× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

হিলিবন্দরে ৪ মাসে ১৩৭ কোটি ৫৬ লক্ষ টাকা রাজস্ব আদায়

দিনাজপুর প্রতিনিধি

২৪ নভেম্বর ২০২২, ১৬:৫০ পিএম

চলতি অর্থবছরের ৪ মাসে দিনাজপুরের হিলি স্থলবন্দরে সরকারের রাজস্ব আদায় হয়েছে ১৩৭ কোটি ৫৬ লাখ টাকা। যা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দেওয়া লক্ষ্যমাত্রার চেয়ে ৫০ কোটি টাকা কম, লক্ষ্যমাত্রা ছিলো ১৮৭ কোটি ৩৮ লাখ টাকা।

গতকাল বুধবার বিকেল সাড়ে ৩টায় হিলি স্থলবন্দর কাস্টমস কার্যালয়ে হল রুমে সাংবাদিকদের প্রেসব্রিফিং এ হিলি স্থলবন্দর কাস্টমস এর দায়িত্ব নিয়োজিত ডেপুটি কমিশনার মো. বায়েজিদ হোসেন এই তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, চলতি অর্থবছরের গত জুলাই থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ৪ মাসে জাতীয় রাজস্ব রোর্ডের (এনবিআর) বেধে দেওয়া লক্ষ্যমাত্রা ছিল ১৮৭ কোটি ৩৮ লাখ টাকা। এর বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ১৩৭ কোটি ৫৬ লাখ টাকা। সে অনুযায়ী গত ৪ মাসে রাজস্ব বোর্ডের বেধে দেওয়া নির্ধারিত রাজস্ব ৫০ কোটি টাকা কম হয়েছে। তিনি বলেন অর্থ বছরের এখন ৮ মাস সময় রয়েছে। এ সময়ের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের বেধে দেওয়া রাজস্ব আদায় করে অতিরিক্ত রাজস্ব আদায় করতে গতকাল বুধবার দিন থেকে হিলি স্থলবন্দর কাস্টমস বিভাগ বিভিন্ন কৌশল ও কর্মপরিধি বেধে নিয়ে রাজস্ব আদায় শুরু করেছে। চলতি নভেম্বর মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৪৩ কোটি ৫০ লক্ষ টাকা নির্ধারণ করা ছিল।

তবে গতকাল ২৩ নভেম্বর পর্যন্ত ৫৬ কোটি ১৮ লক্ষ টাকা রাজস্ব আদায় করা হয়েছে। এখন আগামী ৭ মাস এভাবে রাজস্ব আদায় বৃদ্ধি করে জাতীয় রাজস্ব বোর্ডের বেধে দেয়া রাজস্ব আদায় সফল করতে আমরা তৎপর রয়েছি। এ জন্য হিলি স্থলবন্দর দিয়ে যেসব পণ্য উভয় দেশের সরকার অনুমতি অনুযায়ী আমদানির লক্ষ্যমাত্রা রয়েছে। তা আমদানি করতে কার্যক্রম শুরু করা হয়েছে। তিনি বলেন, হঠাৎ করে ভারত থেকে মুড়ির চালসহ অন্যান্য চাল আমদানিতে রাজস্ব আদায় উঠে নেয়ায় এই ৫০ কোটি টাকা রাজস্ব আদায় কম হয়েছে বলেন তিনি দাবী করেন। তবে চালের উপর থেকে রাজস্ব প্রত্যাহার করে না নেয়া হলে চাল ব্যবসায়ীদের মজুদদারী রোধ করা সম্ভব হত না। সরকার দেশের জনগণের বৃহত্তর স্বার্থে ভারত থেকে চাল আমদানি উপর রাজস্ব প্রত্যাহার করে চাল আমদানি উন্মুক্ত করায় গত ৪ মাসে এই স্থলবন্দর দিয়ে প্রায় ২ লক্ষ মেট্টিক টনের অধিক চাল আমদানি করে সারা দেশে সরবরাহ দেয়া সম্ভব হয়েছে।

তিনি জানান, চলতি অর্থ বছর জুলাই মাসে ৪২ কোটি ৭৪ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ২৪ কোটি ৩৮ লাখ টাকা, আগস্ট মাসে ৪৯ কোটি ৬ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৩৮ কোটি ৭৪ লাখ টাকা, সেপ্টেম্বর মাসে ৪২ কোটি ১৪ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৩৬ কোটি ৯৯ লাখ টাকা ও অক্টোবর মাসে ৫৩ কোটি ৪৪ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৩৭ কোটি ৪৩ লাখ টাকা। যা এনবিআর বেধে দেওয়া লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৪৯ কোটি ৮২ লাখ টাকা কম।

গত ৪ মাসে ভারত থেকে এই বন্দরে বিভিন্ন পণ্য আমদানি হয়েছে ৪ লাখ ৬৮ হাজার ২৪১ মেট্রিক টন। এর মধ্যে মুড়ির চালসহ খাবার চাল ২ লক্ষ মেট্টিক টনের অধিক আমদানি হয়েছে।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.