× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কাল সিরাজগঞ্জের ৪টি উপজেলাকে গৃহহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জ প্রতিনিধি

২১ মার্চ ২০২৩, ০৫:৫৬ এএম

২২ মার্চ সিরাজগঞ্জের জেলার ৪টি (সিরাজগঞ্জ সদর, উল্লাপাড়া, রায়গঞ্জ ও কাজিপুর) উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই উপলক্ষে সোমবার (২০ মার্চ) বেলা সাড়ে ১২ টার দিকে সিরাজগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে শহীদ এ কে শামসুদ্দিন সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মোবারক হোসেন।

তিনি জানান, আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিববর্ষ উপলক্ষে ভুমিহীন ও গৃহহীন পরিবারকে ৪র্থ পর্যায়ে ৫৫৫ টি গৃহ আগামী ২২ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ভার্চুয়ালি) এর মাধ্যমে শুভ উদ্বোধন করবেন। গৃহগুলো উদ্বোধনের মাধ্যমে এ জেলার ৪টি (সিরাজগঞ্জ সদর, উল্লাপাড়া, রায়গঞ্জ ও কাজিপুর) উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হবে।

সিরাজগঞ্জের কাজিপুরে চতুর্থ পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাওয়া ১৭০টি পরিবারে ঈদের আনন্দ বিরাজ করছে। অনাদরে অবহেলায় জীবনের অনেকটা সময় পার করা এসব ভূমিহীন, গৃহহীন পরিবারের সদস্যগণ স্বপ্নেও ভাবতে পারেননি তারা পাকা ঘরসহ জমি পাবেন। তাদের সেই স্বপ্ন আজ সত্যি হলো। আজ তারা অন্যসবার মতো জমিসহ পাকা ঘরের মালিক। বিশেষ করে ঈদের আগে পাকা ঘরে উঠবেন এজন্য পরিবারগুলোতে আনন্দ বিরাজ করছে।

কাজিপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, চতুর্থ পর্যায়ে উপজেলার সোনামুখী, লক্ষিপুর ও চরগিরিশে ১৭০ টি ঘর নির্মাণ করা হয়েছে। আর এর মাধ্যমে কাজিপুর উপজেলাকে গৃহহীন ভূমিহীনমুক্ত ঘোষণা করা হবে। এর আগে প্রথম পর্যায়ে ৩৫টি, দ্বিতীয় পর্যায়ে ৫৫টি এবং তৃতীয় পর্যায়ে ১১২টি ঘর নির্মাণ করে সুবিধাভোগীদের মাঝে বিতরণ করা হয়েছে। আশ্রয়ণের ঘর পেয়েছেন বাক প্রতিবন্ধী চন্দনা রানী। তার তিনকূলে কেউ নাই। দূর সম্পর্কের এক বোনের বাড়িতে থেকে অন্যের বাড়িতে কাজ করে পেট চলে তার। ঘর পাওয়ার বিষয়ে জানতে চাইলে আনন্দে তার দুচোখ বেয়ে জল গড়িয়ে পড়ে। ইশারায় তিনি সেই আনন্দ প্রকাশ করেন। হাতের ঈশারায় তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

উপজেলার লক্ষীপুর আশ্রয়ণ কেন্দ্রে ঘর পাওয়া দিনমজুর সেলিম রেজা। জন্মের পর থেকে বেড়ে উঠেছেন অন্যের বাড়িতে।  বুঝ হবার পরেই পেট চালানোর তাগিদে বাপে তাকে নিয়ে অন্যের বাড়িতে দিনমজুরের কাজ করেছেন। অন্যের জমিতে ঝুপড়ি ঘর তুলে সেখানেই জীবনের ৬২ টি বছর পার করেছেন। আজ আশ্রয়ণ প্রকল্পের ঘর পেয়ে তিনি আনন্দে আত্মহারা। সেলিম রেজা জানান, মনে হইতাছে আইজকা আমার জীবনের ঈদ। এতো আনন্দ কখনও পাই নাই। জন্মের পর থেকে সবার দূরদূর ছাইছাই শুনে, লাঠিঝাটা খেয়ে বড় হইছি। আইজক্যা নিজের নামে জমি ও ঘর পাইলাম। এহন আর কেউ আমাকে তাড়াইয়া দিতে পারবো না।  মাননীয় প্রধানমন্ত্রীর এই ঋণ শোধ কইরবার পারমু না। শুধু প্রাণভরে দোয়া করমু।

কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার সুখময় সরকার জানান, মাননীয় প্রধানমন্ত্রীর এই প্রকল্পের জন্যে রাতদিন খুঁজে খুঁজে প্রকৃত সুবিধাভোগী নির্বাচন করেছি। প্রকৃত সুবিধাভোগীদের হাতে মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের দলিল উপহার দিতে পেরে ভালো লাগছে। এই কাজে অনেক চ্যালেঞ্জ ছিলো। জমি উদ্ধার, শ্রেণি পরিবর্তন, দলিল তৈরি, নথি সৃজন করার মতো কাজগুলো দ্রুততম সময়ের মধ্যে করতে হয়েছে। এসব কাজের কষ্ট ভুলে গেছি যখন আশ্রয়ণে ঘর পাওয়া পরিবারের সদস্যদের মুখে হাসি দেখেছি।

২২ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভ উদ্বোধনের মাধ্যমে ৪র্থ পর্যায়ে উপকারীভোগী ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোকে সার্টিফিকেটসহ অন্যান্য কাগজাদি হস্তান্তর করা হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.