× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সিত্রাংয়ের কবলে অসুস্থ 'সূচি পানচিল' উদ্ধারের পর অবমুক্ত

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

২৫ অক্টোবর ২০২২, ১৯:১৭ পিএম

ঘূর্নিঝড় সিত্রাংয়ের কবলে পড়ে "সূচি পানচিল" নামের একটি সামুদ্রিক পাখি গভীর সমুদ্র থেকে উপকূলে এসে অসুস্থ হয়ে পরে। পরে পাখিটিকে উদ্ধার করেন এ্যানিমেল লাভার্স অব পটুয়াখালীর সদস্যরা।

সোমবার ( ২৪ অক্টোবর) রাত ১০টায় কুয়াকাটা সৈকত থেকে পাখিটিকে উদ্ধার করে এ্যানিমেল লাভার্স অব পটুয়াখালীর সদস্য কেএম বাচ্চু ও মাসুদ পারভেজ সাগর। 

পরে প্রাথমিক চিকিৎসার জন্য কুয়াকাটা নোঙ্গর খানায় রেখে সুস্থ করা হয়। একদিন পরে  মঙ্গলবার বেলা ২টায় পাখিটি সুস্থ হলে কুয়াকাটা সৈকতেই অবমুক্ত করেন তাঁরা। 

অবমুক্তকালে সদস্যদের সাথে উপস্থিত ছিলেন কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব,  ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পরিদর্শক ইদ্রিস হোসেন, পরিবেশ-প্রকৃতি নিয়ে কাজ করা আরিফ রহমান প্রমুখ।

জানা যায়, বাইরে কালো প্রান্ত পালক ছাড়া ডানা ফিকে ধূসর ও সামান্য ছোট পানচিল বা লিটল টার্ন সামুদ্রিক পাখি। প্রজননের ঋতুতে প্রাপ্তবয়স্ক পাখির টুপি ও চোখের টান মখমল-কালো ও কপাল সাদা।  খাটো লেজটি ফিকে ধূসর। হলুদ ঠোঁটের আগা বাদামি। পা ও পায়ের পাতা উজ্জ্বল হলুদ।পাখিটিকে সবচেয়ে বেশি দেখা যায় শীত মৌসুমে।

এ্যানিমেল লাভার্স অব পটুয়াখালীর সদস্য কেএম বাচ্চু  বলেন, আমরা বন্যা শুরু মূহুর্ত থেকে চারদিকে খোঁজ রাখছি যে কোনো বন্যপাখি কোনো প্রকার সমস্যায় আছেকিনা। রাতেই সৈকতের পূর্ব পাশে পাখিটিকে পেয়ে উদ্ধার করি। পরে দীর্ঘক্ষন চিকিৎসা শেষে পরের দিন অবমুক্ত করি।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.