× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গাইবান্ধায় শিলাবৃষ্টিতে ভুট্টা ও বোরো ধানের ব্যাপক ক্ষতি

গাইবান্ধা প্রতিনিধি

২০ মার্চ ২০২৩, ০৪:০৬ এএম

গাইবান্ধার ফুলছড়ি উপজেলায় হঠাৎ শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। গত ১৮ মার্চ রাত দুইটার দিকে আকাশে মেঘ দেখা দেয়। কিছু সময় পরেই শুরু হয় বজ্রপাত। মেঘের গর্জনের সঙ্গে বৃষ্টির পাশাপাশি শুরু হয় শিলাবৃষ্টি। সেই শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয় ।

ফুলছড়ি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানা গেছে, উপজেলার ফজলুপুর, ফুলছড়িসহ কিছু এলাকায় ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। এছাড়া জেলার সাত উপজেলার বিভিন্ন এলাকায় শুধুমাত্র বৃষ্টির খবর পাওয়া গেছে।
 ফুলছড়ি ইউনিয়নের বাজে ফুলছড়ি এলাকার তথ্য ও সেবা কেন্দ্রের উদ্যোক্তা মনোয়ার হোসেন বলেন, হঠাৎ শিলাবৃষ্টিতে গম, আলু ও সবজি ক্ষেতের কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। 

শনিবার  দিনগত মধ্যরাতে হঠাৎ শিলা বৃষ্টি হয়েছে গাইবান্ধার সদর ও ফুলছড়ি উপজেলাসহ বেশ কিছু এলাকায়। প্রায় দেড় ঘন্টা ধরে চলা বৃষ্টিতে কোথাও কোথাও শিলার স্তূপ জমে বরফের মতো সাদা হয়ে যায়। 
রাত আড়াইটার  দিকে হঠাৎ করে ভারি বাতাস বইতে শুরু করে। এরপর বৃষ্টির সঙ্গে শিল পড়া শুরু হয়। আতঙ্ক ছড়িয়ে পড়ে ঘুমন্ত মানুষের মধ্যে। রাত ৩ টা পর্যন্ত প্রায় আধা ঘণ্টার বেশি বৃষ্টি হয়েছে বিভিন্ন এলাকায়। বৃষ্টির কারণে জমির উঠতি ইরি বোরো ধান, ভুট্টা, গমসহ বিভিন্ন ফসলের বেশ ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন কৃষকরা। এছাড়া শিলা বৃষ্টিতে সদ্য গুটি আসা আম ও লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে।

গাইবান্ধা জেলার সাত উপজেলাসহ বিভিন্ন এলাকার অসংখ্য গাছপালা ভেঙে যায়। ক্ষতিগ্রস্ত হয় ধান, ভুট্টা, গম ও সবজিসহ বিভিন্ন ফসল। এদিকে বাজে ফুলছড়ি গ্রামে ব্যাপক শিলা ও বৃষ্টিপাত হয়েছে। শিলাবৃষ্টির কারণে ভুট্টা পেঁয়াজ, রসুন, গম, ইরি বোরো ধান ও আমের মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে।

ফুলছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিন্টু মিয়া বলেন , উপজেলার বিভিন্ন গ্রামের উপর দিয়ে শিলাবৃষ্টি বয়ে গেছে। এতে ভুট্টা ও সবজি  ক্ষেতের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আমার মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ কৃষকের ফসল ক্ষেতে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে ক্ষয়ক্ষতির বিষয়ে প্রতিবেদন জমা দেবে। 

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.