× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কিশোরগঞ্জে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে ১১৫ গৃহহীন পরিবার

কিশোরগঞ্জ প্রতিনিধি

২১ মার্চ ২০২৩, ০২:০৬ এএম

কিশোরগঞ্জের চার উপজেলায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন ১১৫ গৃহহীন পরিবার। সরকারের আশ্রয়ণ প্রকল্পের আওতায় ভূমি ও গৃহহীনদের মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলায় ১৭টি, পাকুন্দিয়ায় ২২টি, ভৈরবে ৪৩টি ও অষ্টগ্রাম উপজেলায় ৩৩টি ঘরসহ মোট ১১৫টি ঘর বিতরণ করা হবে।

আগামীকাল বুধবার ২২মার্চ জেলার চার উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ১১৫টি ঘর হস্তান্তর করা হবে।

ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণার জন্য মোট ভূমিহীন পরিবারের সংখ্যা ৫৬০টি। এরমধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলায় ১১২টি, ভৈরব উপজেলায় ১৬০টি, অষ্টগ্রাম উপজেলায় ১২২টি, পাকুন্দিয়া উপজেলায় ১৬৬টি। 

জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ জানান, কিশোরগঞ্জ জেলায় উদ্ধারকৃত খাস জমির পরিমান ৬২.২৯ একর, যার স্থানীয় বাজারমূল্য ৮৪ কোটি ৮২ লক্ষ ৭৫ হাজার টাকা। এছাড়াও এ জেলায় ক্রয়কৃত জমির পরিমান ১১২.৮২ শতক, যার স্থানীয় বাজারমূল্য ১ কোটি ৩৯ লক্ষ ১৬ হাজার ৫০০ টাকা।

তিনি আরো জানান, বিশেষ এই প্রকল্পের উপকারভোগী বাছাই প্রক্রিয়া প্রকল্পের নীতিমালা অনুযায়ী অত্যন্ত সতর্কতার সঙ্গে করা হয়েছে। এ জন্য উপজেলা ও ইউনিয়ন কমিটি কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবার যাচাই বাছাইয়ের দিন মাইকিং করে ভূমিহীনদের জড়তা করা হয়। পরে উপস্থিত ভূমিহীনদের সঙ্গে সরাসরি কথা বলে প্রাথমিক বাছাই করা হয়।

জেলার ১৩টি উপজেলায় দুই হাজার ৭৫৮টি ভূমি ও গৃহহীন পরিবার রয়েছে। এর মধ্যে আশ্রায়ণ-২ প্রকল্পের আওতায় এক হাজার ৯২০টি পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর দেওয়া হয়েছে। এছাড়াও এই প্রকল্পের আওতায় ব্যারাক হাউজ নির্মাণের মাধ্যমে ইটনা উপজেলার আড়ালিয়া ও মজলিশপুর আশ্রায়ণ প্রকল্পে ২৭০টি ভূমি ও গৃহহীন পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে। চতুর্থ পর্যায়ে বরাদ্দ পাওয়া ৫৬৩টি ঘরের মধ্যে ২৯১টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। আর অবশিষ্ট ২৭২টি ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে। 

এর আগে গত বছর জেলার কটিয়াদী উপজেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছিল। এ নিয়ে জেলার ১৩টি উপজেলার মধ্যে পাঁচটি উপজেলা ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে।





Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.