× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাউফলে ভয়াবহ আকার ধারণ করছে 'কিশোর গ্যাং কালচার'

পটুয়াখালী ও বাউফল প্রতিনিধি

১০ অক্টোবর ২০২২, ১৭:৫০ পিএম

সম্মান না দেয়াকে কেন্দ্র করে ঝামেলার উৎপত্তি। এরপরে জুনিয়রদের দেয়া হয় হুমকি, জুনিয়ররাও দেয় পাল্টা হুমকি। শুরু হয় নানাভাবে শক্তি প্রদর্শনের প্রবনতা। জুনিয়র কয়েকজনকে পৃথকভাবে  মারধর করে সিনিয়ররা। পরবর্তীতে জুনিয়রেরা একত্রিত হয়ে হামলা চালায় সিনিয়র একজনের উপরে। হামলায় সিনিয়রের মাথায় আঘাত লাগে এবং ক্ষতস্থানে তিনটি সেলাই দিতে হয়। এরপরে কয়েকদিন এই সিনিয়র-জুনিয়রদের মধ্যে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও হামলার ঘটনা ঘটেছে। 

এটি পটুয়াখালীর বাউফল সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষ ও সদ্য অনুষ্ঠিত মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করা কিছু শিক্ষার্থীদের মধ্যে সম্প্রতি ঘটে যাওয়া একটি ঘটনা।  

একাধিক নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে , এসএসসি ২০২১ ও ২০২২ শিক্ষাবর্ষের অনেক শিক্ষার্থী নিজেদের ভিতরে পৃথক গ্রুপ মেইনটেইন করে চলে এবং বিভিন্ন অসন্তোষজনক কার্যালাপে যুক্ত হয়। গ্রুপের বেশিরভাগ সদস্য পৌরশহর, নাজিরপুর, দাশপাড়া, মদনপুরা ও সদর ইউনিয়নে বসবাস করে। কিছুদিন পূর্বে সদ্য অনুষ্ঠিত মাধ্যমিকের শেষ পরীক্ষার দিন একটি গ্রুপ প্রকাশ্য দিবালোকে হাইস্কুল-রেজিস্ট্রি অফিস এলাকায় দেশীয় অস্ত্র নিয়ে মহড়া দেয়। পরে পুলিশ ধাওয়া দিলে লুকিয়ে পরে তারা। এই ঘটনার পরে সাধারণ মানুষের কাছে এরা কিশোর গ্যাং হিসেবে পরিচিতি পেয়েছে। এসব গ্রুপের সদস্যরা সকাল-সন্ধ্যা দলবল নিয়ে উপজেলা শহরের  বিভিন্ন পয়েন্টে ঘোরাফেরা করে এবং আড্ডা দেয়। এমনকি রাতেও বিভিন্ন স্থানে আড্ডা দিতে দেখা যায় এদের। এসব গ্রুপের বেশ কিছু কার্যক্রম  মানুষকে আতঙ্কিত করেছে। শুধু পৌর শহরে নয় এরকম বেশ কিছু কিশোর গ্যাং সক্রিয় ভাবে রয়েছে উপজেলার কালাইয়া, কালিশুরি, ধুলিয়া, নাজিরপুর, বগা ও কেশবপুর ইউনিয়নে। এদের ভিতরে কালাইয়া ও নাজিরপুরের অবস্থা খুবি ভয়াবহ। 

এ প্রসঙ্গে জানতে চাইলে সুশীল সমাজের ব্যক্তিবর্গ বলেন, কিশোরদের মধ্যে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনাগুলো সত্যি দুঃখজনক। অভিভাবকদের সচেতনতার অভাবেই শিক্ষার্থীরা ধীরে ধীরে বিপথগামী হচ্ছে। ' এই অবস্থা থেকে মুক্তির উপায় জানতে চাইলে তাঁরা বলেন, শিক্ষার্থীদের আধুনিক মুঠোফোন কিনে দেওয়া থেকে আমাদের  বিরত থাকা উচিত। এছাড়াও সন্তান নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং এ যাচ্ছে কি-না, কাদের সাথে আড্ডা দেয়, কখন বাসায় ফেরে ইত্যাদি বিষয় আমাদের প্রতিনিয়ত খোঁজ খবর রাখতে হবে। সন্তানকে খেলা-ধুলা ও সাংস্কৃতিক বিষয়ে ছোট সময় থেকে উৎসাহী করার আহবান জানায় তাঁরা।

এ বিষয়ে বাউফল প্রেসক্লাবের সভাপতি ও প্রবীণ সাংবাদিক অধ্যাপক আমিরুল ইসলাম বলেন, আজকের ছাত্র-ছাত্রী আগামীর বাংলাদেশ। তাই শিক্ষার্থীদের বিপথগামী ভবিষ্যত থেকে বাঁচাতে  অভিভাবক ও শিক্ষকদের আরো সচেতন হতে হবে।  
বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আল মামুন বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু রাখতে বাউফল থানা পুলিশ দিনরাত কাজ করছে। এসব গ্রুপকে আলোর পথে আনতে আমাদের পাশাপাশি স্থানীয় রাজনৈতিক ব্যক্তিবর্গের সদিচ্ছা থাকতে হবে। আশা করি তারা এ বিষয়ে প্রশাসনকে সহযোগিতা করবে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.