× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মহেশখালী চ‍্যানেলদখল করে চিংড়ি ঘের নির্মাণ

মহেশখালী প্রতিনিধি

১৫ জানুয়ারি ২০২২, ০৩:৫৪ এএম । আপডেটঃ ১৫ জানুয়ারি ২০২২, ১৫:৪৩ পিএম

কক্সবাজারের মহেশখালী চ্যানেলে মহেশখালী-বদরখালী সেতুর উত্তর পাশে স্কেভেটার ও মাটি কাটার শ্রমিক দিয়ে প্রকাশ্যে দিনদুপুরে নদীর চর দখল করে চিংড়ি ঘের নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে বদরখালীর একটি প্রভাবশালী সিন্ডিকেট । বিগত কয়েকদিন যাবত সকাল থেকেই নদী চর দখল করে ঘের নির্মাণের কার্যক্রম চালিয়ে গেলেও এ নিয়ে কোন তৎপর নেই সংশ্লিষ্ট প্রশাসনের ।

সরেজমিনে গিয়ে দেখা যায় মহেশখালী-বদরখালী সেতুর উত্তর পাশে উক্ত সেতুর ২০০ গজের মধ্যেই স্কেভেটার ও শ্রমিক দিয়ে মাটি কেটে নদীর চর দখল করে চিংড়ি ঘের নির্মাণের দৃশ্য দেখা যায় ।

স্থানীয়রা জানান, সংশ্লিষ্ট প্রশাসনকে ম্যানেজ করে বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির থেকে ইজারা নিয়ে নদী দখল করছে একটি প্রভাবশালী সিন্ডিকেট । ফলে পরিবেশ যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে অন্যদিকে সেতুর ২০০ গজের কাছাকাছি হওয়ায় ঝুঁকিতে পড়ছে মহেশখালী-বদরখালী সংযোগ সেতু ।

সূত্রে জানা যায়, বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি থেকে মহেশখালী-বদরখালী সেতুর লাগোয়া মিল ঘোনা নামক চিংড়ি ঘেরটি ইজারা নেন আহমদ নামে এক ব্যক্তি । তার থেকে চিংড়ি ঘেরটি পুনঃ ইজারা নেন জয়নালসহ কয়েকজন ব্যক্তি ।

তারা সমিতির সাথে আতাত করে ও সংশ্লিষ্ট প্রশাসনকে ম্যানেজ করে স্কেভেটার ও শ্রমিক দিয়ে নদী দখল করে নতুন করে চিংড়ি ঘের নির্মাণ করছে । এতে মারাত্মক ঝুঁকিতে পড়েছে পরিবেশ ও মহেশখালী-বদরখালী সংযোগ সেতু ।

বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সাধারণ সম্পাদক নুরুল আমিন জনি নদী দখল হচ্ছে এমন তথ্য জানিয়ে বলেন, আমরা সমিতির পক্ষ থেকে মিল ঘোনাটি আহমদ নামে একজনকে ইজারা দিয়েছি ।

তাদেরকে নদী দখল করে নতুন করে চিংড়ি ঘের নির্মাণ করার অনুমতি দেইনি । সমিতির পক্ষ থেকে লোকজন গিয়ে বাধা দিয়েছে । এদিকে প্রকাশ্যে দিনদুপুরে নদী দখল করে চিংড়ি ঘের নির্মাণ করায় ক্ষোভ প্রকাশ করছেন পরিবেশবাদী সংগঠন (বাপা) সহ বিভিন্ন পরিবেশবাদীরা ।

তারা অবিলম্বে নদী দখলকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আইনি ব্যবস্থা নেওয়ার দাবী জানান । এবিষয়ে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জেপি দেওয়ান বলেন, নদী দখল করলে খোঁজ খবর নিয়ে অভিযান পরিচালনা করা হবে এবং জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি ।



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.