× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভারতে তিস্তার উজানে জলবিদ্যুৎকেন্দ্র নির্মাণ সিদ্ধান্তের প্রতিবাদ

রংপুর ব্যুরো

১৯ মার্চ ২০২৩, ০৯:০৮ এএম

আন্তর্জাতিক নদী আইন অমান্য করে তিস্তার উজানে ভারতে জলবিদ্যুৎকেন্দ্র নির্মাণ করে বাংলাদেশের কৃষি ও প্রাণ-প্রকৃতি ধ্বংসের চক্রান্তের প্রতিবাদে রংপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাসদ (মার্কসবাদী)। 

রোববার (১৯ মার্চ) দুপুরে রংপুর নগরীর কাচারী বাজারে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে আয়োজিত প্রতিবাদ সমাবেশ থেকে ভারত সরকারের আগ্রাসী নীতি পরিহার করে আন্তর্জাতিক নদী আইন অনুসারে তিস্তার পানির ন্যায্য হিস্যা বাংলাদেশকে প্রদানের জোর দাবি জানানো হয়।

সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) রংপুর জেলার আহ্বায়ক কমরেড আনোয়ার বাবলু, সদস্য সচিব আহসানুল আরেফিন তিতু, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের আহ্বায়ক সুরেশ বাসফোর, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহ্বায়ক সাজু রায় প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, আওয়ামী সরকারের নতজানু নীতির কারণে বাংলাদেশের মানুষ নদীর পানির ন্যায্য হিস্যা পায়নি। উপরন্তু ভারত সরকার সাম্প্রতিক সময়ে তিস্তার উজানে জলপাইগুড়িতে জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে তিস্তা নদী মরে যাবে, উত্তরাঞ্চলের সেচ ব্যবস্থা চরম হুমকির মুখে পড়বে। এছাড়া এই অঞ্চলের প্রাণ-প্রকৃতিও ধ্বংসের সম্মুখীন হবে।

বক্তারা ভারত সরকারের আগ্রাসী নীতি পরিহার করে আন্তর্জাতিক নদী আইন অনুসারে তিস্তার পানির ন্যায্য হিস্যা বাংলাদেশকে প্রদানের জোর দাবি জানান। একই সঙ্গে পানির ন্যায্য হিস্যা আদায়ের জন্য আন্তর্জাতিক আদালতে বাংলাদেশ সরকারকে অভিযোগ দায়ের করতে আহ্বান করেন তারা।  

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.