× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

হরিণাকুণ্ডুতে প্রধান শিক্ষক-সভাপতির বিরুদ্ধে নিয়োগে ঘুষ বাণিজ্যের অভিযোগ

হরিণাকুণ্ডু (ঝিনাইদহ) প্রতিনিধি

০২ মার্চ ২০২৩, ০৩:০০ এএম । আপডেটঃ ০২ মার্চ ২০২৩, ০৩:০১ এএম

ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজলার ভবানিপুর মাধ্যমিক বিদ্যালয়ের কর্মচারী নিয়োগে অতি গোপনিয়তা ও ঘুষবানিজ্যের অভিযোগ উঠেছে সভাপতি ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে।স্কুল কমিটির তিনজন অভিভাবক সদস্য  জেলা প্রশাসক,জেলা শিক্ষা অফিসার,উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর লিখিত অভিযোগ দিয়েছে।

জেলা শিক্ষা অফিস থেকে পাওয়া তথ্যমতে,ভবানিপুর মাধ্যমিক বিদ্যালয়ের কর্মচারী নিয়োগের জন্য ২৮ফেব্রুয়ারি বিদ্যালয়ের প্রধান শিক্ষক  অফিসে এসে ডিজির প্রতিনিধি নিয়োগের চিঠি নিয়ে গেছে।

চিঠি এনেছি তবে কাকে প্রতিনিধি হিসেবে নিয়োগ দিয়েছে সেটা জানিনা,আমি চিঠি খুলে দেখিনি,চিঠি নিয়ে এসে সভাপতির কাছে দিয়ে দিয়েছি বলে জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান।
কবে এবং কোন পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে সেটা তিনি জানেন না।
কত জন কর্মচারী নিয়োগ দেওয়া হবে সেটা জানাতে অনীহা প্রকাশ করে বলেন, সকল তথ্য সভাপতির কাছে পাবেন।আমি নিয়োগ সংক্রান্ত বিষয়ে কিছু জানিনা এবং নিয়োগের বিষয়ে কোন মিটিংও হয়নি বলে তিনি জানান।
এদিকে বিদ্যালয়ের সভাপতি অহিদুল ইসলাম প্রাধান শিক্ষককে দোষারোপ করে বলেন,আমি নিয়োগের বিষয়ে কিছু জানিনা। এব্যাপারে প্রধান শিক্ষক জানে।অভিযোগের বিষয়ে জানতে চাইলে বলেন,কে কি করছে জানিনা,নিয়োগ হচ্ছেনা,যে যা করে করুক।ফোনে আর কিছু বলতে  পারবোনা কিছু জানার থাকলে সাক্ষাত করেন।

বিদ্যালয়ের নির্বাচিত দুই জন শিক্ষক প্রতিনিধি মিজানুর রহমান ও পলাশ আহমেদের কাছে নিয়োগ সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে,তারা প্রথমে খুবই অবাক হয় এবং স্পট জবাব দেন বিষয়টা তাদের পুরোপুরি অজানা।এ পর্যন্ত ৩ বার নতুন কমিটির মিটিং হয়েছে তবে সেখানে নিয়োগের বিষয়ে কোনো আলোচনাই হয়নি বলেও তারা জানান।

এদিকে বিদ্যালয়ের তিনজন অভিভাবক সদস্যের দাবি,সভাপতি ও প্রধান শিক্ষকের যোগসাজশে অবৈধভাবে নিয়োগ প্রক্রিয়া চলছে।নিজেদের পছন্দের প্রার্থী নিয়োগ দিতেই তারা আমাদের কাছে কোনো কিছুই প্রকাশ করছেনা।নিয়োগের বিষয়ে জানতে চাইলে সভাপতি ও প্রধান শিক্ষক একে অপরকে দেখাচ্ছে।আমরা অভিযোগ করেছি এবং এটার সুষ্ঠ তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানাচ্ছি।জন প্রতি ১৪ লাখ টাকা নেওয়া হচ্ছে বলেও জানায় এই তিন সদস্য।
তথ্য বলছে,বিদ্যালয়ের বর্তমান অফিস সহকারী ৬লাখ টাকার বিনিময়ে তার পোস্ট বিক্রি করে দিয়েছে।তার চাকরির মেয়াদ দুই বছর পরে শেষ হবে কিন্তু সে টাকার বিনিময়ে চাকরি ছেড়ে দিচ্ছে এবং চাকরিতে বহাল থাকা অবস্থাতেই তার পদ শুন্য দেখিয়ে অবৈধভাবে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বলে সন্দেহ এলাকাবাসীর।

অভিযোগ পেয়েছি,জেলা শিক্ষা অফিসারের সাথে কথা বলে অভিযোগের তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।অভিযোগের তদন্ত না করে নিয়োগ পরীক্ষা নেওয়া হবেনা বলে জানান উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার।

জেলা শিক্ষা কর্মকর্তা শেখ মনিরুল ইসলাম বলেন,আমি ভবানিপুর মাধ্যমিক বিদ্যালয়ের নিয়োগের বিষয়ে আর কিছুই বলতে পারবোন।যদি কিছু জানার থাকে তবে তথ্য অধিকার ফর্মে আবেদন করুন।ডিজির প্রতিনিধি নিয়োগ দেওয়া হয়েছে এমন তথ্য  সাংবাদিকদের জানিয়েছি বলে আমাকে দলীয় লোকজন চাপ প্রয়োগ করছে।তবে বর্তমানে সকল প্রতিষ্ঠানেই এমন টাকার বিনিময়ে নিয়োগ হচ্ছে বলে তিনি জানান।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.