× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শীতেও বিবস্ত্র জীবনযাপন দিলুর

ছাইদুর রহমান নাঈম, কটিয়াদী ( কিশোরগঞ্জ)

০৫ জানুয়ারি ২০২৩, ১১:৫৫ এএম

দিলু পাগলা (২৭)। কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার এক পরিচিত নাম। তাকে চিনবেনা এমন লোক হয়ত খুঁজে পাওয়া যাবেনা৷ সারাদিন তার বিচরণ কটিয়াদী বাজারের অলিগলি। প্রায় শত কেজির অধিক ওজনের  বিশাল দেহের অধিকারী এই দিলু পাগল সারাদিন ঘুরে বাজারে। বিবস্ত্র অবস্থায় থাকে ছোট থেকেই। কেউ ভালো খাবার খেয়েও শরীল হয়না অথচ তার না খেয়েও বিশাল শরীল৷ ওজনের চাপে হাটতে কষ্ট হয়। 

পৌর এলাকার সিরাজ মিয়ার দুই ছেলে এক মেয়ে। তার মধ্যে দুই ছেলেই ছোট থেকে পাগল৷ ছোট থেকেই কোন জামাকাপড় তারা পরেনা। ছোট ছেলের নাম ইলু এবং বড় ছেলের নাম দিলু।  দুজনেই বিবস্ত্র অবস্থায় চলাফেরা করে। ছোট ছেলে ইলু কয়েক বছর আগে সড়ক দুর্ঘটনায় মারা যায়। এখন বড় ছেলে দিলু শুধু বেঁচে আছে৷ 

সবকিছু ছাপিয়ে দিলু পাগলার কেরামতি হচ্ছে কুকুরের সাথে তার পরম বন্ধুত্ব৷  গলায় গলায় ভাব। তাকে দেখলে কোন কুকুর না তাকিয়ে বা না থেমে যায় না। লেজ গুটিয়ে তার আশপাশে ঘুর ঘুর করে৷ কুকুরকে হাতে নিয়ে লেজ ধরে ঘুরানো এবং মুখের ভিতর হাত ডুকিয়ে দেওয়া সহ নানা কিছু করে থাকে৷ কখনো কুকুরের কামড়ে রক্ত ঝড়লেও দিলু পাগলার কিছুই হয়না৷  বরং কখনো তার কামড়ে কুকুর উল্টো আহত হয়। বছরের পর বছর এই অবস্থা চলে আসছে।  এ এক আশ্চর্য বিষয় সবার মধ্যে৷ তার কুকুর খেলা দেখতে ভীড় জমে। 

এখন তীব্র শীত।  কিন্তু খালি গায়ে দিব্যি ঘুরছে সকাল আর গভীর রাত৷ কুয়াশা  শীত তার উপর দিয়ে যায় তবুও কিছুই হয়না৷ সে খালি গায়ে হাটে।  কত বৃষ্টি তার শরীলের উপর দিয়ে যায় কোন ঠান্ডা লাগেনা তার। এই শীতেও তার কোন অসুস্থতা নাই৷ নাই কোন সর্দি জ্বর।  সবকিছু তার কাছে পরাজিত।  আল্লাহর আশ্চর্য এক কেরামতি।  অবশ্য সে দারুণ ভাবে চা পান করতে পারে। চা খেয়ে চায়ের কাপ দূরে চলে গেলেও সে আবার দিয়ে যায় এটা আরেক কৃতিত্ব তার৷ 

মাঝে মধ্যে ওর পছন্দ হলে নিজ হাতে কিছু নিয়ে যায়। এছাড়া অন্য কোন ক্ষতি করেনা তেমন।  দূরে কোথাও চলে গেলে স্থানীয় পরিচিত সব চালক গাড়িতে করে তাকে নিয়ে আসে৷ যেহেতু সবাই তাকে চিনে। ভাবলেশহীন ঘুরে সারাদিন।  তেমন কোন কথাই বলেনা। শুধু দুয়েকটা কথা মাঝে মধ্যে বলেে।  হঠাৎ মহিলারা দেখে ভয় পেয়ে যায়।  যদিও সে কিছুই করেনা।   

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.