× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভূঞাপুরে নৌকা বাইচ দেখতে দর্শনার্থীদের ঢল

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

২৩ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪৬ পিএম

আবহমান বাঙালি জাতির ঐতিহ্য ও শতবর্ষের প্রাচীন সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ নৌকা বাইচ। নদীমাতৃক এ দেশের গ্রামীণ লোক সংস্কৃতির সেই ঐতিহ্যকে বুকে ধারণ করে দেশের বিভিন্ন নদ-নদী ও বিল-বাঁওড়ে আয়োজন করা হয় নৌকা বাইচের।

এরই ধারাবাহিকতায় শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী গরু হাটের উত্তর-পশ্চিম পাশে যমুনা নদীতে উৎসব মুখর পরিবেশে দুই দিনব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু হয়েছে। প্রথম দিনের নৌকা বাইচ প্রতিযোগিতায় মোট ২৪টি নৌকা অংশগ্রহণ করে।

প্রতি বছরের ন্যায় এবারও  বর্ণিল এ নৌকা বাইচের আয়োজন করেন স্থানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির।

সরেজমিনে দেখা গেছে, শুক্রবার বিকেলে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের বেড়িবাঁধ (কালা সড়ক) বিস্তৃত এলাকায় দুই দিনব্যাপী নৌকা বাইচের প্রথম দিনের  প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ দেখতে সকাল থেকেই দর্শনার্থীদের ঢল নামে গোবিন্দাসী, কুকাদাইর ও খানুরবা‌ড়ি এলাকায়। দূর দূরান্ত থেকে শুরু করে আশপাশের সব এলাকা থেকে সব বয়সী হাজার হাজার মানুষ নৌকা বাইচ দেখতে আসেন। এসময় বিভিন্ন জেলা থেকে সুসজ্জিত নৌকা ও বাহারি রঙের পোশাকে এতে অংশ নেন প্রতিযোগীরা ।


থৈ থৈ জলে, ঢাক-ঢোলের তালে তালে

গ্রাম বাংলার গান আর মাঝি-মাল্লার বৈঠার ছন্দে মাতিয়ে তোলে যমুনার শান্ত জলের ঢেউকে। এদিকে দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে নৌকা বাইচ প্রতিযোগিতা। এছাড়াও ছোট-বড় অসংখ্য নৌকা ভাড়া করে বন্ধু-বান্ধব ও আত্মীয় স্বজনেরা মিলে যমুনার দুই পাড়ের বিভিন্ন অংশে অবস্থান নেয় দর্শনার্থীরা। পুরুষের পাশাপাশি নারী ও শিশুদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

নৌকা বাইচের প্রতিযোগিতায় গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি গাজী ইকরাম উদ্দিন তারা মৃধার সভাপতিত্বে প্রথম দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্থানীয় সংসদ সদস্য ছোট মনির। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ডা. মোঃ হাবিবে মিল্লাত ও স্থানীয় সংসদ সদস্য ছোট মনির সহধর্মিনী জনাবা ঐশী খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন টাঙ্গাইল জেলা বাস-মিনিবাস মালেক সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া (বড়মনি)  ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ ফরিদুল ইসলাম, ভূঞাপুর উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম (বাবু), ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দিদারুল আলম খান, মাহবুব, রফিকুল ইসলাম রফিক, সাবেক  চেয়ারম্যান মনিরুজ্জামান মনির প্রমুখ।

নৌকা বাইচ প্রতিযোগিতা পরিচালনা করেন গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক দুলাল হোসেন চকদার।

নৌকা বাইচ প্রতিযোগিতার প্রথম দিনের প্রথম রাউন্ডে চৌহালী এক্সপ্রেস, সোনার বাংলা, সোনার মদিনা,  পাগলা বাবা,  সোনার তরী, সাগর তরী, মানিক তরী, গাবসারা নিউ একতা, বাংলার বাঘ, একতা এক্সপ্রেস, যমুনার তরী ও পঙ্খী রাজ জয় লাভ করে।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.