× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বগুড়ায় সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

বগুড়া প্রতিনিধি

০৬ সেপ্টেম্বর ২০২২, ১৪:৩২ পিএম

বগুড়ায় সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা গত সোমবার (৫সেপ্টেম্বর) 'ক্যারিঅন’ পদ্ধতি বহাল রাখার দাবিতে ক্লাস বর্জন করে বিক্ষোভ মিছিল করেছে। 

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) এর সামনের মহাসড়কে তারা এ কর্মসূচি পালন করে। এতে শজিমেকের পাশাপাশি টিএমএসএস মেডিকেল কলেজের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন।  প্রায় আড়াইশ শিক্ষার্থী স্ব স্ব প্রতিষ্ঠানের ক্লাস বর্জন করে এ বিক্ষোভ কর্মসূচীতে অংশ গ্রহন করে। বিক্ষোভ সমাবেশে শিক্ষার্থীদের মধ্যে সুমাইয়া দিপ্তী, নূরে মাশরাফি আকতার ও মোঃ ফয়সাল মাহমুদ বক্তব্য রাখেন। তারা অভিযোগ করেন, সিজিপিএ পদ্ধতি চালু করলে মেডিকেল শিক্ষায় বৈষম্য বাড়বে এবং শিক্ষার্থীদের মধ্যে বিভেদ বাড়বে। তারা বলেন, আগের পদ্ধতিতে যে কোনো বর্ষে কোনো বিষয়ে অকৃতকার্য হলে পরবর্তী বর্ষে একই ব্যাচে পড়ার সুযোগ পাওয়া যেত এবং পরের বছর তারা ওই বিষয়ে আবার পরীক্ষা দিতে পারতেন। তবে নতুন গ্রেডিং পদ্ধতিতে সে সুযোগ রাখা হয়নি। সেই সঙ্গে এ, বি ও সি গ্রেড চিকিৎসকদের মধ্যে বৈষম্য সৃষ্টি করবে। 

এদিকে,  শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) বগুড়া  প্রশাসনের কর্মকর্তারা জানান, ইতিপূর্বে মেডিকেল শিক্ষার্থীরা কোন একটি বর্ষে একটি বিষয়ে অকৃতকার্য হলেও পরের বর্ষে উন্নীত হওয়ার একাডেমিক পরিভাষায় যাকে ‘ক্যারিঅন’ বলা হয় তার সুযোগ পেতেন। কিন্তু বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) ২০২১-২২ শিক্ষা বর্ষ থেকে ওই ‘ক্যারিঅন’ প্রথা বাতিল করে ‘সিজিপিএ’ পদ্ধতি চালু করে।





Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.