× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাঘা পৌর নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আক্কাস আলীকে প্রাণনাশের হুমকি

রাজশাহী প্রতিনিধি

২৪ ডিসেম্বর ২০২২, ০৮:৪২ এএম

আগামী  ২৯ ডিসেম্বর চতুর্থ ধাপে অনুষ্ঠেয় রাজশাহীর বাঘা পৌরসভার নির্বাচনে জমে উঠেছে শেষ মুহূর্তের প্রচার-প্রচারণা। এ নির্বাচনে সতন্ত্র মোড়কে জামায়াত-বিএনপি স্বস্তিতে থাকলেও আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীর রোষানলে পড়েছেন বলে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী মো. আক্কাস আলী। তিনি মেয়র পদে স্বতন্ত্রভাবে জগ প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

জানা যায়, রাজশাহীর ঐতিহ্যবাহী এ পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ ছাড়াও বিএনপি-জামায়াত (স্বতন্ত্র মোড়কে) প্রার্থীসহ মোট ৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে লড়ছেন ৫৬ জন। সবাই শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। 

কাকডাকা ভোর থেকে শুরু হয়ে এ প্রচারণা চলছে মধ্যরাত পর্যন্ত। প্রার্থী হিসেবে নিজেদের পরিচয় দিয়ে নিজ নিজ প্রতীকে ভোট দেয়ার আকুল আবেদন  করছেন প্রার্থীরা। সমর্থক-কর্মীদের নিয়ে ঘুরছেন ভোটারদের দ্বারে দ্বারে। নির্বাচিত হলে কি ধরনের উন্নয়ন করবেন তার ফিরিস্তি তুলে ধরছেন সাধারণ ভোটারদের কাছে।

তবে ৬১ প্রার্থীর ৬০ প্রার্থীই স্বাধীনভাবে প্রচার-প্রচারণা চালাতে পারলেও নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থকদের দ্বারা ব্যাপক বাধা-বিঘ্ন ও হুমকির শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছেন পৌরসভার সাবেক মেয়র ও জেলা আওয়ামী লীগের সদস্য স্বতন্ত্র প্রার্থী আক্কাস আলী।  

আক্কাস আলী জানান, ‘দলের সমর্থন না পেলেও জনগণের সমর্থন নিয়ে আমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি। জনগণ আমাকে ভোট দেয়ার জন্য উদগ্রীব হয়ে আছে। আমার পক্ষের গণজোয়ার দেখে সরকারি দলের প্রার্থীর ভাইসহ অতি উৎসাহী একটি অংশ নির্বাচনের শুরু থেকে আজ অবধি আমার প্রচার-প্রচারণায় বাধা দিচ্ছে। 

তিনি আরও জানান, আমাকেসহ আমার কর্মী-সমর্থকদের হাত পা ভেঙে ফেলাসহ প্রাণনাশের হুমকি দিচ্ছে। এসব বিষয়ে উপযুক্ত প্রমাণাদিসহ জেল রিটার্নিং অফিসার বরাবর একাধিক অভিযোগ (সর্বশেষ ২৩ ডিসেম্বর) দিয়েও কোনো প্রতিকার পাচ্ছি না। নির্বাচন কর্মকর্তাদের এমন নিষ্ক্রিয়তায় ভোটারদের মাঝে ভোটের স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। এতে করে ভোটাররা বিব্রত হচ্ছেন। আমি প্রধান নির্বাচন কমিশনারের দৃষ্টি আকর্ষণ করে জেলা রিটার্নিং অফিসার বরবার বলতে চাই, অবলিম্বে এ নির্বাচনে নিরপেক্ষতা অবলম্বন করে ‘লেবেল প্লেয়িং ফিল্ড’ তৈরি করুন। ভোটারদের মাঝ থেকে প্রহসনের নির্বাচন হবে এ ভীতি দূর করুন। সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে টাকার ছড়াছড়ি বন্ধ করুন।

আক্কাস আলী বলেন, ‘আমি পৌরসভার দ্বিতীয় দফার নির্বাচনে জয়ী হয়ে অবহেলিত তৃতীয় শ্রেণির পৌরসভাকে পর্যাক্রমে প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত করেছি। আমি পৌরবাসীসহ উপজেলাবাসীর সুখে-দুঃখে সব সময় পাশে থেকেছি। সে কারণেই একটি পক্ষ আমার প্রচার-প্রচারণায় বাধা-বিঘ্ন করেও জনগণকে আমার দিক থেকে মুখ ফেরাতে পারেননি। আমার ভরসা আল্লাহ। আমার শক্তি জনগণ। বিগত দিনে জনগণ আমাকে তাদের রায়ে দুইবার ইউপি চেয়ারম্যান ও একবার এ পৌরসভার মেয়র নির্বাচিত করেছেন। এবারও জনগণ এ পৌরসভাকে সুদ, ঘুষ, মাদক, ইমো, হ্যাকিংসহ সব ধরনের অপরাধ নির্মূল করে একটি আলোকিত মডেল পৌরসভা গড়ে তুলতে আমাকে বিপুল ভোটে বিজয়ী করবে ইনশাল্লাহ।’

তবে বাধা-বিঘ্নের অভিযোগ অস্বীকার করে আওয়ামী লীগ মনোনীত মেয়র নৌকা প্রতীকের প্রার্থী পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও পৌরসভার বর্তমান প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু বলেন, সবদিক বিবেচনা করলে আমার বিশ্বাস, জনগণ আমাকে ব্যাপক ভোটের ব্যবধানে বিজয়ী করবে। 

ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে সেজন্য সার্বিক ব্যবস্থা নেয়া হয়েছে বলে উল্লেখ করে উপজেলা নির্বাচন অফিসার ও পৌর নির্বাচনে সহকারী রিটার্নিং অফিসার মুজিবুল আলম বলেন, ‘জেলা রিটার্নিং অফিসার বরাবর বেশ কিছু অভিযোগের বিষয়ে অবগত হয়েছি। কেউ যেন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে না পারে সেজন্য নির্বাচনী এলাকায় আমাদের কঠোর নজরদারি রয়েছে। আমরা নির্বাচনকে সুষ্ঠুভাবে সমাপ্ত করতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছি। কেউ দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করে ভোটের পরিবেশ নষ্ট করতে চাইলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

আগামী ২৯ ডিসেম্বর  বাঘা পৌরসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত শাহিনুর রহমান পিন্টু ও বিদ্রোহী প্রার্থী আক্কাছ আলী ছাড়াও  দলের সিদ্ধান্তের বাইরে নির্বাচনে মেয়র পদে লড়ছেন কম্পিউটার প্রতীকে উপজেলা বিএনপির সভাপতি (বহিষ্কৃত) কামাল হোসেন ও নারিকেল গাছ প্রতীকে উপজেলা জামায়াতের আমির অধ্যক্ষ সাইফুল ইসলাম। এছাড়াও মোবাইল প্রতীক নিয়ে লড়ছেন নির্দলীয় ইসরাফিল আলম। 

পৌরসভায় মোট ভোটার রয়েছেন ৩১৬৬৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৫৮১২ এবং মহিলা ভোটার ১৫৮৫৭ জন। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.