× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আশুলিয়ায় নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্র’র সংবাদ সম্মেলন

আশুলিয়া প্রতিনিধি

২৫ অক্টোবর ২০২২, ১২:১২ পিএম । আপডেটঃ ২৫ অক্টোবর ২০২২, ১২:১৫ পিএম

ঢাকার আশুলিয়ার জামগড়া এলাকায় অবস্থিত “নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্র” সোমবার (২৪ অক্টোবর)   সংবাদ সম্মেলনের আয়োজন করে 

সংবাদ সম্মেলনে “নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্র’র সিইও ডাঃ ডবির উদ্দিন আহমেদ বলেন, মায়ের আকাঙ্ক্ষা চিকিৎসকের প্রচেষ্টা” কমিয়ে আনতে হবে প্রসূতি নারীদের সিজারিয়ান ব্যবস্থা ।

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, বাংলাদেশে মায়েদের স্বাভাবিক সন্তান প্রসবের তুলনায় সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসবের হার অনেক বেশী। অত্যন্ত আশংকাজনকভাবে এই হার বেড়ে যাচ্ছে এবং সাধারন মানুষ অনেক আর্থিক সংকটের মধ্যেও তার খরচ বহন করছেন। ২০১৮ সালে আন্তর্জাতিক মেডিকেল জার্নাল Lancet এর তথ্যে জানা যায় বাংলাদেশে facility-based সিজারিয়ান সেকশনের হার অন্যান্য দেশের তুলনায় সর্বোচ্চ (৬৭%)। ক্রমাগত এই হার বেরেই চলছে ।আশুলিয়া নারী ও শিশু কেন্দ্র বা হাসপাতাল একটি সম্পূর্ণ অলাভজনক হলেও হাসপাতালটি সিজারিয়ান অপারেশন কমিয়ে আনার লক্ষ্যে দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছে। বছরে গড়ে প্রায় ২০০০ ডেলিভারির মধ্যে বিগত ২০১৭ সাল পর্যন্ত সিজারিয়ান ডেলিভারির হার ছিল ৫৮%-৭৩% পর্যন্ত। ২০১৭ ও ২০১৮ সালে হাসপাতালের নিজস্ব স্টাডি প্রটোকলে ১১টি ইটারভেনশান, প্রসূতি চিকিৎসক ও নার্সদের বিশেষ প্রশিক্ষণ ও মায়েদের কাউন্সিলিং এর মাধ্যমে ২০১৬ সালের ৬৮% থেকে ২০১৮ সালে ৪২% এ নেমে আসে। এই পরিসংখ্যান “বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন” কে অনুপ্রানিত করে। মাতৃস্বাস্থ্য সুরক্ষা ও জন সচেতনার স্বার্থে প্রথম বছরে প্রসূতি ডাক্তার ও নার্সদের জন্য বিশেষ ট্রেইনিং ম্যানুয়্যাল তৈরী করা হয়েছে এবং ১৩টি ইন্টারভেনশন সহ রোগীর পাশে থেকে হাতে কলমে প্রশিক্ষণসহ সিটিজি ম্যাশিন, ডপলার ম্যাশিন, ভেন্টোজ ম্যাশিন, ম্যানিকুইন, লেবার বেড ও ওয়র্মারসহ স্বাভাবিক প্রসবের জন্য যাবতীয় প্রয়োজনীয় সকল যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। যা হাসপাতালে সিজারিয়ান অপারেশনের প্রবনতা নিম্নমুখী দেখা যাচ্ছে। ২০২২ সালের সেপ্টেম্বর মাসের পরিসংখ্যান অনুযায়ী নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের সিজারিয়ান অপারেশনের হার বর্তামনে ৩৭%।

এছাড়া আরও উপস্থিত ছিলেন, প্রজেক্ট ডিরেক্টর প্রফেশর খুরশীদ তালুকদার, নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে হেড অব গাইনী এন্ড অবস প্রফেশর ফেরদৌসি বেগম, প্রফেশর আনজুমান আরা, নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের অন্যান্য কর্মকর্তাসহ বিভিন্ন গণমাধ্যমকর্মীবৃন্দ।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.