× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সিরাজগঞ্জে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টান্স বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

সিরাজগঞ্জ প্রতিনিধি

০৬ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪৮ পিএম

সিরাজগঞ্জে মানুষ ও পশু-পাখির উন্নয়নে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টান্স বিষয়ক দু'দিনব্যাপি প্রশিক্ষণ সম্পন্ন   হয়েছে।  এতে আর্থিক সহোযোগিতায় ছিলেন স্থানীয় সরকার বিভাগ ও জাইকা এবং সিরাজগঞ্জ সদর উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও সদর ভেটেরিয়ান হাসপাতাল আয়োজনে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সদর উপজেলা প্রাণী সম্পদ অফিস ও ভেটেরিয়ান হাসপাতালের   প্রশিক্ষণের হলরুমে সমাপনী অনুষ্ঠান করা হয়েছে।

দু'দিন ব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দীন এবং  ভার্চুয়ালে যুক্ত হতে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মাশুকাতে রাব্বি। বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এস এম নাছিম রেজা নূর দিপু, প্রেসক্লাবে সভাপতি মোঃ হেলাল আহমেদ প্রমুখ।

প্রধান প্রশিক্ষক ছিলেন, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ গৌরাঙ্গ কুমার তালুকদার। প্রশিক্ষক হিসেবে আরও বক্তব্যে রাখেন,  সদর উপজেলা প্রাণী সম্পদ অফিসের  মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (এফডিআইএল) ডাঃ রৌশনি আক্তার, সদর উপজেলা প্রাণী সম্পদ অফিস ও ভেটেরিনারি হাসপাতালের ভেটেরিনারি সার্জন পোল্ট্রি ও ডেইরি বিশেষজ্ঞ ডাঃ আশিষ কুমার দেবনাথ, প্রাণী সম্পদ সম্প্রসারণ অফিসার ডাঃ মোছাঃ মৌসুমি খাতুন, ডাঃ মোঃ জাকারিয়া।
দু'দিনব্যাপি  প্রশিক্ষণে সচেতন খামারি, ড্রাগ ও কেমিস্ট অ্যাসোসিয়েশনের স্বত্ত্বাধিকারীবৃন্দ, সাংবাদিক সহ মোট ৬০ জন প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।
 
দু'দিন ব্যাপি অনুষ্ঠানে  প্রশিক্ষকগণ বলেন, সারাবিশ্বেই মানুষের খাবারের পার্থক্যের সাথে সাথে বিভিন্ন ধরনের রোগের প্রাদুর্ভাব ঘটতেছে। সেই সাথে বিভিন্ন ধরনের অ্যান্টি মাইক্রোবিয়ান ব্যবহার করে সেই রোগ দমনে চেষ্টা করা হচ্ছে। কিন্তু অত্যাধিক অ্যান্টিবায়োটিক ব্যবহার করার জন্য অনেক রোগ সহজে নির্মূল করা সম্ভব হচ্ছে না। যেটা বাংলাদেশের মতো দেশে ভবিষ্যতে বিপদ ডেকে আনতে পারে। কারন অ্যান্টিবাটিকের যথেষ্ট ব্যবহারে অ্যান্টনাইক্রোবিয়ান রেজিস্ট্যান্স বেড়ে যাচ্ছে। সেই জন্য প্রাণীজ, আমিষ ও অন্যান্য উৎপাদিত পণ্য অ্যান্টিবায়োটিক এর ব্যবহার কমানোর জন্য সুনির্দিষ্ট ভাবে খামারিকে প্রশিক্ষণ ও বায়োসিকিউরিটি তৈরি মাধ্যমে সচেতন করা হয়। 

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.