× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দিনাজপুরে ৭ হাজার ৭শ হেক্টর জমিতে বেগুন চাষ

দিনাজপুর প্রতিনিধি

৩০ অক্টোবর ২০২২, ১৭:৫৫ পিএম

দিনাজপুর জেলার ১৩টি উপজেলার চলতি রবি মৌসুমে কৃষিবিভাগ ৭ হাজার ৬৫০ হেক্টর জমিতে বেগুন চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করলেও অতিরিক্ত ৫০ হেক্টর জমিতে বেগুন চাষ অর্জিত হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ বা কোন বালাই না দেখা দিলে এ বার এই জেলায় বাম্পার বেগুন উৎপাদনের সম্ভবনা রয়েছে। 

দিনাজপুর কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নুরুজ্জামান সরকার গতকাল দুপুরে তার কার্যালয়ে সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, এ বারে জেলার ১৩টি উপজেলায় কৃষিবিভাগ ৭হাজার ৬৫০ হেক্টর জমিতে বেগুন চাষে লক্ষ্যমার্ত্রা নির্ধারন করেছিল। অনুকুল আবহাওয়া ও সুষ্ঠ পরিবেশ চলমান থাকায় এ বারে লক্ষ্যমাত্রা অতিরিক্ত ৫০ হেক্টর জমিতে বেগুনচাষ অর্জিত হয়েছে। বাংলা আশি^ন মাসের প্রথম থেকেই কার্তিকের ১০ তারিখ পর্যন্ত জেলায় ৭ হাজার ৭শত হেক্টর জমিতে বেগুন চাষ হয়েছে। কৃষিবিভাগের মাঠকর্মীরা এবারের রবি মৌসুমে শুরুতেই জেলার ১৩টি উপজেলাতেই কৃষকদের বেগুন চাষের আগ্রহী করতে সবধরণের পরার্মশ দিয়ে আসছেন। ফলে কৃষকেরা এবার আগাম প্রস্তুতি নিয়ে রবি মৌসুমে চাহিদার্পূণ ফসল বেগুন চাষে আগ্রহী হয়ে উঠেছেন। জেলার বেগুনের ক্ষেতের চারা বিগত বছরগুলো তুলনায় অনেক ভালো। আশা করা যাচ্ছে এবারে বেগুনের ভালো ফলন পাওয়া যাবে। কৃষকরা ভালো মূল্যে বেগুন বাজারজাত করতে পারবেন। জেলার চাহিদা পূরণ করে অতিরিক্ত উৎপাদিত বেগুন জেলার বাহিরে প্রেরণ করা সম্ভব হবে। সে লক্ষ্য বাস্তবায়নে কৃষি বিভাগ বেগুন চাষিদের পরার্মশ দিয়ে সব ধরনের সহযোগীতা করে আসছেন।

জেলার বিরামপুর উপজেলার হাবিবপুর গ্রামের আদর্শ কৃষক মেহেদী ইসলাম (৩৫) জানান, আমরা আধুনিকযুগের কৃষক। আমাদের রবি শষ্য চাষের প্রয়োজনীয় প্রশিক্ষণ রয়েছে। জমির সঠিক পরিচর্যার মাধ্যমে মৌসুমের শুরুতেই চাষকৃত বেগুন বাজারের উঠানোর জন্য আগাম বেগুনের চাষ করেছি। বেগুনের চাষার ১ মাস অতিবাহিত হয়েছে। অনেক গাছেই বেগুনের ফুল ধরতে শুরু করেছে এবং বেগুনের গুটি বের হচ্ছে। খুব স্বল্প সময়ের মধ্যে বিগুন বাজারজাত করা যাবে। তিনি বলেন, তার ক্ষেতে এবার দু‘ধরনের বেগুনের চাষ করেছেন। দু‘বিঘা জমিতে বেগুন চাষ অর্জিত হয়েছে। এক বিঘায় কাঠালি গোল বেগুন আর এক বিঘায় লম্বা মোঠা বেগুন রয়েছে। এই দু‘জাতের বেগুন বাজারে গ্রাহকদের প্রচুর চাহিদা রয়েছে। বিগত বছর গুলোতে তার ক্ষেতের বেগুন ভোর বেলা পিকআপ ভ্যান যোগে রাজধানী ঢাকায় প্রেরণ করা হয়। টাকটা বেগুন গ্রাহকদের চাহিদা থাকে ভালো মূল্যে বিক্রি করে তিনি ভালো দাম পেয়েছেন বলেন জানান।

জেলার বিরল উপজেলার এনায়েতপুর গ্রামের কৃষক নরেন চন্দ্র জানান, তিনি এবার ৫০ শতক জমিতে কাঠালি বেগুন চাষ করেছেন। ওই বেগুনের জমিতে প্রস্তুত করার সময় এমওপি, এসএসপি এবং ইউরিয়ার সারসহ গোবর সার মাটির সাথে মিশিয়ে জমি প্রস্তুত করে বেগুনের চারা আশি^ন মাসের প্রথমেই রোপন করেছেন। ৫০ শত জমিতে তার বেগুন চাষ করতে ৩০ হাজার টাকা খরচ হবে বলে নির্ধারন করেছেন। কার্তিক মাসে ২০ তারিখের পর থেকেই বেগুন উঠতে শুরু করবে। প্রতি সপ্তাহে ১৫ থেকে ২০ মন বেগুন ক্ষেত থেকে উঠাতে পারবেন। কোন দুর্যোগ বা বালাই না হলে এই জমি থেকে তিনি ১ থেকে দেড় লক্ষ টাকা বেগুন বিক্রি করতে পারবেন।

দিনাজপুর সদর উপজেলার আউলিয়াপুর গ্রামের কৃষক আওলাত হোসেন জানান, তার দেড় বিঘা জমিতে সারা বছর বিভিন্ন ধরনের বেগুন চাষ করে থাকেন। রবি মৌসুমি কাঠালি, গোল ও মোটা লম্বা বেগুন আবাদ করে থাকেন। আবার বর্ষাকালে ঝুলন্ত বেগুন ও ছোট আকারের মিষ্টি বেগুন চাষ করে বাজারের চাহিদা পূরণ করতে সক্ষম হন। বেগুন চাষের মাধ্যমে তিনি তার পরিবার সদস্যদের নিয়ে সুখে শান্তিতে দিনতিপাত করছে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.