× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

লোকায়ত শিল্পকলা সংরক্ষণে নড়াইলে প্রথম সংগ্রহশালার উদ্বোধন

নড়াইল প্রতিনিধি

২৬ অক্টোবর ২০২২, ১৭:৫৫ পিএম

নড়াইলে লোকায়ত শিল্পকলাকে সংরক্ষণে এই প্রথম গড়ে উঠলো স্মৃতি সংগ্রহশালা। নড়াইল সরকারি বালিকা বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক নিখিল চন্দ্র দাস তার বাবা-মায়ের নামে গড়ে তুলছেন এই স্মৃতি সংগ্রহশালা।

বুধবার (২৬ অক্টোবর) সকাল ১০টায় তার নিজ বাড়িতে গড়ে তোলা বিমল-সূর্য স্মৃতি সংগ্রহশালার শুভ উদ্বোধন করেন ভারত থেকে আগত লোকসংস্কৃতি গবেষক ড. চিত্তরঞ্জন মাইতি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইল সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ রবিউল ইসলাম। অনুষ্ঠানে সংগ্রহশালার প্রতিষ্ঠাতা বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের শিষ্য চিত্রশিল্পী নিখিল চন্দ্র দাসের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইলের সভাপতি মলয় কুন্ডু, জেলা কালচারাল অফিসার হায়দার আলী,জারিশিল্পী অধ্যক্ষ রওশন আলী, সংগ্রহশালার আহবায়ক গীতা রাণী দাস প্রমুখ।

চিত্রশিল্পী নিখিল চন্দ্র দাস জানান, বাবা বিমল চন্দ্র দাস ও মা সূর্য রাণী দাস-এর নামে এ স্মৃতি সংগ্রহশালা করা হয়েছে।

তিনি বলেন, হারিয়ে যাওয়া এই লোক শিল্পকে সংরক্ষণ এবং নতুন প্রজন্মের সাথে লোকায়ত এই শিল্পের পরিচয় করিয়ে দিতে আমার এই উদ্যোগ। তিনি জানান, এই সংগ্রহশালায় ৫শতাধিক পটচিত্র পেইন্টিং, ১ হাজারের বেশী লোকগান, পুরোনো মৃৎপাত্র,বিভিন্ন ধরনের নৌকা,হাড়ি, কলসি, জাল, আল্পনা, নকশি কাঁথা, মনষা ঘট, লোক পুতুল ইত্যাদি।
সংগ্রহশালার উদ্বোধক ড. চিত্তরঞ্জন মাইতি বলেন, আমার ইচ্ছা নড়াইলে আন্তর্জাতিক মানের পটচিত্র গবেষণা কেন্দ্র গড়ে তোলা। এখানে একটি মিউজিয়াম গড়ে উঠলে বিদেশীরা এখানে আসবে, তারা পটচিত্র কিনবে এবং এর সাথে পরিচিত হবে। ফলে পটচিত্র শিল্পী ও পটের গানের শিল্পীদের আর্থিক উন্নয়ন ঘটবে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.