× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নোয়াখালীতে সমতায় যাত্রা তারুণ্যের সাইকেল র‍্যালি

নোয়াখালী প্রতিনিধি

২৪ নভেম্বর ২০২২, ১৫:৫২ পিএম

নোয়াখালী নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সমতায় যাত্রা তারুণ্যের সাইকেল র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বেলা ১১টার দিকে নোয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ের সামনের মুজিব চত্বর থেকে র‍্যালিটি শুরু হয়। র‍্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান। 

এসময় জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, সবাই সমন্বিতভাবে সামাজিক দায়বদ্ধতা নিয়ে নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে কাজ করতে হবে। শুধু আইন দিয়ে নারী নির্যাতন প্রতিরোধ করা সম্ভব নয়। নারীকে সামাজিকভাবে প্রতিষ্ঠিত করতে হবে এবং সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান আহরণ করে তা কাজের ক্ষেত্রে প্রয়োগ করতে হবে। সহিংসতার শিকার নারী ও কন্যার সঙ্গে মানবিক ও জেন্ডার সংবেদনশীল আচরণ এবং তাদের কাউন্সিলিংয়ের ব্যবস্থা জোরদার করা প্রয়োজন বলে উল্লেখ করেন এ কর্মকর্তা। 

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষব্যাপী প্রচারণার অংশ হিসেবে জাতিসংঘ জনসংখ্যা তহবিলের সহায়তায় পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশন নেটওয়ার্ক-প্রাণ, নোয়াখালী জেলা স্কাউট এবং অ্যাকশনএইড বাংলাদেশ যৌথভাবে এ র‍্যালির আয়োজন করে। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমির সামনে গিয়ে র‍্যালিটির প্রথম অংশ শেষ হয়। তারপর দুই ভাগে বিভক্ত হয়ে সুবর্ণচর ও বেগমগঞ্জের উদ্দেশ্যে যাত্রা করে। র‍্যালিতে অংশগ্রহণকারীরা ধর্ষণ ও যৌন হয়রানি বন্ধ, নারীদের ঘরে-বাইরে-কর্মস্থলে নিরাপদ চলাচল নিশ্চিত করা, ধর্মীয়সহ সব ধরনের সভা-সমাবেশে নারীবিরোধী বক্তব্য বন্ধ করা, যৌন হয়রানি সংক্রান্ত মামলার তদন্তে বিচার বিভাগীয় তদন্ত চালুর দাবি জানান।

র‍্যালিতে অংশ নেওয়া নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রিধা রোসাইন রোসা বলেন, রাস্তাঘাটে মেয়েরা যেনো অসুবিধা না পড়ে তাই এই সাইকেল র‍্যালিতে অংশ নিয়েছি। আমি চাই নারী-শিশুর সাথে ভেদাভেদ না হোক। সবখানে সাম্যাবস্থা বিরাজ থাকুক।

মো. মুরাদ হোসেন নামের আরেক অংশগ্রহণকারী বলেন, তরুণ প্রজন্মের একতায় গড়বো সমাজ সমতায়। আমরা চাই সর্বাস্থায় সমতা বিরাজ থাকুক। কোথাও থেকে যেনো নারীরা তাদের অধিকার থেকে বঞ্চিত না হয়। ইভটিজিংসহ নানান অপরাধ থেকে আমরা তরুণরা রুখে দিতে পারি। 

সুবর্ণচর থেকে অংশ নেওয়া মাহিয়া মাহি বলেন, আমরা বের হলে দেখি কিশোর বয়সী ছেলেরা টিজ করছে। এগুলো আমাদের মেনে নিতে কষ্ট হয়। তাদের ও মা-বোন রয়েছে। এগুলো তাদের উপলব্ধি করা উচিত। 

পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশন নেটওয়ার্ক-প্রাণের নির্বাহী পরিচালক নুরুল আলম মাসুদ বলেন, আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ’র অংশ হিসেবে নারীর প্রতি সহিংসতা মুক্ত সংস্কৃতির বিকাশে তরুণদের অংশগ্রহণে এই র‍্যালির আয়োজন করা হয়েছে। আমরা এটাকে সমতার যাত্রা বলছি। নোয়াখালীতে নারী নির্যাতন দিন দিন বেড়ে চলছে। এর সাথে কিশোরদের নাম যুক্ত করা হচ্ছে। তাই সহিংসতা প্রতিরোধে কিশোর তরুণরা মিলে এই সমতার র‍্যালি।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.