× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কৃষি জমি ধ্বংস করে চলছে মাটি বিক্রয়ের মহোৎসব

সালথা (ফরিদপুর) প্রতিনিধি

২৬ ডিসেম্বর ২০২২, ১৮:৫০ পিএম

ফরিদপুরের সালথায়   তিন ফসলি জমি ধ্বংস করে মাটি বিক্রয়ের মহোৎসব চলছে। ফলে একদিকে দিন দিন শেষ হয়ে যাচ্ছে ফসলী জমি, অন্যদিকে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত গ্রামীন সড়ক ক্ষতিগ্রস্থ হচ্ছে। 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার গট্টি ইউনিয়নের লক্ষণদিয়া এলাকায় চিহ্নিত মাটি ব্যাবসায়ি সেই গ্রামের মৃত ফরমান মাতুব্বর এর ছেলে সুরুজ মাতুব্বর ও ফিরোজ মাতুব্বর প্রায় দেড় একর কৃষি জমিতে চালাচ্ছে ধ্বংসের মহাযজ্ঞ।
স্থানীয় মাঃ আব্দুল বাশার জানান উল্লিখিত মাটি ব্যবসায়ি জোর পূর্বক তার জমি দখল করে ভেকু মেশিন দিয়ে মাটি কেটে অবৈধ ট্রলিতে করে বিক্রয় করছেন। এছাড়াও সরকারি হালটও কেটে বিক্রয় করার কথা জানা যায়। মাটি ব্যাবসায়িরা প্রভাবশালী হওয়াায় গ্রামবাসিরা মুখ খুলতে সাহস পায়না  অভিযোগ রয়েছে সাংবাদিকদের কাছে।  আরো জানা যায়, মাটি বোঝাই করে কাঁচা পাকা রাস্তায় চলছে একাধিক অবৈধ ট্রাক্টর। এতে করে নতুন পুরাতন রাস্তা গুলো নিমিষেই শেষ হয়ে যাচ্ছে।
আবার সারা দিনে একটি রাস্তায় একাধিক ট্রলি গাড়ী একটানা চলার কারনে ব্যাপক ধুলাবালির সৃষ্টি হচ্ছে। তাতে গ্রামের শিশুসহ বয়স্কদের অসুস্থ্য হয়ে পড়ার প্রচন্ড সম্ভাবনা দেখা দিয়েছে  ।
এদিকে পাঁকা রাস্তায় মাটি বোঝাই  ট্রাক্টর থেকে খসে পড়া মাটির উপরে একটু বৃষ্টি পড়লেই সেসব সড়ক কর্দমাক্ত- পিচ্ছিল হয়ে যে কোন সময় ঘটকত পারে সড়ক দুর্ঘটনা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন শাহিন বলেন, আইনানুগ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে কৃষি জমি রক্ষায় উপজেলা প্রশাসন বদ্ধপরিকর।
আইনের প্রয়োগ ও বাস্তবায়ন করা হবে, এবিষয়ে জনগনেরও সহযোগিতা  চাই।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.