× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাগেরহাটে জীবন্ত মায়ের পূজা করল সন্তানেরা

বাগেরহাট প্রতিনিধি

০৫ অক্টোবর ২০২২, ১৬:৩৫ পিএম

পঞ্চম বারের মত ব্যতিক্রমী এ পূজায় বিভিন্ন বয়সের ৪০ জন সন্তান পরম যত্নে তাঁদের নিজের হাতে জন্মদাত্রী নিজ নিজ মায়ের পা ধুয়ে মুছে দেয়।জন্মদাত্রী মায়ের প্রতি শ্রদ্ধা, মমতা ও ভালবাসা প্রদর্শনের মাধ্যমেই বিশ্বজননী মা দুর্গাকে আরাধনা করার প্রত্যয় নিয়ে বাগেরহাটের চিতলমারীতে শারদীয় দুর্গোৎসবের মহা নবমীতে জন্মদাত্রী জীবন্ত মায়ের পূজা করেছে সন্তানেরা।

মঙ্গলবার সকাল ১০টায় উপজেলার পরানপুর গ্রামের সমাজ সেবক মন্মথ নাথ মন্ডলের পরিচালনায় ও পরানপুর সার্বজনীন দুর্গা মন্দির কমিটি এবং স্থানীয় একতা ছাত্র সংঘের সহযোগিতায় মন্দির চত্বরে এ জীবন্ত মাতৃপূজা অনুষ্ঠিত হয়। 

ধুপ-দীপ জ্বালিয়ে ফুল ও প্রসাদ সাজিয়ে মন্ত্র পাঠের মাধ্যমে মায়ের পূজা করেণ। পূজা শেষে নিজের হাতে মায়েদের মুখে প্রসদা তুলে দেন সন্তানেরা। মায়েরা তাঁদের সন্তানদের মাথায় হাত দিয়ে পরান ভরে আর্শিবাদ করে সন্তানের মুখে প্রসাদ তুলে দেন। এ সময় মা-সন্তানদের কান্নায় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। ব্যতিক্রমী এ আয়োজনে এলাকার বিভিন্ন শ্রেণি- পেশার মানুষ উপস্থিত ছিলেন।
স্থানীয় কলেজ শিক্ষক সুব্রত মন্ডল বলেন, ব্যতিক্রমী এ ধরণের আয়োজনের মাধ্যমে মায়ের প্রতি সন্তানদের শ্রদ্ধা-ভক্তি ও ভালবাসা বৃদ্ধির এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন হবে। জগৎ জননী মা দুর্গার পূজার পাশা-পাশি এ ধরণের উদ্যোগ সত্যিই প্রসংশনীয়।
জীবন্ত মাতৃপূজার অন্যতম উদ্যোক্তা ও পৃষ্ঠপোষক মন্মথ নাথ মন্ডল জানান, বর্তমানের তথা-কথিত আধুনিকতার ছোয়ায় অধিকাংশ ক্ষেত্রেই মা-বাবার প্রতি সন্তানের শ্রদ্ধা-ভক্তি ও ভালবাসার ঘাটতি দেখা দিয়েছে। শৈশব থেকেই যদি সন্তানদের নীতি শিক্ষার মাধ্যমে মা-বাবার প্রতি শ্রদ্ধা-ভক্তির শিক্ষা দেওয়া যায় তবে ভবিষ্যতে আর কোন পিতা-মাতাকে বৃদ্ধ বয়সে অবহেলার পাত্র হবে না। এই চিন্তাবোধ থেকে তিনি পাঁচ বছর পূর্ব থেকে এই জীবন্ত মাতৃ পূজার আয়োজন করে আসছেন।

 

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.