× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মাদারীপুরে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ উদযাপন

মাদারীপুর প্রতিনিধি

২৪ নভেম্বর ২০২২, ১৬:৫২ পিএম

মাদারীপুরে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ উদযাপন করা হয়েছে। "সকলে মিলে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধ করি" এই স্লোগানে ১৮ হতে ২৪ নভেম্বর পালিত হয়েছে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে মাদারীপুর সমন্বিত সরকারি অফিস ভবনে এ উপলক্ষে র‌্যালী পরবর্তী এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন ও ঔষধ প্রশাসনের যৌথ উদ্যোগে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন।

আলোচনা সভায় ঔষধ প্রশাসনের সহকারী পরিচালক মহেশ্বর কুমার মন্ডল মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে বিস্তারিত তুলে ধরে জানান, এন্টিমাইক্রোবিয়াল ঔষধ বিভিন্ন ধরনের অণুজীবকে ধ্বংস করতে পারে। কিন্তু যে বিশেষ অবস্থায় এন্টিমাইক্রোবিয়াল ঔষধ অণুজীবকে ধ্বংস করতে পারে না বা ব্যর্থ হয়, সে অবস্থাকে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স বলে। এসব অণুজীবগুলো হচ্ছে ব্যাকটেরিয়া, ভাইরাস, ফাংগাস, প্যারাসাইট। এছাড়া তিনি আরও জানান, ঔষধ প্রশাসন কর্তৃক নতুন কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। এন্টিবায়োটিকগুলোর মোড়ক সামগ্রীতে লাল রঙের মার্কিং থাকবে এবং লেখা থাকবে “এন্টিবায়োটিক”, “রেজিস্টার্ড চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া সেবন করবেন না।” এতে করে জনগণও সহজেই এন্টিবায়োটিগুলো চিনতে পারবে। লাল রঙের মার্কিং দেখে তারা বুঝতে পারবেন এই ঔষধগুলো এন্টিবায়োটিক, এগুলোর ফুল কোর্স সম্পন্ন করতে হবে। এছাড়াও ভেটেরিনারি ঔষধে লিখা থাকবে “রেজিস্টার্ড ভেটেরিনারি চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া ব্যবহার করবেন না।

অতিরিক্ত জেলা প্রশাসক শিমুল কুমার সাহার সভাপতিত্বে ও জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ শহীদুল ইসলামের সঞ্চালনা আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিভিল সার্জন প্রতিনিধি মেডিকেল অফিসার ডা. খলিলুজ্জামান হিমু, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ পরিচালক মোহাম্মদ আসলাম হোসেন,  জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা, ঔষধ ব্যবসায়ী সমিতির সভাপতি তাপস কুমার দাস, সরকারি দপ্তরের দপ্তর প্রধান, ঔষধ ব্যবসায়ী সহ অনেকেই।

মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন তাঁর বক্তব্যে চিকিৎসক, ঔষধ ব্যবসায়ী সহ সংশ্লিষ্টদের উন্নত সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে রোগীদেরকে ঔষধ সরবরাহর করার ক্ষেত্রে সচেতন হওয়ার আহবান জানান।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.