× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

লক্ষ্মীপুরে ২২ হাজার কৃষক পাচ্ছেন আউশ প্রণোদনা

লক্ষ্মীপুর প্রতিনিধি

২০ মার্চ ২০২৩, ০৭:১০ এএম

চলতি মৌসুমে আউশের আবাদ ও উৎপাদন বাড়াতে লক্ষ্মীপুরে ২২ হাজার কৃষককে আউশ প্রণোদনা দেয়া হচ্ছে। এ কর্মসূচীর আওতায় একজন কৃষক এক বিঘা জমির জন্য সহায়তা হিসেবে বীজ ও সার পাবেন। এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত বৈরী আবহাওয়ার কারণে কৃষকদের আউশ ধান চাষাবাদে অনাগ্রহ কমিয়ে আনতে এ ধরনের প্রণোদনা দেয়া হচ্ছে বলে জানান কৃষি বিভাগ।

স্থানীয় কয়েকজন কৃষক জানান, স্বল্প খরচে আউশ আবাদ করা সম্ভব। উচ্চ ফলনশীল আউশ আবাদে রোপণকালে সামান্য সেচের ব্যবস্থা করলে আর তেমন খরচ নেই বললেই চলে। অত্যন্ত কম খরচে আউশ উৎপাদনে লাভবান হওয়া সম্ভব বলে মনে করেন স্থানীয় কৃষকরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর লক্ষ্মীপুর থেকে পাওয়া তথ্য মতে, খরিপ-১ মৌসুমে উফশী আউশ প্রণোদনা কর্মসূচীতে একজন কৃষক চাষাবাদের জন্য সহায়তা হিসেবে উফশী আউশ বীজ ৫ কেজি, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি পাবেন। এর মধ্যে লক্ষ্মীপুর সদর উপজেলায় ৪ হাজার ৫০০ জন, রায়পুর উপজেলায় ৪ হাজার ৫০০ জন, রামগঞ্জ উপজেলায় এক হাজার জন, রামগতি উপজেলায় ৫ হাজার ৫০০ জন ও কমলনগর উপজেলায় ৬ হাজার ৫০০ জন কৃষক আউশ প্রণোদনার আওতায় এ সহায়তা পাবেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর লক্ষ্মীপুরের উপ-পরিচালক ড. মো: জাকির হোসেন বলেন, কৃষকদের মাঝে আউশ আবাদে আগ্রহ সৃষ্টির জন্য এ প্রণোদনা দেয়া হচ্ছে। উৎপাদন বাড়াতে মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে বলেও জানান কৃষি বিভাগের এই কর্মকর্তা।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.