× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গণবিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক গণিত দিবস পালিত

গবি প্রতিনিধি

১৪ মার্চ ২০২৩, ০৯:৫৬ এএম

গাণিতিক ধ্রুবক পাই (π) এর মান প্রায় ৩.১৪ বলে প্রতি বছর ১৪ মার্চকে সারা বিশ্বের গণিতবিদগণ পাই দিবস হিসেবে পালন করে থাকেন। কারণ আমেরিকানদের তারিখ লেখার ধরন অনুযায়ী আগে মাস আসবে এরপরে দিন। তারই ধারাবাহিকতায় ১৯৮৮ সাল থেকে এই দিনে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পাই দিবস উদযাপিত হয়ে আসছে।

তবে ২০১৯ সালের ২৪ নভেম্বর ইউনেস্কো আন্তর্জাতিক গণিত দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার পর ২০২০ সাল থেকে এই দিনে বিশ্বব্যাপী আন্তর্জাতিক গণিত দিবস পালন করা হচ্ছে।

সাভারের গণবিশ্ববিদ্যালয়ে (গবি) ফলিত গণিত বিভাগের আয়োজনে বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপিত হয়েছে। মঙ্গলবার (১৪ মার্চ) দুপুর ১টা ৫৯ মিনিট ২৬ সেকেন্ডকে পাই সেকেন্ড বলা হয় আর ঠিক সেই সময়ই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে এই আয়োজন সম্পন্ন করা হয়েছে। পাই সেকেন্ডে পাই দিবস পালনের মধ্য দিয়ে পাইয়ের মানের (৩.১৪১৫৯২৬) কাছাকাছি সময়ে দিবসটি উদযাপন করা হয়।

আয়োজনের শুরুতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন থেকে আনন্দ শোভাযাত্রা বের হয়ে মূল ফটক ঘুরে বাদামতলা প্রদক্ষিণ করে পুনরায় একাডেমিক ভবনের সামনে এসে শেষ হয়। 

প্রথমবার গণিত দিবস পালন করা ফলিত গণিত বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী নাঈমুর রহমান দিপু বলেন, গণিতের শিক্ষার্থী হিসেবে এই দিবস পালন করতে পারাটা আমাদের জন্য গর্বের। আজকের এই দিনে আমরা গণিতের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে জানতে পেরেছি যা আমাদের পূর্বে জানা ছিল না। বিজ্ঞানের অবিচ্ছেদ্য এই অংশ নিয়ে বছরে কেবল একটা দিন নয়, বরং পুরো বছরই চর্চা হওয়া উচিত।

সহকারী অধ্যাপক কনক চন্দ্র রায় দিবসটিকে গণিতের সাথে সম্পৃক্ত সকলের জন্য বিশেষ দিন হিসেবে মন্তব্য করেন। তিনি সকলের উদ্দেশ্যে আরো বলেন, পাই (π) এর মানে দশমিকের পরে ওয়ান ট্রিলিয়ন পর্যন্ত বের করা আছে। 

বিভাগীয় প্রধান ড. শেখ আনোয়ার হোসেন দিবসটিকে গণিতবিদদের জন্য আনন্দের দিবস উল্লেখ করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ফলিত গণিত বিভাগের শিক্ষার্থীদের চাকরির ক্ষেত্রে যোগ্য হিসেবে গড়ে তুলতে আমরা সর্বোচ্চ প্রশিক্ষণ প্রদান করবো।

উক্ত অনুষ্ঠানে বিভাগের সকল শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সর্বোপরি আলোচনা সভা এবং কেক কাটার মধ্য দিয়ে এ অনুষ্ঠান শেষ হয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.