাধ্যমেই ফিরিয়ে দিতে হবে। এ সময় সাংসদ ফজলে হোসেন বাদশা আদিবাসীদের অধিকার আদায়ের আন্দোলনের সফলতা কামনা করেন।

জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন, আদিবাসী পরিষদের উপদেষ্টা দেবাশিষ প্রামানিক দেবু, সাংগঠনিক সম্পাদক বিমল কুমার রাজোয়ার, কোষাধ্যক্ষ সুধীর তির্কি, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, প্রচার ও প্রকাশনা সম্পাদক রামপ্রসাদ মাহাতো, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, রংপুর মহানগরের সাধারণ সম্পাদক বিমল চন্দ্র খল্ক, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নরেন চন্দ্র পাহান প্রমুখ। সভাটি সঞ্চালনা করেন জাতীয় আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক গনেশ মার্ডি।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.