× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রামপালে তীব্র খরা-অনাবৃষ্টি সত্ত্বেও ভালো ফলনের আশা আমন চাষীদের

রামপাল (বাগেরহাট) সংবাদদাতা

২৬ অক্টোবর ২০২২, ১৯:২৯ পিএম

রামপালে বর্ষাবিহীন তীব্র খরায়ও ভালো ফলনের আশা করছেন আমন চাষিরা। সার্বিকভাবে এবার আমন আবাদ কম হলেও আবাদ মৌসুমের শেষ সময়ে কৃষকেরা মাঠে নেমে আমন আবাদ করেছেন। এতে চলতি মৌসুমের আমন আবাদের লক্ষ্যমাত্রা পূরণের কাছাকাছি পৌঁছেছে।

শেষ চাষীরা একদম হাল ছেড়ে হতাশ হয়ে হাত-পা গুটিয়ে বসে ছিলেন। সময় মতো মৌসুমি বৃষ্টিপাত না হওয়ায় এবং পানি তীব্র লবনাক্ত থাকায় এবার হয়তো আমন আবাদ হবেই না এমনটা মনে করেই। বর্ষা মৌসুমের শেষ সময়ে এসে কিছুটা বৃষ্টিপাত হওয়ায় আশার আলো দেখতে পান কৃষকেরা। 

রামপাল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষ্ণা রাণী মন্ডল তার সহকারী কর্মকর্তাদের নিয়ে মাঠে নেমে পড়েন। তিনি কৃষকদের প্রশিক্ষণ, পরামর্শ, কৃষি উপকরণ ও হাইব্রিড ও উচ্চ ফলনশীল জাতের ধান বীজ বিতরণসহ সরকারের সকল সহায়তা প্রদান করেন। মাঠে নেমে কৃষকদের উৎসাহিত করেন। এতে আমন আবাদের লক্ষ্যমাত্রার কাছাকাছি চলে যান। উপজেলার ১০ টি ইউনিয়নে আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮ হাজার ২৫০ হেক্টর। এর মধ্যে উফশী ৪ হাজার ২২০ হেক্টর, হাইব্রিড ৭০ হেক্টর ও স্থানীয় ৩ হাজার ৯৬০ হেক্টর। কিন্তু  আবাদ হয়েছে উফশী ৫ হাজার ৪৬৮ হেক্টর, হাইব্রিড ২৯৫ হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ৭৫ হেক্টর আবাদ হয়েছে। মাত্র পাঁচ ভাগ আবাদ কম হয়েছে। 

উপজেলার বড়দিয়া গ্রামের কৃষক মো. ফিরোজ কবির জানান, কৃষি কর্মকর্তা কৃষ্ণা রাণী মহোদয়ের প্রেরণা পেয়ে শেষ সময়ে আমন চাষে উৎসাহিত হই। আমি প্রায় পাঁচ একর জমিতে আমন আবাদ করেছি। আবাদ ও আশাব্যঞ্জক। এখনো কোন রোগবালাই লাগেনি। আশা করি ফলন ভালো হবে। একই অনূভুতি ব্যক্ত করেন সিংগড়বুনিয়া গ্রামের সাইফুল মোল্লা। তিনি বলেন আমি ৪/৫ বিঘা জমিতে আবাদ করেছি। আবাদ মোটামুটি ভালো। দেখা যাক কি হয় ?   

কৃষি কর্মকর্তা কৃষ্ণা রাণী মন্ডল বলেন, আমরা আমাদের অবস্থান থেকে সর্বোচ্চ চেষ্টা করেছি যাতে আমন আবাদের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হয়। যে কোন প্রয়োজনে কৃষকগণ আমাদের কাছ থেকে পরামর্শ বা সেবা নিতে পারবেন।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.