× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জমি ও উপহারের পাকা বাড়ি পাচ্ছেন সাড়ে তিনশ পরিবার

দীঘিনালা প্রতিনিধি

২০ মার্চ ২০২৩, ০৭:৪৮ এএম

মাননীয় প্রধানমন্ত্রীর কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৪র্থ পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন আগামী ২২ মার্চ বুধবার।এবিষয়ে সোমবার (২০ মার্চ) সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদের সেমিনার কক্ষে অবহিতকরণ সংবাদ সম্মেলন করেছে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা প্রশাসন। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আরাফাতুল আলম।

তিনি বলেন, মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রতিপাদ্যে মাননীয় প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। যা চতুর্থ পর্যায়ের ১ম ধাপে দীঘিনালায় সাড়ে ৩০০টি পাকা ঘর ও জমির দলিল সুবিধাভোগীদের হাতে দলিল হস্তান্তর কার্যক্রম ভিডিও কনফারেন্সে মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিনি আরো জানান, মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ আগ্রহের এ প্রকল্পটিতে মুজিববর্ষ উপলক্ষ্যে সংযোজন করা ৪০০ বর্গফুট আয়তনের ২ কক্ষ বিশিষ্ট সেমিপাকা একক গৃহ। এই ঘরে সুপরিসর ২টি কক্ষের সামনে টানা বারান্দা এবং পেছনে রয়েছে রান্নাঘর ও স্বাস্থ্য সম্মত স্যানিটারি ল্যাট্রিন। 

বিনামূল্যে বিদ্যুৎ সংযোগের পাশাপাশি পুনর্বাসিতদের জন্য রয়েছে নিরাপদ সুপেয় পানির ব্যবস্থা। ক্লাষ্টারভিত্তিক স্থাপিত প্রকল্প গ্রামগুলোতে সুনির্দিষ্ট দৃষ্টিনন্দন লে- আউটের মাধ্যমে অভ্যন্তরীন রাস্তা, কমিউনিটি সেন্টার, পুকুর খেলার মাঠ প্রভৃতি নিশ্চিত করা হয়েছে।

তিনি বলেন, দীঘিনালায় আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে ১০৯৭ টি ঘরের কাজ সম্পূর্ণ হয়েছে। এরমধ্যে দীঘিনালায় আশ্রয়ণ প্রকল্পের আওতায় ৫৯৭ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহ প্রদান করা হয়েছে। 

উপজেলায় ১ম, ২য় ও ৩য় পর্যায়ে ৫৯৭ টি গৃহ নির্মাণ করা হয়। চতুর্থ পর্যায়ে ১ম ধাপে আগামী ২২ মার্চ ২০২৩ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী জমিসহ ৩৫০ টি গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন বলে তিনি লিখিত বক্তব্য নিশ্চিত করেন। 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইউএনও মুহাম্মদ আরাফাতুল আলম বলেন, ‘সরকার দুর্গম এলাকার মানুষের জন্যও ঘর বরাদ্দ দিচ্ছে। আমরা ইতিমধ্যে কিছু দুর্গম এলাকায় ঘর নির্মান করেছি। সামনে বরাদ্দ পেলে আরো নির্মান করা সম্ভব হবে।’

এসময় সংবাদ সম্মেলনে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উম্মে ইমামা বানিন, প্রকল্প বাস্তবায়ন কর্মর্কর্তা (পিআইও) আব্দুস সালাম উপস্থিত ছিলেন। 

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.