× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রংপুরে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন আরও ৭৫৯ পরিবার

রংপুর ব্যুরো

২০ মার্চ ২০২৩, ০৭:৫৩ এএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রংপুর জেলায় চতুর্থ ধাপে ভূমিহীন ও গৃহহীন ৭৫৮ পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহার পাকা ঘর। একই সঙ্গে জেলার তারাগঞ্জ ও কাউনিয়া উপজেলা চলতি হালনাগাদ তালিকা অনুযায়ী ভূমিহীন-গৃহহীনমুক্ত উপজেলা হতে যাচ্ছে। সোমবার (২০ মার্চ) দুপুরে এক সংবাদ সম্মেলনে রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন এ তথ্য জানান।

জেলা প্রশাসক বলেন, চতুর্থ ধাপে জেলার ভূমিহীন ও গৃহহীনদের জন্য ১ হাজার ৩৩৮টি গৃহ বরাদ্দ হয়েছে। এরমধ্যে আগামী ২২ মার্চ বুধবার নির্মাণ সম্পন্ন ৭৫৮টি ঘর হস্তান্তর করা হবে। জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ঘর নির্মাণ কাজ ও নির্মাণের মান তদারকি করা হয়েছে।

তিনি আরও বলেন, এবার চতুর্থ ধাপে রংপুর জেলায় বরাদ্দ পাওয়া ১ হাজার ৩৩৮টি ঘরের মধ্যে সদর উপজেলার ১৮৪টি পরিবার, পীরগঞ্জে ৮০, পীরগাছায় ১৪৫, কাউনিয়ায় ১৫১, মিঠাপুকুরে ৩২৩, তারাগঞ্জে ১০০, বদরগঞ্জে ২৫৫ এবং গঙ্গাচড়া উপজেলার ২০০টি পরিবার পাবে মাথা গোঁজার ঠাঁই।

জেলা প্রশাসক চিত্রলেখা নাজনীন বলেন, জেলার ভূমিহীন ও গৃহহীনকে দুই শতাংশ জমি দিয়ে ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধা পাকা ঘরের নির্মাণ ব্যয় ২ লক্ষ ৮৪ হাজার ৫০০ টাকা। ‘আশ্রয়ণের অধিকার-শেখ হাসিনার উপহার’ স্লোগানে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় চতুর্থ পর্যায়ে এসব সেমিপাকা ঘর নির্মাণ করা হয়েছে। যাদের জমি নেই, ঘর নেই এমন বিধবা, বয়স্ক, দুস্থ এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে পুনর্বাসনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে এসব ঘর দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, আগামী বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের কয়েকটি উপজেলার সঙ্গে তারাগঞ্জ ও কাউনিয়া  উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা করবেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরেই দুই শতাংশ জমির দলিলসহ এই ঘরগুলো উপকারভোগীদের মাঝে আনুষ্ঠানিক ভাবে হস্তাহন্তর করা হবে। ওই দিন সারাদেশে একযোগে ৩৯ হাজার ৩৬৫টি ভূমিহীন-গৃহহীন পরিবারের মাঝে উপহারের ঘর দেয়া হবে।

এর আগে প্রথম ধাপে জেলার ভূমিহীন ও গৃহহীন ১ হাজার ২৭৩টি পরিবারকে ২ শতক জমিতে বসতবাড়ি নির্মাণ করে দেয়া হয়েছে। এরপর দ্বিতীয় ধাপে ৯৯১টি পরিবার এবং তৃতীয় ধাপে ১ হাজার ২৯৯টি পরিবারকে উপহারের ঘর দেয়া হয়। এবছরের জুনের মধ্যে বদরগঞ্জ উপজেলাকেও ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করার কার্যক্রম চলমান রয়েছে। পর্যায়ক্রমে জেলার সব ভূমিহীন ও গৃহহীনদের এ কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে বলেও জানান জেলা প্রশাসক।

সরকারের পাশাপাশি গৃহহীনদের ঘর দেয়ার এই মহতি উদ্যোগের সঙ্গে রাজনীতিবিদ, সরকারি-বেসরকারি কর্মকর্তা, বিত্তবান ব্যক্তিবর্গসহ সমাজের সর্বস্তরের মানুষ যুক্ত হওয়ায় তাদের কৃতজ্ঞতা প্রকাশ করে ডিসি চিত্রলেখা নাজনীন বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে আম্রয়ণ প্রকল্পের মাধ্যমে এখন পর্যন্ত ২ লক্ষ ২৪ হাজার ৪৯৪টি পরিবারকে জমিসহ সেমিপাকা একক ঘর প্রদান করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর দৃঢ় প্রত্যয়ের প্রমাণ রেখেছেন। ভূমিহীন-গৃহহীনদের জমি ও গৃহ প্রদান ইতিহাসে প্রথম ও সর্ববৃহৎ উদ্যোগ। রাষ্ট্রের পশ্চাৎপদ জনগোষ্ঠীকে মূলধারায় তুলে আনার জন্য সম্পূর্ণ বিনামূল্যে বাসগৃহ নির্মাণ করে জমির চিরস্থায়ী মালিকানা দেয়া হচ্ছে। জমি কেনার জন্য স্বল্প সুদে ঋণ দেয়ার উদাহরণ বিশ্বে কয়েকটি দেশে পাওয়া যায়, কিন্তু বিনামূল্যে ঘরসহ জমির মালিকানা দেয়ার ঘটনা বাংলাদেশেই প্রথম।

এসময় সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক রেজাউল করিম, সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিনুল ইসলাম, নাজমুল হাসান, ও ফারহান লাবীব জিসান, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল ফারুকসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.