× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মনোহরগঞ্জে ঘর পাচ্ছে ২০৭টি গৃহহীন পরিবার

লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি

২১ মার্চ ২০২৩, ০৮:২৪ এএম

“বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা।" এ শ্লোগানকে বাস্তবে রূপ দিতে মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের ঘর প্রদান উপলক্ষে মনোহরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রেস ব্রিফিং করেছেন।

মঙ্গলবার (২১ মার্চ) উপজেলা কনফারেন্স কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম কমল বলেন, এই উপজেলার ১১টি ইউনিয়নের সর্বশেষ যাচাই বাছাইকৃত মোট ভূমিহীন-গৃহহীন ২০৭ টি পরিবারের মধ্যে ইতোমধ্যে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ১ম, ২য় ও ৩য় পর্যায়ে ৯৫টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক  উদ্বোধনের মাধ্যমে এই উপজেলার ১১টি ইউনিয়নের ৩য় পর্যায়ের অবশিষ্ট ৭৬টি এবং ৪র্থ পর্যায়ের ৩৬টি গৃহ হস্তান্তরের মাধ্যমে ১১২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হবে। পুনর্বাসিতব্য প্রত্যেক পরিবারকে ২ শতক জমির মালিকানাসহ বিনামূল্যে নির্মিত ঘরের কবুলিয়ত সম্পাদন, নামজারি খতিয়ান ও হস্তান্তর ঘরের সনদপত্র প্রদান করা হবে।

এ পর্যায়ে মনোহরগঞ্জসহ কুমিল্লার ৬টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষনা করা হবে। এ প্রকল্প বাস্তবায়নে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর পরামর্শ নির্দেশনা ও সহায়তায় এবং সংশ্লিষ্ট উপজেলা পরিষদ চেয়ারম্যান, অন্যান্য নির্বাচিত জনপ্রতিনিধিগণকে সম্পৃক্ত করে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে গঠিত কমিটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কুমিল্লা জেলা প্রশাসক মোঃ শামিম আলমের নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) অতিরিক্ত জেলা প্রশাসক, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং জেলা পর্যায়ের কর্মকর্তাগণ একক গৃহ নির্মাণ কাজে সার্বক্ষনিক মনিটরিং করছেন। আশ্রয়ন-২ প্রকল্পে উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরকে প্রকল্পে পুনর্বাসিত উপকারভোগীদের মান উন্নয়নে কর্মসূচি গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে বিদ্যুৎ বিভাগ বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ প্রদান ও মিটার স্থাপন, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ কর্তৃক নলকূপ স্থাপন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর অভ্যন্তরীন  সংযোগ সড়ক নির্মাণ, যুব উন্নয়ন অধিদপ্তর উপকারভোগীদের প্রশিক্ষণ প্রদানের বিষয়ে উপজেলা পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে প্রয়োজনীয় নিদের্শনা প্রদান করা হয়েছে।

নির্বাহী কর্মকর্তা জানান, ২২ মার্চ উপজেলার উদ্বোধনযোগ্য একক গৃহের মধ্যে রয়েছে- মান্দারগাঁও ইউনিয়নে ৪২টি, ঝলম (দ.) ২১টি, মৈশাতুয়ায় ২৪টি, খিলায় ১টি, উত্তর হাওলা ১৪টি, লক্ষনপুরে ৪টি ও বিপুলাসারে ৬টিসহ ১১২টি।

প্রেস ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ ওয়াসিম, সমবায় কর্মকর্তা তানভীর আহমদ রাশেদ মিয়াজী, যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম পাঠান, মৎস্য কর্মকর্তা মোঃ তৌহিদ হাসান, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মোঃ মনজুরুল ইসলাম, উপজেলা ভূমি অফিসের কানুনগো দেবব্রত দাশ, উপ-সহকারী প্রকৌশলী সুলতান মাহমুদ প্রমুখ। এ সময় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.