× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভাঙ্গায় বিনামূল্যে কোরআন শিক্ষা চালু করল আয়াতুন নেসা ফাউন্ডেশন

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

১৯ মার্চ ২০২৩, ০১:৫৮ এএম

ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় রমজান মাস উপলক্ষে বিনামূল্যে  কোরআন শরীফ শিক্ষা কোর্স চালু করলেন আয়াতুন্নেছা ফাউন্ডেশন। শনিবার সকালে পূর্বসদরদী আশ্রয় প্রকল্প থেকে আনুষ্ঠানিক ভাবে আলোচনা সভার মধ্যদিয়ে উদ্বোধন করা হয় । আয়াতুন নেসা ফাউন্ডেশন এর চেয়ারম্যান আমেরিকা প্রবাসী মোঃ সাকিব হাসান হায়দারের পিতা আব্দুল হালিম মাতুব্বরের সভাপতিত্বে ও মুফতি মোস্তফা হুসাইনের পরিচালনায় এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, ইমাম, মোয়াজ্জিন, সাংবাদিক ও ওলামা মাশায়েখদের পরামর্শ নিয়ে এই কোরআন শিক্ষাকোর্স উদ্বোধন করা হয়। 

উদ্বোধনী অনুষ্ঠানে আলোচক ছিলেন মাওলানা তানভীর আহমেদ আবদুল্লাহ, মুফতি ইয়াসিন হাবিব মাহমুদী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন  ভাঙ্গা উপজেলা সাংবাদিক ঐক্য জোটের সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম মুন্সী, মোঃ রিপন শেখ সহ-সভাপতি উপজেলা সাংবাদিক ঐক্য জোট, সাইফুল্লাহ শামীম দৈনিক ভোরের ডাক ভাঙ্গা উপজেলা প্রতিনিধি, মোঃ সোহাগ হোসেন পরিচালক আগমনী বার্তা টিভি এছাড়া আরো বক্তব্য দেন, ক্বারী মোহাম্মদ শওকত হোসাইন প্রমূখ। এসময় উপস্থিত ছিলেন, চৌকিঘাটা কওমি মাদ্রাসার নাজেমের তালিমাত মুফতি আরিফ বিল্লাহ, খামিনানার বাজার জামে মসজিদের ইমাম মাওলানা ইমামুল হাসান, ডাঙ্গারপাড় মহিলা মাদ্রাসার মুহতামিম মাওলানা হোসাইন আহমেদ, পূর্বসদরদী বেপারী বাড়ী জামে মসজিদের ইমাম মাওলানা আবুল হাসান, চৌকিঘাটা কওমি মাদ্রাসার শিক্ষক মাওলানা মুরাদুজ্জামান,মাওলানা মোজাফফর হোসাইন, হাফেজ মোহাম্মদ হাসিবুর রহমান,মাওলানা আশরাফুল ইসলাম প্রমূখ। আলোচনা শেষে দেশ ও প্রবাস সকল মুসলমানদের জন্য দোয়া করা হয় উক্ত মোনাজাত পরিচালনা করেন চৌকিঘাটা কওমি মাদ্রাসার মুহতামিম মাওলানা বেলাল হোসাইন।

আয়াতুন নেসা ফাউন্ডেশনের  পরিচালনাকারী মুফতি মোস্তফা কামাল  বলেন, আমেরিকা প্রবাসী বিশিষ্ট সমাজ সেবক মোহাম্মদ সাকিব হায়দার এর মায়ের নামে আয়াতুন্নিসা ফাউন্ডেশন নামকরণ করা হয়। এটি একটি অরাজনৈতিক সেবামূলক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান পূর্ব সদরদী আশ্রয় প্রকল্পে ১ টি সহ ২ টি মক্তব প্রতিষ্ঠা করা হয়েছে, সেখানে এতিম, গরিব, দুঃস্থ ও অসহায় ছাত্র-ছাত্রীদের কুরআন শিক্ষা দেওয়া হয়। আজ পাঁচ জন ছেলেমেয়েকে কুরআন শরীফ হাতে দেওয়া হয়েছে। রমজান উপলক্ষে ভাঙ্গা উপজেলায় ১০ টি কেন্দ্রে শিশু থেকে শুরু করে যুবক ও বয়স্কদের ফ্রি কুরআন শিক্ষা কোর্স চালু করা হয়েছে। আস্তে আস্তে করে সারা উপজেলায় চালু করা হবে। ১০ টি কেন্দ্রে ১৮ জন শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে এবং সকলের জন্য সম্মানী দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। 

এদিকে সভাপতির বক্তব্যে, আব্দুল হালিম মাতুব্বর বলেন, আমার ছেলে আমেরিকা থাকে, সে সব সময়ই গরিব অসহায় মানুষের পাশে দাঁড়াতে চেষ্টা করে। সে যেন গরিব অসহায় মানুষের খেদমত করতে পারে এই আহ্বান থাকবে। তিনি তার ছেলের জন্য সকলে নিকট দোয়া প্রার্থনা করেন। 

অন্যদিকে প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান  সাকিব হাসান হায়দার অ্যামেরিকা থেকে মুঠো ফোনে জানান, আয়াতুন নেসা ফাউন্ডেশন একটি আর্থসামাজিক সেবামূলক প্রতিষ্ঠান, এই প্রতিষ্ঠানটি মূল উদ্দেশ্য হলো সমাজের অসহায় দরিদ্র ও সুবিধা বঞ্চিত শিশুদের দ্বীনি শিক্ষার মাধ্যমে সুশিক্ষিত করে গোড়ে তোলা। এছাড়াও ফ্রী কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে যুব সমাজ কে স্বাবলম্বী করে সমাজের বেকারত্ব দুর করা । এই প্রতিষ্ঠানটি সম্পূর্ণ আমাদের নিজেস্ব অর্থায়নে প্রচালিত হবে। কাজেই প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ সম্পূর্ণ রুপে স্বচ্ছ ও নিরেপক্ষ থাকবে। তিনি সকলের কাছে দোয়া কামনা করেছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.