× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক রিক্সা-অটোরিক্সার দখলে

লোহাগাড়া(চট্টগ্রাম)প্রতিনিধি

১৫ জানুয়ারি ২০২৩, ০৩:১৩ এএম

চট্টগ্রামের লোহাগাড়ায় ফুটপাত দখল করে গড়ে উঠেছে মিজিক(ছাড় পোকা),সিএনজি অটোরিক্সা,ব্যাটারি চালিত রিক্সার স্ট্যান্ড । ফলে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ঠাকুরদিঘী বাজার, পদুয়া তেওয়ারীহাট, উপজেলা সদর বটতলী স্টেশন, আধুনগর বাজার ও চুনতি বাজারে প্রতিনিয়ত যানজট সৃষ্টি হচ্ছে। এছাড়া এসব অদক্ষ চালকের কারণে প্রায় সময় ঘটছে ছোট-বড় দূর্ঘটনা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ম্যানেজ করে এসব নিষিদ্ধ গাড়ি চলাচল করছে বলে দাবি সচেতন মহলের। 


জানা যায়, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের লোহাগাড়ার সীমানা পদুয়া ইউনিয়নের ঠাকুরদিঘী হতে চুনতি ইউনিয়নের জাঙ্গালিয়া পর্যন্ত বিস্তৃত। আইন অমান্য করে প্রতিদিন মহাসড়কের এই সীমানায় প্রায় দেড় হাজার ব্যাটারি চালিত রিক্সা ও ৫ শতাধিক সিএনজি চালিত অটোরিক্সা চলাচল করে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কঠোর ব্যবস্থা গ্রহণ না করায় দিন দিন মহাসড়কে নিষিদ্ধ এসব যানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এসব গাড়ির অদক্ষ চালকরা জানে না, মানে না কোন নিয়মকানুন। 


অপরদিকে, মাঝে মধ্যে উপজেলা প্রশাসনের উদ্যোগে মহাসড়কে নিষিদ্ধ যানবাহনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান করা হয়। জরিমানা আদায় করা হয়। কিন্তু তা থিতু থাকেনা। অভিযানের পর পুণরায় মহাসড়কে এসব নিষিদ্ধ যানবাহন চলাচল করে। 


সরেজমিনে দেখা যায়, মহাসড়কে চলাচল করছে শত শত নিষিদ্ধ ব্যাটারি চালিত রিক্সা ও সিএনজি চালিত অটোরিক্সা। এসব রিক্সা-অটোরিক্সা জটলা করে মহাসড়ক দখলে সৃষ্টি হচ্ছে যানজট। আগে যাওয়ার প্রতিযোগিতায় নিয়মনীতি না মেনে ওভারটেক করে এসব যানের চালকরা। সড়কের উপর দাঁড়িয়ে যাত্রী উঠানামা করে। বেপরোয়া গতি ও সিগনাল ছাড়া হঠাৎ মোড় নেয়ার কারণে প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা। এছাড়া, লোহাগাড়া উপজেলা সদর বটতলী স্টেশনে ট্রাফিক পুলিশের সামনেই এসব তিন চাকার যান চলাচল ও দীর্ঘ সময় যাত্রীর জন্য অপেক্ষা করলেও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে দেখা যায়নি। খোদ স্টেশনে ট্রাফিক বক্সের পাশেও এসব নিষিদ্ধ যানবাহন দাঁড়িয়ে থাকে, যাত্রী উঠানামা করতে দেখা গেছে। 


বাস চালক আমিনুল ইসলাম ও ট্রাক চালক জসিম উদ্দিন জানান, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে নিষিদ্ধ যানের কারণে গাড়ি চালাতে চরম দূর্ভোগ পোহাতে হয়। এসব যানের চালকরা অদক্ষ হওয়ায় মহাসড়কে নিজেদের ইচ্ছে মতো গাড়ি চালান। ফলে ঘন ঘন ব্রেক কষতে হয়, ঘটে দূর্ঘটনা। এসব যানবাহনের কারণে মহাসড়কে সৃষ্টি হয় যানজট। ঠিক সময়ে গন্তব্যে পৌঁছা যায় না। নিরাপদ মহাসড়কের জন্য নিষিদ্ধ যানবাহনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন তারা।  


নিরাপদ সড়ক চাই লোহাগাড়া উপজেলা শাখার সভাপতি মোজাহিদ হোসাইন সাগর জানান, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে নিষিদ্ধ তিন চাকার ব্যাটারি চালিত রিক্সা ও সিএনজি চালিত অটোরিক্সা চলাচলের কারণে প্রতিনিয়ত ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। এতে প্রাণহানিসহ আহতের ঘটনা ঘটছে হরহামেশাই। অনেকে পঙ্গুত্ববরণ করে অতি কষ্টে দিনাতিপাত করছেন। এছাড়া এসব নিষিদ্ধ যানবহানের কারণে বটতলী স্টেশনে প্রতিনিয়ত যানজট সৃষ্টি হচ্ছে। দূর্ভোগ পোহাচ্ছেন জনসাধারণ। মহাসড়কে অস্বাভাবিকহারে দিন দিন এসব যানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। নিষিদ্ধ এসব যানের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের লাগাম ধরতে হবে, এক্ষুনি। 


লোহাগাড়া ট্রাফিক পুলিশের ইনচার্জ (টিআই) তরুণ কুমার চাকমা জানান, সিএনজি চালিত অটোরিক্সা ও ব্যাটারি চালিত রিক্সার বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ম্যানেজ করে এসব যানবাহন চলাচলের বিষয়টি ভিত্তিহীন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.