× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাগাতিপাড়ায় শেষ হলো দুদিন ব্যাপী যাত্রা উৎসব

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি

৩০ অক্টোবর ২০২২, ১৪:১৬ পিএম

প্রযুক্তির উৎকর্ষে বাঙালি সংস্কৃতির ঐতিহ্য যাত্রাপালা হারিয়ে যেতে বসেছে। সেই গ্রামীণ সংস্কৃতিকে ধরে রাখতে নাটোরের বাগাতিপাড়ায় গালিমপুরের শতবর্ষী গিরিশ নাট্যমন্দিরকে ঘিরে গ্রামে গ্রামে বিভিন্ন সময় মঞ্চস্থ হয় নাচ মহল, সিরাজউদ্দৌলা, টিপু সুলতান, সাগর ভাষা, পরাজিত স¤্রাটসহ বিখ্যাত যাত্রাপালা। এর ধারাবাহিকতায় গ্রাম বাংলার লোক সাংস্কৃতিক ঐতিহ্য এই বিলুপ্তপ্রায় যাত্রা শিল্পকে ধরে রাখতে বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০ বছর পূর্তি উপলক্ষে বকুল স্মৃতি থিয়েটারের আয়োজনে দুই দিন ব্যাপী যাত্রা উৎসব শেষ হয়েছে।

শুক্রবার ও শনিবার রাতে উপজেলার কৃষ্ণপুর গ্রামে গিরিশ ধাম’র জমিদার বাড়ি সংলগ্ন মঞ্চস্থ হয় ‘শশী বাবুর সংসার’ ও ‘গরিবের আর্তনাদ’ যাত্রাপালা। যাত্রাপালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। দর্শক উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। দেবাশীষ কুন্ডুর পরিচালনায় সামাজিক ও ঝুমুর যাত্রাপালায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেন দীপক কুমার কুন্ডু, উত্তম রায়, দেবাশীষ কুন্ডু, মজিবুল হক, মজিবর রহমান, ফারুক, রয়েজ, আমিরুল। এছাড়াও নারী চরিত্রে অভিনয় করেন রতœা, শেফালী, মিনতি রায় সহ স্থানীয় শিল্পীরা এতে অংশ নেন।

বাংলাদেশ গ্রাম থিয়েটারের রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী (দায়িত্বপ্রাপ্ত) মসগুল হোসেন ইতি বলেন, সামাজিক যাত্রাপালা ‘শশী বাবুর সংসার ও গরিবের আর্তনাদ’ এর কাহিনী দর্শকদের মন জয় করেছে। বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০বছর পূর্তি উপলক্ষে দু’দিন ব্যাপি যাত্রাপালায় বাঙালীর হাজার বছরের সংস্কৃতি অন্যতম অনুসঙ্গ এই যাত্রপালা আশ্লীলতার আবহে হারিয়ে যাওয়া যাত্রাপালাকে তার নিজের শিল্পগুন ধরে রাখতে বকুল স্মৃতি থিয়েটার প্রতিবছর এই উৎসবের আয়োজন করে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.