× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সামনে বড় সংকট তৈরি হবে : জিএম কাদের

রংপুর ব্যুরো

২৬ অক্টোবর ২০২২, ১৩:১৬ পিএম

রংপুর মহানগর জাতীয় পার্টির (জাপা) সম্মেলনে মোস্তাফিজার রহমান মোস্তফাকে সভাপতি ও এসএম ইয়াসীরকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়েছে। এসময় সহসভাপতি হিসেবে লোকমান হোসেন ও জাহিদুল ইসলামের নামও ঘোষণা করা হয়। দলের চেয়ারম্যান জিএম কাদের সর্বসম্মতিক্রমে মনোনীতদের নাম ঘোষণা করেন।  

মঙ্গলবার (২৫ অক্টোবর) বিকেলে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে ত্রি-বার্ষিক এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনকে ঘিরে পুরো নগরী জুড়ে ছিল সাজ সাজ রব। নেতা-কর্মীদের মধ্যে ছিল বাঁধ ভাঙা উচ্ছাস।

সম্মেলনে রংপুর মহানগরীর ৩৩টি ওয়ার্ড ছাড়াও আশেপাশের উপজেলা ও জেলার নেতা-কর্মী ও সমর্থকেরা অংশ নেয়। তাঁরা পিকআপ, ইজিবাইক, বাইক ও পায়ে হেঁটে সকাল থেকে মিছিল নিয়ে রংপুর পাবলিক লাইব্রেরীর মাঠে অংশ নেয়। বিকেল সাড়ে সাড়ে ৫টায় সম্মেলন শেষ হয়। সম্মেলন থেকে আসন্ন রংপুর সিটি কর্পোরেশনের নির্বাচনে দলের নেতা-কর্মী ও সমর্থকদের মোস্তাফিজার রহমান মোস্তফার পক্ষে কাজ করার আহ্বান জানানো হয়।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের বলেন, অনেকদিন আগেই বলেছিলাম দেশের অর্থনৈতিক অবস্থা খুব খারাপ। আমরা শ্রীলঙ্কার দিকে যাচ্ছি। শ্রীলঙ্কার মুদ্রার মান কমে গিয়ে ডলারের বিপরীতে। আস্তে আস্তে তাদের জিনিসপত্রে দাম বাড়ছিল রিজার্ভ সংকটে জন্য। তাদের বৈদিশক মুদ্রা যথেষ্ট ছিল না। এভাবে তাঁরা দেউলিয়া হয়েছিল। আমাদের দেশেরও সেই অবস্থা হয়েছে।

সাবেক এই মন্ত্রী বলেন, দেশের উন্নয়ন আমরাও চাই। কিন্তু গণতন্ত্র, অর্থনৈতিক কাঠামো, রাজনীতি সবকিছু ধ্বংস করে নয়। আওয়ামী লীগ উন্নয়নের নামে লুটপাট করছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বা করোনার দোহাই দিয়ে দেশের দুর্গতি আড়াল করা যাবে না। দেশের মানুষ ভালো নেই। মেগা প্রকল্পের নামে এত বেশি লুটপাট হয়েছে এখন দেশে রিজার্ভ নেই। আমাদের ঋণের বোঝা বাড়ছে কিন্তু দিন দিন রিজার্ভ ফুরিয়ে আসছে। সামনে বড় সংকট তৈরি হবে, এটা আমরা আগে থেকেই বলে এসেছি।

তিনি আরও বলেন, বিএনপি-আওয়ামী লীগ গত ৩২ বছরে জনগণের আশা-আকাঙ্কা পূরণে ব্যর্থ হয়েছে। আইনের শাসন অর্থাৎ জনগণকে সুশাসন দিতে তারা পারেনি। দুই দলই মুদ্রার এপিট-ওপিট। আমরা জনগণের দল, দেশের পক্ষে জনগণের পক্ষে কাজ করছি। বিএনপি যদি চোর হয় তাহলে আওয়ামী লীগ ডাকাত। এদের হাত থেকে দেশকে রক্ষা করতে আমাদেরকে গণতান্ত্রিক সংগ্রাম করতে হবে।

বিদ্যুৎ নিয়ে জিএম কাদের বলেন, বিদ্যুতে আমরা স্বয়ংসম্পন্ন হয়ে উৎসব পালন করেছি। এখন ২২-২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্যাপাসিটি কিন্তু চাহিদা মাত্র ১৪ হাজার। কিন্তু আমরা ৯ হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদন করতে পারছি না। এখন শুনছি ৮ ঘণ্টা নাকি লোডশেডিং হবে। কারণ মন্ত্রী বলেছে বিদ্যুৎ উৎপাদনের টাকা নাই।

এ সময় জাপা চেয়ারম্যান দেশ ও দেশের মানুষকে দুর্ভিক্ষের হাত থেকে রক্ষা করতে সরকারকে অপ্রয়োজনীয় মেগা প্রকল্পগুলো বন্ধ করার আহ্বান জানান। তিনি বলেন, ইউক্রেন যুদ্ধ এবং করোনা দুর্যোগের কারণ দেখিয়ে ঋণের কিস্তি স্থগিত রাখতে সরকারকে উদ্যোগ নিতে হবে। বিদ্যুৎ সমস্যার সমাধান করতে হবে। দ্রব্যমূল্য মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে হবে। দেশের রিজার্ভ রাখতে হবে। তা নাহলে আমরাও শ্রীলঙ্কার মতো দেউলিয়া হয়ে যাবো।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন, জাতীয় পার্টির মহাসচিব বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মুজিবুল হক চন্নু, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, আদেলুর রহমান আদেল, রংপুর সিটি করপোরেশনের মেয়র ও রংপুর মহানগরের সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তফা, সাধারণ সম্পাদক এস এম ইয়াসির, জেলার আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবুল মাসুদ চৌধুরী নান্টু, সদস্য সচিব হাজী আব্দুর রাজ্জাক। সঞ্চালনা করেন রংপুর মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসীর। 

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.