× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শিবচরে পিঠা উৎসবে বাহারি পিঠার সমারোহ

মাদারীপুর প্রতিনিধি

২৬ ডিসেম্বর ২০২২, ১৮:৩৬ পিএম

শিবচর পৌরসভার লিটন চৌধুরী স্কয়ারে প্রথমবারের মতো আয়োজিত পিঠা উৎসব যেন বর্নিল রংয়ে মেতে উঠে রবিবার। গভীর রাত পর্যন্ত ছিল প্রচন্ড ভীড়।

মাদারীপুরের শিবচর পৌরসভার লিটন চৌধুরী স্কয়ারে প্রথমবারের মতো আয়োজিত পিঠা উৎসব যেন বর্নিল রংয়ে মেতে উঠে রবিবার। গভীর রাত পর্যন্ত ছিল প্রচন্ড ভীড়। পিঠা উৎসবে বিভিন্ন স্টলে ছিল গ্রামীন ঐতিহ্যবাহী পিঠার বিশাল সমারোহ। নৌকা, কাঁটা পিঠা, পাটি সাপটা, ঝুরি পিঠা, ঠোস পিটা, দুধপুলি, ভাঁপাপিঠা, সইপিঠাসহ হরেক রকমের পিঠা খেতে নারী, পুরুষ ও শিশুদের ভীড় ছিল প্রতিটি স্টলে। উৎসবকে ঘিরে এছাড়াও ঢেকি,চালনাসহ হরেকরকমের আয়োজন ছিল চোখে পড়ার মতো।

সরেজমিনে জানা যায়, রবিবার বিকেলে জেলার শিবচর পৌরসভার লিটন চোধুরী স্কয়ারে  গ্রামীন ঐতিহ্য পিঠা উৎসবের আয়োজন করে শিবচর ডায়াবেটিক সমিতি। উৎসবে বিভিন্ন স্থান থেকে আসা ২১ টি পিঠার স্টল অংশ নেয়। স্টলগুলোতে , পাটি সাপটা, ঝুরি পিঠা, ঠোস পিটা, দুধপুলি, ভাঁপাপিঠা, সইপিঠাসহ দেশীয় নানা ধরনের পিঠার বাহারি সমাহার দেখা গেছে। উপজেলায় প্রথম বারের মতো এ ধরনের আয়োজন দেখতে অসংখ্য দর্শনার্থী পিঠা উৎসবে হাজির হয়। বিভিন্ন স্টল ঘুরে ঘুরে পিঠা খেতে দেখা গেছে অসংখ্য দর্শনার্থীদের। চলে রাত পর্যন্ত পিঠা বিক্রির ধুম।

পিঠা উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সংরক্ষিত আসনের সংসদ সদস্য শবনম জাহান শীলা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ য্বুলীগের প্রেসিডিয়াম সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সন এমপি, শেখ সালাহউদ্দিন জুয়েল এমপি ,চিফ হুইপের সহধর্মিনী জিনাত পারভীন চৌধুরী , জেলা প্রশাসক ড.রহিমা খাতুন, জেলা পরিষদের চেয়ারম্যান মুনীর চৌধুরী, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল লতিফ মোল্লা, ডায়াবেটিক সমিতির চেয়ারম্যান রাজিয়া চৌধুরী, পৌর মেয়র মোঃ আওলাদ হোসেন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিবুল ইসলাম,উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ডাঃ মোঃ সেলিম প্রমূখ উপস্থিত ছিলেন। পিঠা উৎসব অনুষ্ঠানে চীফ হুইপের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। অল্প মূল্যে গ্রামীন ঐতিহ্যবাহী পিঠা কিনতে পেরে খুশি স্থানীয়রা। এবছরের ন্যায় প্রতি বছর কালের বিবর্তনে হারিয়ে যাওয়া গ্রামীন এই ঐতিহ্যবাহী পিঠা উৎসব আয়োজনের দাবী স্থানীয়দের। 

এর আগে শিবচর ডায়াবেটিক সমিতির মেডিসিন হোম উদ্বাধন করেন ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এম এ হায়দার হোসেন এবং পরিচালক (অপারেশন) আনোয়ারা হোসেন। 
সন্ধ্যায় চৌধুরী ফিরোজা বেগম শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে জামালপুরের অঙ্গন থিয়েটারের পরিবেশনায় নাটক ’গিটঠু মঞ্চস্থ হয়।

চাকুরীজীবি ব্যাংকার মোঃ ইস্রাফিল বলেন, পিঠার যে এতো ধরন হতে পারে এখানে না আসলে জানতামই না। আমি খুবই মুগ্ধ এখানে এসে পিঠা খেয়ে। বাসার জন্যও নিয়েছি।

কলেজ ছাত্রী লাকী আক্তার বলেন, এ মেলা থেকে অনেক শেখার বিষয় রয়েছে। পিঠা আমাদের দেশীয় সংস্কৃতির ধারক তা এই আয়োজন ও ভীড় দেখে বোঝা যায়।

শিবচর ডায়াবেটিক সমিতির চেয়ারম্যান রাজিয়া চৌধুরী বলেন, ভাবলাম শিবচরে কখনো পিঠা উৎসব করা হয়নি।তাই শিবচরের ঐতিহ্যবাহী পিঠা নিয়ে এ উৎসব করা হয়েছে। এখানে বন্ধুদেরও সংযুক্ত করা হয়েছে। এখানের স্টলগুলোকে আশেপাশের নদ নদীর নাম বাজারের পুরানোর দোকানের নামে নামকরন করা হয়েছে । এ উৎসবে শিবচরের মানুষ ব্যাপক সাড়া দিয়েছে,উপচেপড়া ভীড় রয়েছে। আমি খুবই আনন্দিত। আমার ইচ্ছা প্রতিবছরই এ ধরনের আয়োজনের।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.