× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারের জন্য মনোনীত আফ্রিদা জাহিন

রংপুর ব্যুরো

২৬ অক্টোবর ২০২২, ০৬:৪৬ এএম

শিশুদের জন্য নোবেল পুরস্কার নামে পরিচিত বিশ্ব শিশু শান্তি পুরস্কার-২০২২ এর জন্য মনোনীত হয়েছেন রংপুরের শিশুসংগঠক ও স্বেচ্ছাসেবী আফিদ্রা জাহিন। নেদরল্যান্ডস ভিত্তিক সংগঠন কিডস রাইটস ফাউন্ডেশন তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করেছেন। এ বছর বিভিন্ন ক্যাটাগরিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৭৫ জন শিশুকে এ পুরস্কার দেওয়া হবে।

জানা গেছে, ২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে কিডস রাইটস ফাউন্ডেশন। শিশুদের অধিকার, নিরাপত্তা ও জীবনমান উন্নয়নে অসাধারণ অবদানের জন্য প্রতি বছর এই পুরস্কার দেওয়া হয়।  

কিডস রাইটসের ওয়েবসাইটে বলা হয়, আফ্রিদা জাহিন একজন খুব সংবেদনশীল তরুণী। মানুষের কাছাকাছি থাকতে চায় এবং তাদের সমর্থন করতে চায়। তার লক্ষ্য হলো দরিদ্র মানুষের, বিশেষ করে শিশুদের মৌলিক এবং ন্যূনতম চাহিদাগুলো পূরণ করে উপায় খুঁজে বের করা। এই কারণে, নিজস্ব সংস্থা প্রতিষ্ঠা করেন। তার সংস্থার সাথে, তিনি পথশিশুদের শিক্ষা দেন এবং তাদের শোষণ ও অপব্যবহার থেকে রক্ষা করেন।

সুবিধাবঞ্চিত লোকদের কম্বল এবং খাবার সরবরাহ করেছেন এবং কোভিড-১৯ মহামারী চলাকালীন তাদের সহায়তার প্রস্তাব দিয়েছেন। আফ্রিদা জাহিন রমজান মাসে রিকশাচালকদের ইফতারও দিয়েছেন এবং ঈদের সময় ভিক্ষুককে কিছু খাবার ও মাস্ক দিয়েছেন। ভবিষ্যতে তার লক্ষ্য বাংলাদেশের পথশিশুদের জন্য একটি এতিমখানা গড়ে তোলা।

আফ্রিদা জাহিন একজন তরুণ চেঞ্জমেকার। শিশুদের জীবনমান উন্নয়নে কাজ করে। সুবিধাবঞ্চিত ও দরিদ্র শিশুদের শিক্ষার সুযোগ করে দেয়। টেকসই উন্নয়নে দরিদ্র শিশুদের মৌলিক অধিকার নিশ্চিত করতে সেবামূলক কার্যক্রমের স্বীকৃতিস্বরূপ তাকে মনোনীত করা হলো। 

শিশুসংগঠক আফিদ্রা জাহিন চিকিৎসক দম্পতি মাহমুদুল বারী ও মিরাতুন জেসমিনের মেয়ে। বাড়ি রংপুর মহানগরীর ধাপ পুলিশ ফাঁড়ি শ্যামলী লেন এলাকায়। আফ্রিদা জাহিন রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এণ্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী। পরিবারের একমাত্র কন্যা সন্তান সে, তার একটি ছোট ভাই রয়েছে। আফ্রিদা জাহিন সামাজিক বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের পাশাপাশি হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এ শিশু সাংবাদিকতাও করছেন।

বিশ্ব শিশু শান্তি পুরস্কারের জন্য মনোনীত হওয়ার বিষয়টি নিশ্চিত করে সংগঠক আফ্রিদা জাহিন এই প্রতিবেদককে বলেন, ‌‌আমি গত ফেব্রুয়ারি মাসে আবেদন করেছিলাম। যাচাই-বাছাই শেষে দরিদ্র শিশুদের মৌলিক অধিকার নিশ্চিত করতে সেবামূলক কার্যক্রম ক্যাটাগরিতে তাকে মনোনীত করে কিডস রাইটস ফাউন্ডেশন। মনোনীতদের নাম ও পরিচয়সহ বিস্তারিত কিডস রাইটস তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

আফ্রিদা জাহিন বলেন, ‘স্প্রেড স্মাইলস’ আমার একটি ছোট্ট সংগঠন রয়েছে। প্রতিমাসে এ সংগঠন থেকে এতিমখানা অথবা বৃদ্ধাশ্রমে একবেলা খাবার দেয়া হয়। এছাড়াও আমরা বছরে দুই ঈদে অসহায় ও দরিদ্র শিশুসহ সাধারণ মানুষকে ঈদবাজার দিয়ে থাকি। মাহে রমজানে দিনমজুরদের এক টাকায় ইফতার করোনা ছাড়াও শীতকালে বিভিন্ন এতিমখানায় শিশুদের মাঝে বস্ত্র বিতরণ করা হয়ে থাকে।

সামজিক কার্যক্রমরে জন্য এ বছর সূর্যের হাসি যুব সংঘ থেকে তাকে ইউথ অ্যাওয়ার্ড-২০২২ প্রদান করা হয়। এছাড়াও গত ১৮ অক্টোবর জাতীয় শেখ রাসেল দিবস উপলক্ষে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের রংপুর বিভাগের একজন শ্রেষ্ঠ সংগঠক হিসেবে একটি ল্যাপটপ পুরস্কার পেয়েছেন আফ্রিদা জাহিন।

প্রসঙ্গত, বাংলাদেশে প্রথমবারের মতো ২০২০ সালে এই পুরস্কার জিতেছিল সাদাত রহমান। পুরস্কারটির মোট অর্থমূল্য এক লাখ ইউরো। এটিকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক শিশুদের পদক হিসেবে বিবেচনা করা হয়।  আগামী ১৪ নভেম্বর নেদারল্যান্ডসে পুরস্কারটি ঘোষণা করার কথা রয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.