× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মগড়া নদীতে পানি থাকলেও পর্যাপ্ত ঘাট না থাকায় ব্যবহারে আসছে না স্থানীয়দের

নেত্রকোনা প্রতিনিধি

২৩ সেপ্টেম্বর ২০২২, ১৪:০৫ পিএম

বর্ষায় পানি এলেও নেত্রকোনার মগড়া নদীর পানি ব্যবহার করতে পারছেন না স্থানীয়রা। সৌন্দর্য্য বর্ধনে ওয়াকওয়ে নির্মাণ হলেও মানুষের দৈনন্দিন কাজে ব্যবহৃত ঘাট গুলো বন্ধ করে দেয়ায় বর্ষায় পানি আসলেও তা ব্যবহারে আসছে না পৌরবাসীর। যদিও দখল দূষন বন্ধে কার্যক্রম চলমান রয়েছে জানিয়ে বন্ধ ঘাটগুলো খুলে দেয়ার আশ্বাস দিয়েছেন পৌরসভা সংস্লিষ্টরা। 

জানা গেছে, নেত্রকোনা জেলা শহরকে পেঁচিয়ে রাখা নদী মগড়া। নদীটির প্রায় ৬ কিলোমিটার অংশই প্রবাহিত হয়েছে পৌর শহরের ভেতর দিয়ে। কিন্তু কালের আবর্তনে দখল ও দূষণের কবলে এখন নাব্যতা হারিয়েছে এক সময়ের খরস্রোতা এ নদী। ফলে শীতকালে পানিশূন্য থাকলেও বর্ষা এলে আবারো পানিতে ভরপুর হয় উঠে। প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরা নদীটিতে পানি থাকলেও পর্যাপ্ত ঘাট না  থাকায় তা ব্যবহার করতে পারেন না অভিযোগ স্থানীয়দের। পৌর শহরের সাতপাই, গাড়া রোড, পুরাতন চক্ষু হাসপাতাল, থানার মোড়, ছোট বাজার, মালনীসহ বিভিন্ন অংশে থাকা মানুষের দৈনন্দিন কাজে ব্যবহৃত ঘাটগুলো বন্ধ ও সংস্কারের অভাবে বর্তমানে অনেকটাই বিলীন হয়ে গেছে।

স্থানীয়দের অভিযোগ, নদীর সৌন্দর্য্য বর্ধনে ২০১১ সালে তীরবর্তী বিভিন্ন অংশে নির্মাণ করা হয় ফুটপাত। এতে পায়ে হাঁটার সুব্যবস্থা হলেও ঘাটগুলো বন্ধ হাওয়ায় পানি ব্যবহারে সৃষ্টি হয় প্রতিবন্ধকতা। বর্ষা মৌসুমে নদীতে পানি থাকলেও তা ব্যবহারে আসছে না তাদের। এদিকে সাবেক পৌর মেয়র প্রশান্ত রায় তেরী বাজারে ঘাটটি বন্ধ করে নির্মান করেন ব্যবসা প্রতিষ্টান ও সৌচাগার । যা তেমন কোন উপকারে আসেনি পৌরবাসীর। তাই দ্রুত ঘাটগুলো উদ্ধার করে পূনঃসংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

যদিও দখল দূষন বন্ধে কার্যক্রম চলমান রয়েছে জানিয়ে বন্ধ ঘাটগুলো খুলে দেয়ার আশ্বাস দিয়েছেন পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম খান। শুধুমাত্র আশ্বাস নয়, কার্যত জনসাধারণকে নদীর পানি ব্যবহারে ঘাটগুলো পূনঃসংস্কারে উদ্যোগ নিবে কর্তৃপক্ষ। এমন প্রত্যাশা পৌরবাসীর।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.