× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাঘা পৌর নির্বাচন: স্বতন্ত্র প্রার্থীর প্রচারণায় বাধাদানের অভিযোগ

বাঘা (রাজশাহী) প্রতিনিধি

১৮ ডিসেম্বর ২০২২, ১৮:৩৫ পিএম

আগামী ২৯ ডিসেম্বর রাজশাহীর বাঘা পৌর নির্বাচনকে ঘিরে নানামুখী আলোচনা চলছে। যতই দিন ঘনিয়ে আসছে ততই বাড়ছে সংঘাত ও সংঘর্ষের উত্তাপ।  প্রার্থীরা একে অপরের বিরুদ্ধে অভিযোগ করে যাচ্ছেন। 

আওয়ামী লীগের কর্মী-সমর্থকেরা প্রচারণায় বাধা দিচ্ছেন এমন অভিযোগ করেছেন আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী আক্কাস আলীর সমর্থক সুলতান আলী। এছাড়া ভোটের মাঠে ঢুকতে দেবে না এবং এজেন্ট বের করে দেওয়ার প্রকাশ্য হুমকি দিচ্ছেন বলেও অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকরা।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে নৌকা প্রতীকে প্রার্থী হয়েছেন পৌরসভার ৫নং ওয়ার্ড কাউন্সিলর ও বতর্মান প‍্যানেল মেয়র মো. শাহিনুর রহমান পিন্টু। আর দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন পৌরসভার সাবেক মেয়র এবং জেলা আওয়ামী লীগের সদস‍্য মো. আক্কাস আলী (জগ) প্রতীকে। 

এছাড়াও সতন্ত্র মোড়কে ভোট করছেন বিএনপি থেকে মেয়র পদে পৌর বিএনপির সভাপতি কামাল হোসেন (কম্পিউটার), জামায়াতে ইসলামের উপজেলা আমির অধ‍্যাপক সাইফুল ইসলাম (নারিকেল গাছ) ও  ডেকোরেটরের ব‍্যবসায়ী ইসরাফিল বিশ্বাস (মোবাইল প্রতীক)সহ মোট চারজন মেয়র প্রার্থী। 

জগ প্রতীকের সমর্থক মাখন সেলিম মুক্তাসহ কয়েকজন বলেন, ভোটের মাঠে জামায়াত-বিএনপি থাকলেও আওয়ামী লীগ প্রার্থীর যত মাথাব্যথা বিদ্রোহী প্রার্থী আক্কাস আলীকে নিয়ে। তারা জগ প্রতীকের প্রচার-প্রচারণায় প্রতিবন্ধকতা করছেন। মূলত ভোটের মাঠে আক্কাস আলীর জনসমর্থনে ঈর্শাম্বিত হয়ে তারা প্রকাশ‍্যে জগ প্রতীকের সমর্থকদের প্রতিহতের ঘোষণা দিচ্ছেন।

নৌকার সমর্থকদের এমন আচরণে ভোটের নিরপেক্ষতা নিয়ে ভোটারদের মধ্যে সৃষ্টি হয়েছে নানা আলোচনা-সমালোচনার গুঞ্জন ও শঙ্কা।

স্বতন্ত্র প্রার্থী আক্কাস আলীর কর্মী-সমর্থকরা আরও বলেন, ‘নৌকার প্রার্থীর লোকজন মাঠে বলে বেড়াচ্ছেন, নির্বাচনের দিন কেন্দ্রগুলোতে তারা  জগ প্রতীকের কর্মী-সমর্থক ও এজেন্টদের ঢুকতে দেবে না। তারা প্রকাশ্যে নৌকায় ভোট করতে ঘোষণা করছেন। অন‍্যথায় জগ প্রতীকের সমর্থকদের পিটিয়ে কেন্দ্র থেকে বের করে দেবেন এমন ঘোষণাও দিচ্ছেন নৌকার সমর্থকসহ প্রার্থী। তারা বহিরাগত লোকজন দিয়ে নৌকা মার্কার প্রচার-প্রচারণা চালাচ্ছেন। তারা সাবেক মেয়র আক্কাস আলীর জনসমর্থনে ভীত হয়ে প্রকাশ‍্যে জগ প্রতীকের প্রার্থীর বিরুদ্ধে অশ্লীল ভাষায় মিথ্যা ও ভীত্তিহীন কুৎসা রটাচ্ছেন।

আক্কাস আলী বলেন, ‘নৌকার কর্মী-সমর্থকেরা প্রকাশ্যে হুমকি দিয়ে বলছেন- কেন্দ্রে আমার কোনো এজেন্টকে থাকতে দেব না। ভোটের দিন বহিরাগতরা কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। ইতোমধ্যে বহিরাগতরা নৌকার পক্ষে পুরো পৌর এলাকা  প্রচারণা চালিয়ে আতঙ্ক সৃষ্টি করেছে। আওয়ামী লীগ প্রার্থী আমার জনপ্রিয়তায় পরাজিত হওয়ার ভয়ে আমার বিরুদ্ধে নানা রকম প্রোপাগান্ডা ছড়াচ্ছে। যা স্পষ্টভাবে নির্বাচনি আচরণবিধির লঙ্ঘন। অথচ  

জেলা রিটার্নিং অফিসার বরাবর অভিযোগ দায়েরের পরেও তাদের বিরুদ্ধে এখনও কার্যকরী কোনো পদক্ষেপ নেয়া হয়নি।

অভিযোগকারী সুলতান আলী বলেন, আমি আসন্ন বাঘা পৌরসভা নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী আক্কাছ আলীর ‘জগ’ প্রতীকের  নির্বাচনি প্রচারণার সময় গত  বুধবার (১৪ ডিসেম্বর ) ৪নং ওয়ার্ডের সর্দারপাড়ার মসজিদের পাশে আজিজুল সরকারের বাড়ির সামনে আমাকে নৌকা প্রতীকের  কর্মী মো. তুহিনসহ জাহিদ, সুজন, কবির ও আরো কয়েকজন মিলে আমাকে জগ মার্কার প্রচারণা বন্ধ করতে বলে। জগ মার্কা প্রতীকের প্রচারণা বন্ধ না করলে তারা আমাকে প্রাণে মারার হুমকি দেয়। 

এ বিষয়ে নৌকা প্রতীকের প্রধান সমন্বয়ক  ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুলকে তার মুঠোফোন নম্বরে একাধিকবার  (সর্বশেষ রোববার বিকেল ৪.৩৭টায়) কল করে  সংযোগ বন্ধ থাকায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

উপজেলা নির্বাচন অফিসার ও পৌর নির্বাচনে সহকারি রিটার্নিং অফিসার মুজিবুল আলম বলেন, ‘এ সংক্রান্ত  অভিযোগ জেলা রিটার্নিং অফিসার বরাবর দাখিলের বিষয়টি জেনেছি। বিষয়টি  আইনশৃঙ্খলা রক্ষাকারী সংশ্লিষ্ট কর্মকর্তাসহ বাঘা থানার অফিসার ইনচার্জকে জানানো হয়েছে। নির্বাচনে পরিবেশ সুষ্ঠু রাখতে ম্যাজিস্ট্রেট, আইনশৃঙ্খলা ও নিরাপত্তা বাহিনীর পাশাপাশি থাকবে আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থার সদস‍্য। কেউ দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করে ভোটের পরিবেশ নষ্ট করতে চাইলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।’

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.