× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

লোহাগাড়া চুনতির দৃষ্টি প্রতিবন্ধী অদম্য তিন বোন

লোহাগাড়া(চট্টগ্রাম)প্রতিনিধি

২৫ অক্টোবর ২০২২, ১৩:০৮ পিএম

জীবন মানেই সংগ্রাম। আর সেই সংগ্রামী জীবনের জীবন্ত প্রতিচ্ছবি দৃষ্টি প্রতিবন্ধী মেধাবী তিন বোন মোরশেদা আক্তার, তাসমিন আকতার ও আসমাউল হুসনা। তাদের বাড়ি চট্টগ্রামের লোহাগাড়ার চুনতির সোলতান মৌলভী পাড়া এলাকায়। প্রায় ১০ বছর আগে নিখোঁজ হন দৃষ্টি প্রতিবন্ধী বাবা নুরুল আমিন।তিনি নিখোঁজ হওয়ার পর পরিবারে আর কোন উপার্জনক্ষম না থাকায় পরিবারে অভাব বেড়ে যায়।এমতাবস্থায় মা ফরিদা বেগম অন্যের বাড়িতে কাজ করে সংসার চালান। নিখোঁজ বাবা ও তিন বোনসহ তারা একই পরিবারের ৪ জন সদস্য দৃষ্টি প্রতিবন্ধী। এমন প্রতিকুল অবস্থায়ও তিন বোন পড়াশুনা চালিয়ে যাচ্ছেন।


মোরশেদা চট্টগ্রামের মুরাদপুর হামজারবাগ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে জিপিএ ৩.৮৯ ও চট্টগ্রাম সরকারী সিটি কলেজ থেকে এইচএসসিতে জিপিএ ২.৯৮ লাভ করে একই কলেজে বি.এ ১ম বর্ষে সিজিপিএ ৩.৪৬ পয়েন্ট পাওয়ার কৃতিত্ব দেখিয়েছে। তাসমিন আক্তার ও আসমাউল হুসনা ব্রেইল সিস্টেমে  মুরাদপুর দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ে গ্রামে ফিরে আসেন। চুনতি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে উভয়ই জিপিএ ৩.৯৪ পয়েন্ট করে লাভ করে। তারা বর্তমানে চট্টগ্রাম হাজেরা তজু ডিগ্রী কলেজের ছাত্রী।


মা ফরিদা বেগম জানান, আমি নিজেও অসুস্থ। গলায় টিউমার হয়েছে। অর্থাভাবে চিকিৎসা করাতে পারছি না। ঘরের চালের টিনগুলো ফুটো হয়ে গেছে। বৃষ্টি হলেই ঘরের ভিতর পানি গড়িয়ে পড়ে। পলিথিন দিয়ে কোন মতে থাকছি। এলাকার লোকজন ফিতরা, যাকাত দেয় এবং এঘর ওঘর টুকটাক কাজ করে যা পাই তা দিয়েই সংসার চলছে।


বড় বোন মোরশেদা জানান, তাদের বাবা কোরআনের হাফেজ ছিলেন। তিনি মাঝেমধ্যে মানসিক ভারসাম্যহীন হয়ে যেতেন। ২০১০ সালের ২৮ শে মার্চ তারিখে তিনি নিখোঁজ হয়ে যান। এরপর থেকে আর বাবার আর কোনো খোঁজ পাওয়া যায়নি; বেঁচে আছেন কিনা তাও জানি না। আমরা তিন বোন চট্টগ্রাম শহরে থেকে পড়াশুনা চালিয়ে যাচ্ছি। পড়াশুনা চালিয়ে যেতে সমাজের বিত্তবানদের নিকট সহযোগিতা চান মোরশেদা। 

স্থানীয় ইউপি সদস্য শহীদুল ইসলাম জানান, দৃষ্টি প্রতিবন্ধী ৩ বোন প্রতিকুল অবস্থায়ও পড়াশুনা চালিয়ে যাচ্ছে। এটা আমাদের জন্য অনুকরণীয়। 

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.