× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

খানজাহান আলীর বসতভিটা খননে পাওয়া প্রত্নতাত্ত্বিক নিদর্শনের প্রদর্শনী

বাগেরহাট প্রতিনিধি

২১ মার্চ ২০২৩, ০৮:২৮ এএম

বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত হজরত খানজাহান আলীর বসতভিটা খননে পাওয়া প্রত্নতাত্ত্বিক নিদর্শনের প্রদর্শনী করেছে বাগেরহাট জাদুঘর।  মঙ্গলবার (২১ মার্চ) সকাল ১০ টায় বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ থেকে মাত্র ৩০০ মিটার উত্তরে সুন্দরঘোনা বাজেয়াপ্তি গ্রামে এই প্রদর্শনী শুরু হয়। প্রদর্শনীস্থল ঘুরে দেখেন বাগেরহাট জেলা প্রশাসক মোঃ আজিজুর রহমান। উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালক লাভলী ইয়াসমিন।

খানজাহান আলীর বসতভিটার এই ঢিবিটি প্রায় ১০ একর জমির উপর অবস্থিত। ২০০১ সালে এই বসতভিটায় প্রথমবার খনন পরিচালনা করে প্রত্নতত্ত্ব অধিদপ্তর। সেই থেকে এই পর্যন্ত মোট ১৩ বার খনন করা হয়েছে  ৬০০ বছর আগের উলুঘ খান জাহানের এই আবাস্থল। এর আগের খনন গুলোতে তৎকালীন আমলের ইট বিছানো রাস্তা সহ নানান স্থাপনা ও বসতির নিদর্শন পাওয়া যায়।      

মাসব্যাপী এবারের খননে  ইটের দেওয়াল, চুন-সুড়কির মেঝে, পানি নির্গমন নালা, সলিং, পাথওয়ে, পোড়ামাটির তৈজসপত্র, হাঁড়ি, ঘট, থালা, বাটি, পিরিচ, কলমের ভগ্নাংশ, তৈল প্রদীপ, অলংকৃত ইট, পোড়ামাটির গুটিকা, পোড়ামাটির বল, কাচের চুড়ি, গ্লেইজডওয়্যার, টালি, প্রদীপদানি, নল, সিঁড়ি, পায়ে চলার পথ, জালের গুটি, পোড়ামাটির পুতি, লাল, কালো ও ধূসর বর্ণের মৃৎপাত্র সহ বিভিন্ন প্রত্নতাত্ত্বিক বস্তু পাওয়া গেছে।

প্রদর্শনীতে আরও উপস্থিত ছিলেন, বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া তাসনিম, ষাটগুম্বজ ইউপি চেয়ারম্যান ও বাগেরহাট সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আক্তারুজ্জামান বাচ্চু, প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার সহকারী পরিচালক গোলাম ফেরদৌস, বাগেরহাট জাদুঘরের কাস্টোডিয়ান মোহাম্মদ যায়েদ, রবীন্দ্র কুঠিবাড়ির কাস্টোডিয়ান মোঃ আলামিন, বরিশাল বিভাগীয় জাদুঘরের সহঃ কাস্টোডিয়ান মোঃ আরিফুল ইসলাম, এমএম দত্তবাড়ির সহঃ কাস্টোডিয়ান মোঃ হাসানুজ্জামান, খুলনা বিভাগীয় জাদুঘরের ফিল্ড অফিসার আইরিন পারভীন প্রমুখ।   

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.