× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সিরাজগঞ্জে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু

সিরাজগঞ্জ প্রতিনিধি

০১ অক্টোবর ২০২২, ১৬:৫৫ পিএম

ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। শনিবার (১ অক্টোবর) সকালে সিরাজগঞ্জের বিভিন্ন পূজামণ্ডপের বেলতলায় ষষ্ঠীঘট স্থাপন করে অর্ঘ্য নিবেদন করেন পুরোহিতরা।

সিরাজগঞ্জে শারদীয় দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা শুরু এ সময় প্রদীপ ও ধূপ দিয়ে আরাধনা করা হয় দেবীকে। নিবেদন করা হয় ফুল, বেলপাতা, বিভিন্ন প্রকার ফল ও মিষ্টান্ন। এবার দেবী গজে অর্থাৎ হাতিতে চড়ে মর্ত্যে আসবেন আর ফিরবেন নৌকায় চড়ে। আর জেলার সব পূজামণ্ডপের নিরাপত্তায় মনিটরিং কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছে জেলা পূজা উদ্‌যাপন পরিষদ।
শনিবার সকাল থেকে সিরাজগঞ্জের পূজামণ্ডপগুলোতে মহাষষ্ঠী উপলক্ষে ষষ্ঠীঘট স্থাপন করে চলে বিহিত পূজা। ফুল, বেলপাতা আর দূর্বা দিয়ে আবাহন করা হয় দেবীকে।

নিবেদন করা হয় বিভিন্ন প্রকার ফল ও মিষ্টান্ন। প্রদীপ ও ধূপ দিয়ে আরতি দেয়া হয় দেবী দুর্গার উদ্দেশে।আর এই ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হলো হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। সন্ধ্যায় শয়নকালে দেবী বোধনের মধ্য দিয়ে সপ্তমী পূজার আয়োজন করা হবে। দেবীর আগমন ঘিরে প্রতিটি মণ্ডপে এখন সাজ সাজ রব।

এদিকে, পূজার সার্বিক নিরাপত্তা বিধানে প্রতিটি মন্দিরে সিসি ক্যামেরা স্থাপনসহ মিটিং কমিটি গঠন করা হয়েছে বলে জানান জেলা পূজা উদ্‌যাপন পরিষদের সহসভাপতি বিজয় দত্ত অলক।এ বছর সিরাজগঞ্জের ৯টি উপজেলায় মোট ৫৩৭টি পূজামণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে জেলা পূজা উদ্‌যাপন পরিষদ।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.